scorecardresearch

বড় খবর

‘বাংলাকে বদনাম করার চেষ্টা চলছে’, করোনায় চাঞ্চল্য়কর অভিযোগ মমতার

”র‍্যাপিড টেস্টের কিট তুলে নিয়েছে, এটা কার দোষ?”

mamata, মমতা
ছবি: পার্থ পাল।
কেন্দ্রীয় বাহিনী নিয়ে সংঘাতের আবহেই এবার করোনায় র‍্যাপিড টেস্টের কিট নিয়ে কেন্দ্রকে দুষলেন বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্য়মন্ত্রী বলেন, ”সাধ্য়মতো কাজ করার চেষ্টা করছি, অথচ বাংলাকে বদনাম করার চেষ্টা করা হচ্ছে। র‍্যাপিড টেস্টের কিট তুলে নিয়েছে, এটা কার দোষ?”

উল্লেখ্য়, দু’দিন র‍্যাপিড টেস্ট বন্ধ রাখার সিদ্ধান্তের কথা বুধবার জানিয়েছে আইসিএমআর। আইসিএমআরের র‍্যাপিড টেস্ট কিটে ত্রুটি রয়েছে বলে অভিযোগ উঠেছে। এদিন, মুখ্য়সচিব রাজীব সিনহা বলেন, ”র‍্যাপিড টেস্টের কিট কাজে লাগছে না’।

আরও পড়ুন: বাংলায় করোনা আক্রান্তের সংখ্য়া ৩০০ ছুঁল

এদিন এ প্রসঙ্গে কেন্দ্রের নাম না করে মমতা বন্দ্য়োপাধ্য়ায় বলেন, ”আমরা সাধ্য়মতো কাজ করার চেষ্টা করছি, কেউ কেউ বাংলাকে বদনাম করার চেষ্টা করছেন। এদিকে, র‍্যাপিড টেস্টের কিট যা পাঠিয়েছিল, তা তুলে নিয়েছে। কারণ তা ত্রুটিপূর্ণ ছিল। তাহলে কার দোষ?”

মুখ্য়মন্ত্রী আরও বলেছেন,  ”তিন ধরনের কিটস হয়। র‍্যাপিড টেস্ট কিট, বিজিআই আরটিপিসিআর কিট-সবকিছুই ফেরত নিয়েছে কেন্দ্র। অ্যান্টিজেন কিটস বাংলায় পাওয়া যায় না। আমরা টেস্ট করিনি বলে মিথ্যে বলছিল, উত্তর কে দেবে? কেন্দ্রের কী পরিকল্পনা তা বোঝা যাচ্ছে না । আক্রান্ত প্রতি ২ সোয়াব কিট লাগে। দরকার ১৪ হাজারের বেশি কিট কিন্তু কেন্দ্র দিয়েছে ২,৫০০ কিট। সময়মতো টেস্ট করতে হবে, তাহলে এ অবস্থার জন্য় কে দোষী?”

আরও পড়ুন: ধুন্ধুমার বাদুড়িয়া, ত্রাণবিলি ঘিরে সংঘর্ষে মাথা ফাটল ওসির

মুখ্য়মন্ত্রী আরও বলেন, ”ভাগ্য়িস আমাদের স্বাস্থ্য় দফতর কিছু বরাত দিয়েছিল, তাই কিছুটা বাঁচোয়া”। এ প্রসঙ্গে এদিন মুখ্য়সচিব বলেন, ”আমাদের এখানে পর্যাপ্ত পরিমাণে পরীক্ষা করা হচ্ছে। কম পরীক্ষা করা হচ্ছে, এ অভিযোগ ঠিক নয়। গত ২৪ ঘণ্টায় ৮৫৫ করোনা টেস্ট হয়েছে। রাজ্য়ে মোট পরীক্ষা করা হয়েছে ৭ হাজার ৩৭”।

অন্য়দিকে, করোনা পরিস্থিতিতে রাজ্য়ে কেন্দ্রীয় দল পাঠানো নিয়ে নবান্নকে কেন্দ্রের পাঠানো কড়া চিঠি প্রসঙ্গে এদিন মমতা বলেন, ”বাংলার লোকেরা স্নান করতে পারছে কিনা, খেতে পাচ্ছে কিনা, দেখতে এসছে এখানে। তার মধ্য়ে কড়া চিঠি দিয়েছে। চিঠি দিতেই পারে…”। প্রসঙ্গত, কেন্দ্রের চিঠির পর সহযোগিতার আশ্বাস দিয়ে কেন্দ্র সরকারকে পাল্টা চিঠি দিয়েছে নবান্ন। স্বারাষ্ট্রমন্ত্রকরে কড়া চিঠির জবাবে পাল্টা চিঠি দিয়ে রাজ্য় সরকারের তরফে জানানো হয়েছে কেন্দ্রীয় প্রতিনিধি দলকে সব ধরনের সহযোগিতা করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee slams central govt over rapid test coronavirus west bengal