scorecardresearch

বড় খবর

‘আমরা সবাই তাঁকে নেতাজি বলেই ডাকতাম’, মুলায়মের প্রয়াণে শোকাহত কিরণময় নন্দ

মুলায়ম সিং যাদবের মৃত্যুতে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াইয়ে বড়সড় ফাঁক তৈরি হল বলে মনে করেন রাজ্যের প্রাক্তন এই মন্ত্রী।

‘আমরা সবাই তাঁকে নেতাজি বলেই ডাকতাম’, মুলায়মের প্রয়াণে শোকাহত কিরণময় নন্দ
প্রয়াত উত্তর প্রদেশের তিনবারের মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব।

সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের মৃত্যুতে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াইয়ে বড়সড় ফাঁক তৈরি হল বলে মনে করছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা প্রাক্তন সাংসদ কিরণময় নন্দ। সমাজবাদী পার্টির সর্বভারতীয় নেতা কিরণময় নন্দ মুলায়ম সিংয়ের অত্যন্ত ঘনিষ্ঠ বলেই রাজনৈতিক মহলে চর্চা রয়েছে। রবিবার দিল্লি থেকে কলকাতায় ফিরেছেন এই সমাজবাদী নেতা। রবিবার মুলায়ম সিংয়ের মৃত্যু সংবাদ পাওয়ার পরেই দিল্লি যাওয়ার জন্য কোনও ফ্লাইটেরই টিকিট পাচ্ছেন না বলে জানিয়েছেন তিনি।

সোমবার সকালে দিল্লির গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে মৃত্যু হয় সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাবদের। তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীও ছিলেন। কিরণময় নন্দ ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বলেন, ‘শুধু সমাজবাদী পার্টির নেতা নন, মুলায়ম সিং যাদব সারা দেশের নেতা। ড. রামমোহন লোহিয়ার পর মুলায়ম সিং যাবদের নেতৃত্বেই দেশে সমাজবাদী আন্দোলন এগিয়েছে। স্বাধীনতার পূর্বে সুভাষচন্দ্র বসুকে দেশের মানুষ নেতাজি উপাধিতে ভূষিত করেছিল। স্বাধীনতার পর দেশের কৃষক, শ্রমিক, সাধারণ মানুষ মুলায়মজিকে নেতাজি উপাধিতে ভূষিত করে।”

আরও পড়ুন- জাতীয় রাজনীতিতে ইন্দ্রপতন, প্রয়াত মুলায়ম সিং যাদব, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

তিনি আরও বলেন, ”আমরা সবাই তাঁকে নেতাজি বলেই ডাকতাম। আজ তাঁর প্রয়াণে শুধু রাজনৈতিক ক্ষেত্র নয়, সাধারণের জন্য লড়াই ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তাঁর লড়াইয়ের নেতৃত্ব সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হল।”

এদিকে দলের শীর্ষ নেতার মৃত্যু সংবাদ পেয়েও দিল্লি যাওয়া নিয়ে সংশয়ে পড়েছেন কিরণময় নন্দ। প্রাক্তন সমাজবাদী পার্টির সাংসদ বলেন, ‘আমি মানসিকভাবে বিপর্যস্ত। কাল দিল্লি থেকে কলকাতায় এসেছি। সকাল থেকে কোনও ফ্লাইটে দিল্লির টিকিট পাচ্ছি না। তাই সোজা বিমানবন্দরে গিয়ে দেখি কোনওভাবে যাওয়া যায় কিনা।’ তাঁর মতে, ‘সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আন্দোলনে বড় ভূমিকা নিয়েছিলেন নেতাজি। তাঁর মৃত্যুতে সেখানেই বড় ফাঁক তৈরি হল।’

Stay updated with the latest news headlines and all the latest National news download Indian Express Bengali App.

Web Title: We called him netaji kiranmay says about mulayam singh yadav demise499974