scorecardresearch

বড় খবর

চ্যাম্পিয়ন্স ট্রফির বদলে আসছে বিশ্ব টি-২০, প্রকাশিত ভারতের বিশ্বকাপ সূচি

চ্যাম্পিয়ন্স ট্রফি উঠে যাওয়ার ইঙ্গিত ছিল আগেই। বৃহস্পতিবার সেটাই বাস্তবায়িত হল। ২০২১ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির বদলে ভারতে অনুষ্ঠিত হবে বিশ্ব টি-টোয়েন্টি টুর্নামেন্ট।

Dave Richardson in Kolkata at ICC meeting
সাংবাদিক বৈঠকে ডেভ রিচার্ডসন। (ইন্ডিয়ান এক্সপ্রেসের হয়ে ছবিটি তুলেছেন পার্থ পাল)

২০২১ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির বদলে ভারতে অনুষ্ঠিত হবে বিশ্ব টি-টোয়েন্টি টুর্নামেন্ট। চ্যাম্পিয়ন্স ট্রফি উঠে যাওয়ার ইঙ্গিত ছিল আগেই। বৃহস্পতিবার সেটাই বাস্তবায়িত হল। আট দলের পরিবর্তে হবে ১৬ দলের লড়াই। এদিন কলকাতায় আইসিসি-র বৈঠকে এমনটাই সিদ্ধান্ত নেওয়া হল।

পাঁচদিন ব্যাপী ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার বৈঠকের আজই ছিল শেষ দিন। আইসিসি-র চিফ এক্সিকিউটিভ ডেভ রিচার্ডসন এই ঘোষণা করলেন শহরের এক পাঁচতারা হোটেলে। ২০২১ বিশ্ব টি-২০ টুর্নামেন্টের আগের বছরই অস্ট্রেলিয়াতে অনুষ্ঠিত হবে টোয়েন্টি-টোয়েন্টি বিশ্বকাপ। অর্থাৎ ৩৬৫ দিনের ব্য়বধানে ক্রিকেটবিশ্ব প্রত্যক্ষ করবে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের বিশ্বসেরা হওয়ার লড়াই। চ্যাম্পিয়ন্স ট্রফি তুলে দিয়ে বিশ্ব টি-২০ করার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে নেওয়া হয়েছে আইসিসি-র বৈঠকে। চ্যাম্পিয়ন্স ট্রফি বা মিনি বিশ্বকাপের যৌক্তিকতা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিলেন। অবেশেষে এ টুর্নামেন্ট উঠেই গেল। ২০১৯-এর পর আবার ২০২৩-এ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন, বিশ্বকাপ ২০১৯: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অভিযান শুরু ভারতের

এদিন সাংবাদিকরা রিচার্ডসনকে জিজ্ঞাসা করেন যে, ৫০ ওভারের বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি প্রায় একইরকম। সেক্ষেত্রে ২০২০-র টি-২০ বিশ্বকাপ ও ২০২১-এর বিশ্ব টি-২০-র ফারাক হবে কতটা? রিচার্ডসন বলছেন,“সূচিটা এমনভাবেই হয়ে গেল। কোনও বিকল্প পাওয়া গেল না। ভেবেছিলাম ২০২২-এ বিশ্ব টি-২০ অনুষ্ঠিত হবে। পুরো ব্যাপারটাই ভবিষ্য়তের কথা মাথায় রেখেই হয়েছে। এবার থেকে প্রতি দু বছর অন্তর বিশ্ব টি-২০ ও চার বছর অন্তর বিশ্ব কাপ হবে। ওডিআই লিগের কথা ভুললেও চলবে না।”

আরও পড়ুন, ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরলেন রাসেল, অধিনায়ক ব্রাথওয়েট

অন্যদিকে এদিন বিশ্বকাপে ভারতের খেলার সূচিও প্রকাশিত হয়ে গেল। আগামী বছর আইপিএল চলবে ২৯ মার্চ থেকে ১৯ মে পর্যন্ত। প্রথমে ভারতের খেলার কথা ছিল ২ জুন। কিন্তু পরে ম্যাচ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট নিযুক্ত লোধা কমিটির সুপারিশ মেনে আইপিএল ফাইনাল শেষ হয়ে আন্তর্জাতিক ম্যাচ শুরু হওয়ার মধ্যে ১৫ দিনের ব্যবধান রাখতে হবে। ফলে ৫ জুন থেকেই কোহলিরা শুরু করবেন বিশ্বকাপ।

Worldcup 2019, India's schedule
বিশ্বকাপে ভারতের সূচি

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: 2021 champions trophy icc converts 50 over tournament in india into world t20