বড় খবর

‘ইয়েস ব্যাঙ্ক বিপর্যয় বিজেপি সরকারের নজরদারিতে আর্থিক অব্যবস্থার পরিণাম’

‘‘আর্থিক প্রতিষ্ঠানগুলোয় অব্যবস্থারই পরিণাম ইয়েস ব্যাঙ্ক বিপর্যয়, যা হয়েছে বিজেপি সরকারের নজরদারিতে’’।

yes bank crisis, ইয়েস ব্যাঙ্ক সংকট, ইয়েস ব্যাঙ্ক চিদাম্বরম, পি চিদাম্বরম, ইয়েস সংকট, ইয়েস সঙ্কট, ইয়েস ব্যাঙ্কের খবর, yes bank collapse, yes bank p chidambaram, yes bank rana kapoor, yes bank rbi, yes bank sbi takeover, yes bank news
পি চিদাম্বরম। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইয়েস ব্যাঙ্কে সংকট ইস্যুতে আবারও মোদী সরকারকে দুষলেন পি চিদাম্বরম। ইয়েস ব্যাঙ্ক পরিস্থিতির দায় কেন্দ্রের উপর চাপিয়ে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, বিজেপি সরকারের নজরদারিতেই ইয়েস ব্যাঙ্কে বিপর্যয় ঘটেছে। আর্থিক প্রতিষ্ঠানগুলির অব্যবস্থাও ঘটেছে মোদী সরকারের আমলে। এ ভাষাতেই এদিন বিঁধেছেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা।

এ প্রসঙ্গে শনিবার চিদাম্বরম আরবিআই ও কেন্দ্রের দায়দায়িত্ব নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘‘আরবিআই ও সরকার কারও দায়িত্ব নেই? ২০১৪ সালের মার্চ মাস থেকে কোন কমিটি বা কে এত লোন অনুমোদন করেছে? ইয়েস ব্যাঙ্কের ঘটনায় কি কিছুই জানত না আরবিআই ও সরকার?’’

আরওপড়ুন: ইয়েস সংকট: ‘দেশের অর্থনীতিকে ধ্বংস করছেন মোদী’

এরপরই দেশের প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ‘‘আর্থিক প্রতিষ্ঠানগুলোয় অব্যবস্থারই পরিণাম ইয়েস ব্যাঙ্ক বিপর্যয়, যা হয়েছে বিজেপি সরকারের নজরদারিতে’’।

অন্যদিকে, ইয়েস ব্যাঙ্ককে বাঁচাতে আসরে নামল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইয়েস ব্যাঙ্কের ৪৯ শতাংশ শেয়ার কিনতে চলেছে এসবিআই। শনিবার এই সিদ্ধান্তের কথা জানান এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার। এ সিদ্ধান্ত ‘উদ্ভট’ বলে মন্তব্য করেছেন চিদাম্বরম।

আরওপড়ুন: ইয়েস ব্যাঙ্কের ৪৯ শতাংশ শেয়ার কিনবে এসবিআই

প্রসঙ্গত, ইয়েস ব্যাঙ্ক থেকে গ্রাহকদের টাকা তোলার ঊর্ধ্বসীমা সাময়িকভাবে বেঁধে দিয়েছে আরবিআই। বৃহস্পতিবার সন্ধ্যায় এক নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ৩ এপ্রিলের মধ্যে আমানতকারীরা ৫০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না। অসুস্থতা, পড়াশোনা, বিয়ের জন্য অবশ্য টাকা তোলা যাবে। এর পাশাপাশি ইয়েস ব্যাঙ্কের পরিচালন পর্ষদও ভেঙে প্রশাসক বসানো হয়েছে। প্রশাসক হিসেবে এসবিআই-এর প্রাক্তন ফিনান্সিয়াল অফিসার প্রশান্ত কুমারকে নিয়োগ করেছে আরবিআই। এ খবর প্রকাশ্যে আসার পরই উদ্বিগ্ন ইয়েস ব্যাঙ্কের গ্রাহকরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Yes bank fiasco bjp govt chidambaram

Next Story
দলের পুরনো কর্মীরা গুমরে গুমরে কাঁদছে: পার্থpartha chatterjee
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com