বড় খবর

চিরাগ পাসওয়ানের দল জোটে থাকবে কি না তা বিজেপি ঠিক করবে, সাফ জানালেন নীতিশ

এক প্রশ্নের জবাবে বলেন যে কেন্দ্রে এলজেপিকে অর্থাৎ চিরাগ পাসওয়ানের দলকে এনডিএ-তে অন্তর্ভুক্ত করা উচিত কি না তা সিদ্ধান্ত নেওয়া বিজেপি-র কাজ।

দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি, তবে জোট পেয়েছে। বিজেপির প্রতিশ্রুতি মত বিহারের মুখ্যমন্ত্রীর কুর্সিতে থাকবেন তিনিই। বৃহস্পতিবার জেডি (ইউ) সভাপতি নীতীশ কুমার জানিয়ে দেন খুব শীঘ্রই এনডিএ নেতা বাছাইয়ের প্রক্রিয়া শেষ করতে একসঙ্গে বসবে। তিনি বলেন, শপথ গ্রহণ অনুষ্ঠানের তারিখ এখনও ঠিক হয়নি। নির্বাচনের ফলাফল নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিইয়ে নীতীশের মত, “গণতন্ত্রে জনগণই শেষ কথা”।

বিজেপির প্রতিশ্রুতি মত নীতীশ কুমার যদি মুখ্যমন্ত্রী হন তবে একথার অর্থ দাঁড়ায় বিহারের জনগণই ভোটের মাধ্যমে জোটকে এনেছেন। তবে তাঁর দল জেডি (ইউ)-এর পারফরম্যান্স নিয়ে কিছু বলতে শোনা যায়নি নীতীশ কুমারকে। ১৫ বছরের ইতিহাসে এ বছর বিধানসভা নির্বাচনে সবচেয়ে খারাপ ফল করেছে তাঁর দল। মাত্র ৪৩টি আসন জিতেছে তাঁরা।

বৃহস্পতিবার জেডি (ইউ) কার্যালয়ে নবনির্বাচিত দলীয় বিধায়কদের সঙ্গে মতবিনিময় করেন নীতীশ। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এক প্রশ্নের জবাবে বলেন যে কেন্দ্রে এলজেপিকে অর্থাৎ চিরাগ পাসওয়ানের দলকে এনডিএ-তে অন্তর্ভুক্ত করা উচিত কি না তা সিদ্ধান্ত নেওয়া বিজেপি-র কাজ।

আরও পড়ুন, জেডিইউ-কে ধরাশায়ী করতে চেয়েছিলাম, সফল হয়েছি: চিরাগ

নির্বাচনের ফল প্রকাশের পর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে সূত্র জানায়, চিরাগ পাসওয়ান এবং এলজেপি জেডি (ইউ) কে যেভাবে আঘাত করেছে, তাতে নীতীশের “খুব মন খারাপ” ছিল। বিজেপির এক বর্ষীয়ান নেতার কথায়, “তিনি গভীরভাবে বিচলিত হয়েছিলেন এবং খুব মন খারাপ করেছিলেন যে চিরাগ কমপক্ষে ২৫ থেকে ৩০ আসনে জেডি (ইউ) এর সম্ভাবনা নষ্ট করেছেন।”

আরও পড়ুন, বিহারের মুখ্যমন্ত্রিত্ব গ্রহণে ‘অনিচ্ছুক’ নীতীশ, জোর করছে বিজেপি

এলজেপির প্রধান চিরাগ পাসওয়ানের নাম না নিয়েই নীতীশ বলেন জেডি (ইউ) ও বিজেপির মধ্যে বিভ্রান্তি তৈরির চেষ্টা হয়েছে। কবে সরকার গঠনের কাজ শুরু করবেন এ প্রশ্নের জবাবে জেডি(ইউ) প্রধান বলেন, “বর্তমান সরকারের মেয়াদ ২৯ শে নভেম্বর পর্যন্ত রয়েছে। এর আগে জেডি (ইউ) আইনসভা দলীয় বৈঠক হবে। পরে এনডিএ তার নেতা বেছে নেবে।”

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Nitish kumar bjp to decide if ljp should remain in nda at centre

Next Story
“আমার দল, আমাদের নেত্রী,” স্মরণ করলেন শুভেন্দুsuvendu adhikari
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com