scorecardresearch

বড় খবর

ক্যাব তরজা: স্বামীজি ঠিক না শাহ? প্রশ্ন অভিষেকের

‘‘এই বিল বিভেদ তৈরি করবে। এনআরসি একটা ফাঁদ, ক্যাব তার থেকেও বড় ফাঁদ। এনআরসি একটা ললিপপ হলে, ক্যাব তার থেকেও বড় ললিপপ’’।

abhishek banerjee, অভিষেক ব্যানার্জী, অভিষেক, অভিষেক ব্যানার্জি, অভিষেক বন্দ্যোপাধ্যায়, abhishek banerjee news, abhishek banerjee latest news, nrc, এনআরসি, নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯, নাগরিকত্ব বিল, citizenship amendment bill 2019, cab, ক্যাব
অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছবি: টুইটার।

নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় সংসদে অমিত শাহের বিরুদ্ধে ঝাঁঝালো ভাষায় আক্রমণ শানালেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। ‘হয় ১২৬ বছর আগে স্বামীজি যা বলেছিলেন তা ঠিক, না হলে অমিত শাহ ঠিক’, এ ভাষাতেই মোদী সেনাপতিকে একহাত নিলেন মমতার ভাইপো। পাশাপাশি ক্যাব বিরোধিতায় সংসদে এদিন ডায়মন্ড হারবারের সাংসদ বলেন, ‘‘এই বিল বিভেদ তৈরি করবে। এনআরসি একটা ফাঁদ, ক্যাব তার থেকেও বড় ফাঁদ। এনআরসি একটা ললিপপ হলে, ক্যাব তার থেকেও বড় ললিপপ’’।

ঠিক কী বলেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়?

সংসদে এদিন নাগরিকত্ব সংশোধনী বিল বিরোধিতায় সরব হয়ে স্বামীজির প্রসঙ্গ উত্থাপন করে তৃণমূল সাংসদ বলেন, ‘‘১২৬ বছর আগে স্বামীজি যা বলেছিলেন তা ঠিক, না অমিত শাহ আজ যা বলেছেন তা ঠিক। স্বামীজি এখানে থাকলে এই বিল (ক্যাব) দেখে আঘাত পেতেন’’। এরপরই মোদী সরকারকে নিশানা করে অভিষেক বলেন, ‘‘যে সরকার রান ফর ইউনিটি কর্মসূচি করে, সেই দলই আবার বিভেদ তৈরি করছে। আপনাদের ভারত হিংসায় বিশ্বাস করে, ভেদাভেদে বিশ্বাস করে। আমাদের ভারত ঐক্যের, সম্প্রীতির, শান্তির কথা বলে’’।

আরও পড়ুন: বাংলা ফেট্টিবাজদের জায়গা নয়, কোনও এনআরসি হবে না: মমতা

এ প্রসঙ্গে অভিষেক আরও বলেন, ‘‘এনআরসি একটা ফাঁদ, নাগরিকত্ব সংশোধনী বিল তার থেকেও বড় ফাঁদ। এনআরসি একটা ললিপপ হলে, ক্যাব তার থেকেও বড় ললিপপ’’। নোট বাতিলের প্রসঙ্গ তুলে মমতার ভাইপো বলেন, ‘‘আপনারা ৫০০ টাকার নোট বাতিল করেছেন। হাজার টাকার নোট বাতিল করেছেন। কাল হয়তো ২ হাজার টাকার নোট বাতিল করবেন। কিন্তু বাংলার মানুষ, দেশের মানুষকে বাদ দিতে পারবেন না। এই বিল সংবিধান বিরোধী, দেশ বিরোধী’’।

আরও পড়ুন: মমতা সরকারের মন্ত্রীদের শিক্ষাগত যোগ্যতা একনজরে

অন্যদিকে, ‘এনআরসি আতঙ্কে’ বাংলায় মৃত্যুর ঘটনার প্রসঙ্গ টেনে অভিষেক বলেন, ‘‘এনআরসি আতঙ্কে বাংলায় বহু মানুষের মৃত্যু হয়েছে। অনেকে উদ্বেগে দিন কাটাচ্ছেন। এর দায় কে নেবে?’’

উল্লেখ্য, আজই লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিনই খড়গপুরের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের বলেন, ‘‘কাউকে দেশ থেকে তাড়ানো চলবে না। কোনও এনআরসি হবে না। ভয় পাবেন না। আমরা আপনাদের পাশে আছি। ক্যাব আর এনআরসি মুদ্রার এপিঠ-ওপিঠ’’।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Tmc mp abhishek banerjee amit shah cab nrc