scorecardresearch

বড় খবর

বিশ্বকাপ ২০১৯: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অভিযান শুরু ভারতের

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করবে বিরাট কোহলির ভারত। আগামী ৩০ এপ্রিলের মধ্যেই বিশ্বকাপের সম্পূর্ণ নির্ঘণ্ট প্রকাশিত হয়ে যাবে বলেই খবর।

India to play ICC World Cup 2019 opener against South Africa
বিশ্বকাপ ২০১৯: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অভিযান শুরু ভারতের (ছবি-বিসিসিআই)

হাতে বাকি আর এক বছর এক মাস। তারপরেই শুরু ক্রিকেটের মেগা কার্নিভ্যাল। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের আসর বসছে ইংল্যান্ডে।  ২০১৯-এর ৩০ মে থেকে শুরু হবে বিশ্বকাপ।  চলবে ১৪ জুলাই পর্যন্ত। মঙ্গলবার কলকাতায় অনুষ্ঠিত আইসিসি বৈঠকে এ সম্পর্কিত বিস্তারিত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করছে বিরাট কোহলির ভারত। ৫ জুন ধোনি-কোহলিরা মুখোমুখি হবেন আমলা-ডিভিলিয়ার্সদের। আর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সঙ্গে ভারতের বিশ্বকাপ ম্যাচ ১৬ জুন। বিশ্বকাপের খেলার পূর্ণাঙ্গ সূচি প্রকাশিত হতে পারে আগামী ৩০ এপ্রিলের মধ্যে। 

আরও পড়ুন- ফের ইংল্যান্ডে ভোগান্তি পোহাক কোহলি, ভারতীয় ক্যাপ্টেনের জন্য এমনটা কে চাইছেন?

আগামী ৩০ এপ্রিলের মধ্যেই বিশ্বকাপের সম্পূর্ণ নির্ঘণ্ট প্রকাশিত হয়ে যাবে বলেই খবর। আগামী বছর আইপিএল চলবে ২৯ মার্চ থেকে ১৯ মে পর্যন্ত। প্রথমে ভারতের খেলার কথা ছিল ২ জুন। কিন্তু পরে দু ম্যাচ পিছিয়ে দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট নিযুক্ত লোধা কমিটির সুপারিশ মেনে আইপিএল ফাইনাল শেষ হয়ে আন্তর্জাতিক ম্যাচ শুরু হওয়ার মধ্যে ১৫ দিনের ব্যবধান রাখতে হবে। ফলে ৫ জুন থেকেই কোহলিরা শুরু করবেন বিশ্বকাপ।এদিনের বৈঠকে আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ২০১৯-২৩ পর্যন্ত ভারত ঘরের মাটিতে ১৯টি টেস্ট ম্যাচ খেলবে।

এদিনের বৈঠকে আরও একটা বিষয় উঠে এসেছে। চেয়ারম্যান পদের জন্য নির্বাচনের কথাই ভাবছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। নির্বাচন যদি অনুষ্ঠিত হয়,  সেক্ষেত্রে আগামী বছর জুনের শেষ দিকে বার্ষিক সম্মেলনের পরেই তা আয়োজিত হবে। আইসিসি-র বোর্ড এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।  ইংল্যান্ডের জাইলস ক্লার্ক, যিনি পাকিস্তানে বিশ্ব একাদশ ম্যাচ আয়োজনের পিছনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন, তিনি এ পদের ব্যাপারে আগ্রহী হলেও, শশাঙ্ক মনোহরকে পদের কার্যসীমা বাড়ানোর জন্য প্রস্তাব দেওয়া হতে পারে আইসিসি-র পক্ষ থেকে। এখন দেখার মনোহর সেই প্রস্তাব গ্রহণ করেন কি না! এদিকে সদ্যই দিল্লিতে বৈঠকে বসেছিল বিসিসিআই। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় যে, শশাঙ্কের পুননির্বাচনের বিরোধিতার পথেই হাঁটবে বোর্ড। তবে ভোটাভুটি হলে শশাঙ্ক নিজের পক্ষে প্রয়োজনীয় ভোট পাবেন বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন- আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং: দু নম্বরেই কোহলি, পাঁচে নামলেন অশ্বিন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India to play icc world cup 2019 opener against south africa