বড় খবর

লা লিগায় অপরাজিত চ্যাম্পিয়ন হতে পারল না বার্সেলোনা, বহু রেকর্ডের সাক্ষী রইল লেভান্তে-বার্সা ম্যাচ

লা লিগায় অপরাজিত চ্যাম্পিয়ন হওয়া হল না বার্সেলোনার। লেভান্তে গুঁড়িয়ে দিল বার্সার স্বপ্ন।

Barcelona lose unbeaten record as Levante win 5-4
লা লিগা: বার্সেলোনাকে ‘ইনভিনসিবল’ হতে দিল না লেভান্তে, দেখে নিন ম্যাচেক সঙ্গে জড়িয়ে কতগুলি রেকর্ড
লা লিগায় অপ্রতিরোধ্য হওয়া হল না বার্সেলোনার। লেভান্তে গুঁড়িয়ে দিল বার্সার সেই স্বপ্ন। চলতি মরশুমে এই টুর্নামেন্টে বার্সাকে কেউ রুখতে পারেনি। ড্র করেছে তারা, কিন্তু একটা ম্যাচও হারেনি। মেসিদের সে রেকর্ড ভেঙে গেল এদিন।

লেভান্তের মুখোমুখি হওয়ার আগে পর্যন্ত টানা ৩৬ ম্যাচ অপরাজিত ছিল বার্সা। ২৭টি জয় ও ন’টি ড্র ছিল আর্নেস্তো ভালভার্দের শিষ্য়দের ঝুলিতে। এমনকি রিয়াল মাদ্রিদের সঙ্গে হেভিওয়েট ‘এল ক্লাসিকো’তেও ড্র করে বার্সা। ফলে আপামর কাতালান সমর্থকরা একটাই স্বপ্ন দেখছিলেন, এবার সম্ভবত অপ্রতিরোধ্য চ্যাম্পিয়ন হয়ে লা লিগা শেষ করবে তাঁদের টিম। হাতে বাকি ছিল মোটে দুটি ম্যাচ। কিন্তু লিগ তালিকায় ১৫ নম্বরে থাকা লেভান্তেই ৫-৪ হারিয়ে দিয়ে ফার্স্ট বয়দের। লেভান্তের কাছে হারের কথা কল্পনাও করতে পারেনি কেউ। আগামী রবিবার রিয়াল সোসিদাদের বিরুদ্ধে লা লিগার শেষ ম্যাচ খেলবে বার্সা। কিন্তু আন্দ্রে ইনিয়েস্তার ফেয়ারওয়েল ম্যাচ ছাড়া সে খেলার আর কোনও গুরুত্ব রইল না।

আরও পড়ুন, এল ক্লাসিকো: অপরাজিতই রইল বার্সেলোনা

লেভান্তে ঘরের মাঠে খেলল বার্সার সঙ্গে। এস্তাদি সিউতাত দে ভ্যালেন্সিয়া দেখল গোলের বন্য়া। গোটা ম্যাচ জুড়ে ন’টা গোল। রুদ্ধশ্বাস ম্যাচে লেভান্তের হয়ে হ্যাটট্রিক করলেন ইমানুয়েল বোয়েটাং (৯, ৩০ ও ৪৯) ও বার্সার জার্সিতে তিন গোল দিলেন ফিলিপ কুটিনহো (৩৮, ৫৯ ও ৬৪)। লেভান্তের জার্সিতে বাকি দুটি গোল করেন এনিস বারধি (৪৬, ৫৬)। ম্যাচের ৭১ মিনিটে পেনাল্টিতে শেষ গোল লুইস সুয়ারেজের।

এই ম্যাচে যেসব রেকর্ড হল

এর আগে ১৯৬৪ সালে লেভান্তের কাছে হেরেছিল বার্সা। এরপরের হার ২০১৮-তে। মাঝে পার হয়ে গিয়েছে ৫৪ বছর। অর্ধশতকেরও বেশি সময় পর এই ম্যাচ হারল বার্সা। সেবার স্কোরলাইন ছিল ৫-১, এবার ৫-৪।

বার্সেলোনা এবার ৩৬টি ম্যাচে অপরাজিত ছিল। তাদের লক্ষ্য ছিল বাকি দু ম্যাচ না-হেরে ৩৮ ম্যাচের টুর্নামেন্টে  অপরাজিত থাকা। ১৯৩১-৩২ সালে ১৮ ম্যাচের লা  লিগায় অপরাজিত ছিল রিয়াল মাদ্রিদ। এরপর ১৯৭৯-৮০ তে ৩২ ম্যাচের লা লিগায় অপরাজেয় ছিল রিয়াল সোসিদাদ। এবার সুবর্ণ সুযোগের মুখোমুখি হয়েও বার্সার কাছে অধরাই থেকে গেল এই রেকর্ড।

আরও পড়ুন, মেসির হ্যাটট্রিকে লা লিগা বার্সেলোনার, রিয়ালকে খোঁচা আর্জেন্তাইন রাজপুত্রের

২০১৭-র এপ্রিলে বার্সা ২-০ গোলে হেরেছিল মালাগার কাছে। এরপর থেকে টানা ৪৩ ম্যাচ অপরাজিত ছিল তারা। এই সময়ের মধ্যে বার্সা ১২২টি গোল করেছে। এর মধ্যে হাফ ডজন ম্যাচে তারা পাঁচের বেশি গোল করেছে।

এই ম্যাচের আগে একমাত্র মালাগাই শেষ দল ছিল যারা বার্সাকে পাঁচ গোল দিয়েছিল। ২০০৩-এর ডিসেম্বর মাসে মালাগা ৫-১ জিতেছিল কাতালান ক্লাবের বিরুদ্ধে।  এরপর আর কোনও টুর্নামেন্টেই বার্সাকে কেউ পাঁচ গোল দিতে পারেনি।

২০০৫-এ দিয়েগো ফোরলানই শেষ ফুটবলার ছিলেন যিনি  লা লিগায় বার্সার বিরুদ্ধে পাঁচ গোল করেছিলেন। সেবার উরুগুয়ের স্টার ফুটবলার পিচিচি ট্রফি জিতেছিলেন বার্সার স্যামুয়েল এটোকে হারিয়ে। এরপর এই কীর্তি গড়লেন ইমানুয়েল বোয়েটাং।

 

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Barcelona lose unbeaten record as levante win 5

Next Story
শাহরুখের মানভঞ্জন করতে কি করলেন দীনেশ কার্তিক ?srk-wankhede-759
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com