বড় খবর

“ভারতকে ভয় পেয়েছে চিন”, দশেরার ভাষণে আরও শক্তিশালী হওয়ার বার্তা ভাগবতের

সিএএ নিয়ে মুসলিম ভাইদের বিভ্রান্ত করা হয়েছে, মত আরএসএস প্রধানের।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত

ভারতকে ভয় পেয়েছে চিন। ভারতকে বেজিংয়ের চোখরাঙানি উপেক্ষা করে আরও শক্তিশালী হতে হবে। সেইসঙ্গে পড়শি দেশগুলির সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার ডাক দিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত। রবিবার দশেরা উপলক্ষে আরএসএসের বার্ষিক অনুষ্ঠানে এই কথা বলেন ভাগবত। এদিন কোভিডের জন্য মাত্র ৫০ জন স্বয়ংসেবকের সামনে বক্তৃতা রাখেন ভাগবত।

তিনি চিনকে আক্রমণ করে বলেন, “কোভিডের জন্য চিনের প্রতি গোটা বিশ্ব রুষ্ট হয়েছে। করোনা অতিমারীর জন্য তাদের ভূমিকা সন্দেহজনক। আগ্রাসী চিনের আমাদের ভূখণ্ড দখল করেছে। কিন্তু ভারতের প্রতিক্রিয়াতে ওরা ভয় পেয়েছে। আমাদের সেনা ওদের সাহসী জবাব দিয়েছে এবং দেশপ্রেমিকের মতো রুখে দিয়েছে চিনের মতলব। এই কারণে অন্য দেশগুলিও চিনকে দুষছে। কিন্তু ওদের ভরসা নেই, আমাদের সজাগ থাকতে হবে।”

আরও পড়ুন “দেশ সংবিধানে চলবে, বিজেপির ইস্তেহারে নয়”, তীব্র আক্রমণ মেহবুবার

ড্রাগনের দেশকে প্রতিহত করার জন্য আরও শক্তিশালী হওয়া ছাড়া অন্য কোনও উপায় দেখছেন না ভাগবত। তিনি এও বলেছেন, চিনের মোকাবিলা করতে হলে নেপাল, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং মায়ানমারের সঙ্গে সমস্ত বিবাদ দ্রুত মেটাতে হবে। এরপরই তিনি বলেন, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ভাবমূর্তি নষ্ট করার জন্য আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে। বিরোধী দল, টুকরে টুকরে গ্যাং ভারতের সমাজকে ভাঙার চেষ্টা করছে। অশান্তি সৃষ্টির চেষ্টা করছে। এ প্রসঙ্গে তাঁর মন্তব্য, “আন্তর্জাতিক মহলের কিছু এজেন্ট ভারতে বসে রয়েছে যারা দেশের বৈচিত্রকে নষ্ট করে সমাজে অশান্তি তৈরি করতে চাইছে।”

হিন্দুত্ব নিয়ে আরএসএস প্রধানের বক্তব্য, “গোটা ১৩০ কোটি ভারতবাসীর জন্য হিন্দু শব্দটা আমরা ব্যবহার করি। যারা দেশের সংস্কৃতি-সার্বভৌমত্বকে মূল্য দেয়, যারা প্রাচীন ভারতীয় মূল্যবোধকে নিজের মতো করে জ্ঞান করে তারাই হিন্দু। কিন্তু যারা বিভাজন করতে চায় তারাই হিন্দু শব্দটির সমালোচনা করেন। তারা এটা প্রচার করতে চায় য়ে আমরা কেউ হিন্দু নই।”

আরও পড়ুন বিনামূল্যে কোভিড ভ্যাকসিন, ১৯ লক্ষ চাকরির প্রতিশ্রুতি বিজেপির

সিএএ নিয়ে ভাগবতের মত, এটা কোনও বিশেষ সম্প্রদায়ের বিরুদ্ধে নয়। বরং তাঁর দাবি, “আমাদের মুসলিম ভাইদের বিভ্রান্ত করার জন্য বেশ কিছু মানুষ এমন প্রচার করেছে। এটা বোঝানো হচ্ছে, মুসলিমদের জনসংখ্যা কমানোর জন্য এই পদক্ষেপ। আদতে এটা নয়।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Indias reaction stunned china says mohan bhagwat

Next Story
হারলেই অন্য রাজ্যে পালাতে হবে, বঙ্গ বিজেপির কোন্দল নিয়ে অনুপমের চরম হুঁশিয়ারি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com