পঞ্চায়েত ভোট: হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ নির্বাচন কমিশন

ই-মেলে পাঠানো মনোনয়নপত্র গ্রহণ সংক্রান্ত মামলায় হাইকোর্টের রায়কে এবার চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেল কমিশন। শীর্ষ আদালতে ক্যাভিয়েট দাখিল করেছে সিপিএম নেতৃত্ব।

By: Kolkata  May 9, 2018, 4:18:28 PM

পঞ্চায়েত ভোটের জট-জটিলতা বাড়ছে বৈকি কমছে না। ই-মেলে পাঠানো মনোনয়নপত্র গ্রহণ সংক্রান্ত মামলায় হাইকোর্টের রায়কে এবার চ্যালেঞ্জ করল কমিশন। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য নির্বাচন কমিশন। এদিকে কমিশনের এহেন সিদ্ধান্তের কথার আঁচ আগেভাগে পেয়ে শীর্ষ আদালতে ক্যাভিয়েট দাখিল করেছে সিপিএম নেতৃত্ব।

এদিন আলিমুদ্দিনে সাংবাদিক বৈঠক করে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন যে, গতকাল হাইকোর্টের রায় বেরোনোর পরেই এমনটা আশঙ্কা করেছিলেন তাঁরা। ফলে আজ সকালেই সর্বোচ্চ আদালতে এ নিয়ে ক্যাভিয়েট দাখিল করেছেন। এ প্রসঙ্গে সূর্যকান্ত বলেন, ‘‘মামলা করার অধিকার সবার রয়েছে, কিন্তু এটা স্পষ্ট হল যে, সরকার ও শাসকদল এসবের পিছনে মুখ্য মদতদাতা।’’ সরকার ও শাসকদলকে নিশানা করে সূর্য বলেন যে, হাইকোর্টের রায় কার্যকরী করার বদলে ওঁরা নিজেদের সিদ্ধান্তে অনড় থাকতে চাইছেন। সরকার, শাসকদল, ও নির্বাচন কমিশন কীভাবে হাইকোর্টের রায়কে এড়ানো যায়, তার রাস্তা খুঁজতে একজোট হয়েছে বলে মন্তব্য করেন সূর্য। তবে এসবের বিরুদ্ধে তাঁদের লড়াই যে অব্যাহত থাকবে, সে কথা সাফ জানিয়ে দিয়েছেন সিপিএমের রাজ্য সম্পাদক।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোট: ই-মেলে পাঠানো সিপিএমের মনোনয়নে মান্যতা দিল হাইকোর্ট

ভোট ঘিরে এরকম অনিশ্চয়তা আগে দেখা যায়নি বলেও এদিন মন্তব্য করেন সূর্যকান্ত মিশ্র। রাজ্য নির্বাচন কমিশনারকে আক্রমণ করে সূর্যকান্ত বলেন, ‘‘৫ বছর আগের কমিশনারের মেরুদণ্ড ছিল, বর্তমান কমিশনারের এটা অভাব রয়েছে কিনা জানা নেই।’’

আরও পড়ুন, পঞ্চায়েতঃ তৃণমূলের বিরুদ্ধে বিজেপি, কংগ্রেস এবং বামফ্রন্টের অলিখিত জোট

গতকালের হাইকোর্টের রায়কে ঐতিহাসিক বলে মন্তব্য করেন সূর্যকান্ত মিশ্র। সিপিএমের ইমেলে পাঠানো মনোনয়নপত্র সংক্রান্ত মামলায় বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয় যে, ২৩ এপ্রিল দুপুর ৩টে পর্যন্ত সিপিএম প্রার্থীদের ই-মেলে পাঠানো মনোনয়নপত্র গ্রহণ করতে হবে কমিশনকে। যা এ রাজ্যের পঞ্চায়েত ভোটের ইতিহাসে নজিরবিহীন সিদ্ধান্ত বলে মত ওয়াকিবহাল মহলের। গতকালও ফের হাইকোর্টে তিরস্কৃত হতে হয় রাজ্য নির্বাচন কমিশনকে। ই-মেলে পাঠানো সিপিএমের মনোনয়নপত্রগুলি দেখতে কমিশন অনীহা প্রকাশ করেছে বলে ক্ষোভপ্রকাশ করে ডিভিশন বেঞ্চ। মনোনয়নপত্র জমা দেওয়ার বর্ধিত দিন ২৩ এপ্রিল দুপুর ৩টে পর্যন্ত সিপিএমের তরফে ই-মেলে পাঠানো মনোনয়নপত্রগুলি খতিয়ে দেখে তবেই তা নিশ্চিত করতে কমিশনকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আরও পড়ুন, বাম আমলে এখনকার চেয়ে বেশি স্বাধীনতা ছিল বিরোধীদের, বলছে কংগ্রেস

আটশোরও বেশি মনোনয়নপত্র ই-মেলে পেশ করা হয়েছে বলে জানিয়েছেন সিপিএম নেতা রবীন দেব। অন্যদিকে ২ হাজারেরও বেশি মনোনয়নপত্র ই-মেলে পাঠানো হয়েছে বলে দাবি করেছেন বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায়। সিপিএমের এই মামলায় হাইকোর্টের এই রায় জানার পর, তাঁদের দলের প্রার্থীদেরও ই-মেলে পাঠানো মনোনয়নপত্র গ্রহণের দাবি জানিয়েছেন প্রতাপ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Panchayat vote west bengal election commission cpm supreme court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
কল্পতরু মমতা
X