বড় খবর

পঞ্চায়েত ভোট: ই-মেলে মনোনয়ন নিয়ে হস্তক্ষেপ নয়, জানাল হাইকোর্ট

রাজ্যে পঞ্চায়েত ভোটে ই-মেলে মনোনয়ন নিয়ে কোনও হস্তক্ষেপ করবে না বলে জানাল কলকাতা হাইকোর্ট। সিপিএমের করা আদালত অবমাননার মামলার শুনানি জুন মাসে।

bjp rally
পঞ্চায়েত ভোটে মনোনয়নপর্বে হিংসার প্রতিবাদে মঙ্গলবার কলকাতায় বিজেপি-র প্রতিবাদ কর্মসূচি। ছবি- শুভম দত্ত, ইন্ডিয়ান এক্সপ্রেস।

মঙ্গলবার হোয়াটস অ্যাপে পাঠানো মনোনয়নপত্রে মান্যতা দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এই নজিরবিহীন নির্দেশের পর অনলাইনে মনোনয়নপত্র পেশের দাবি আরও জোরালো হচ্ছিল। সেইমতো ই মেলে পাঠানো মনোনয়ন নিয়ে হাইকোর্টে ছুটেছিল সিপিএম নেতৃত্ব। কিন্তু বুধবার কলকাতা হাইকোর্ট  সাফ জানিয়ে দিল এ ব্যাপারে তারা কোনও হস্তক্ষেপ করবে না। গতকাল দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ের ৯ প্রার্থীর হোয়াটস অ্যাপে পাঠানো মনোনয়নপত্র নিশ্চিত করতে কমিশনকে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। সোমবার রাজ্যে পঞ্চায়েত ভোটের মনোনয়নপর্বে ফের অশান্তির পরিবেশ তৈরি হয়। দলের বহু প্রার্থী সেদিন মনোনয়নপত্র জমা দিতে পারেননি বলে দাবি করেছে বিরোধীরা। শেষমেশ ভাঙড়ের ওই ৯ প্রার্থী বিডিও-কে হোয়াটস অ্যাপে নিজেদের মনোনয়নপত্র পেশ করেন। হাইকোর্টের এদিনের রায় নিয়ে হতাশ সিপিএম নেতৃত্ব।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোট: আর হস্তক্ষেপ নয়, জানাল হাইকোর্ট, খারিজ বিজেপি-কংগ্রেসের আর্জি

অন্যদিকে সিপিএমের আদালত অবমাননার মামলা গ্রহণ করেছে কলকাতা হাইকোর্ট। যে মামলার শুনানি জুন মাসে হবে বলে জানিয়েছে আদালত। সোমবার রাজ্যে পঞ্চায়েত ভোটে মনোনয়নপত্র পেশের জন্য কমিশন অতিরিক্ত দিন ধার্য করলেও, সেদিনও হিংসার জেরে প্রার্থীরা মনোনয়নপত্র পেশ করতে পারেননি, এই অভিযোগে আদালত অবমাননার মামলা করে সিপিএম।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোট: হোয়াটস অ্যাপে পাঠানো মনোনয়নপত্র গৃহীত হবে, জানিয়ে দিল হাইকোর্ট
এদিকে পঞ্চায়েত ভোট নিয়ে কলকাতা হাইকোর্টে যেভাবে পরপর মামলা করা হচ্ছে তাতে আদালত ক্ষোভ প্রকাশ করেছে বলে এদিন জানান তৃণমূলের সাংসদ-আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। পরপর মামলা হওয়ায় আদালত বিব্রত বলে মন্তব্য করেছেন সিপিএম নেতা তথা আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোট: ফের মনোনয়নপর্বে অশান্তি, সিউড়িতে নিহত ১
হাইকোর্টের এদিনের পর্যবেক্ষণ প্রসঙ্গে সিপিএম নেতা রবীন দেব বলেন যে, আদালতের পক্ষ থেকে যদি বলা হয়, কিছু করণীয় নেই, তবে তো তা নাগরিকদের জন্য বিপদ। অনলাইনে মনোনয়ন নিয়ে আদালতের হস্তক্ষেপ না করার সিদ্ধান্ত প্রসঙ্গে বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন যে, আদালতের উচিত ছিল হস্তক্ষেপ করা। কয়েকজনের মনোনয়নপত্র গ্রহণ করা হল, কয়েকজনের করা হল না, এতে বৈষম্য করা হল বলেই মনে করছেন তিনি।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোটের আগে দিলীপের হুঙ্কার, ‘‘অনাথ করে দেব’’

এদিকে এবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হচ্ছে কংগ্রেস। কংগ্রেস নেতা তথা আইনজীবী ঋজু ঘোষাল জানিয়েছেন, ‘‘ভোটপ্রক্রিয়ায় হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছে হাইকোর্ট। আমরা ডিভিশন বেঞ্চে যাব।’’

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Panchayat vote west bengal kolkata highcourt cpm

Next Story
পঞ্চায়েত ভোট: আর হস্তক্ষেপ নয়, জানাল হাইকোর্ট, খারিজ বিজেপি-কংগ্রেসের আর্জিkolkata high court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com