বড় খবর

কোহলির পরে ভারতের টি২০ নেতা ঘোষণা করল বোর্ড! কিউয়ি সিরিজে বাদ একাধিক তারকা

রবিচন্দ্রন অশ্বিনকে রেখে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজের দল ঘোষণা করল বিসিসিআই। দলে একাধিক নতুন মুখ।

বিশ্বকাপের পরে আসন্ন নিউজিল্যান্ড হোম সিরিজের জন্য টি২০ স্কোয়াড ঘোষণা করে দিল বিসিসিআই। বিশ্বকাপের পরেই নেতৃত্ব ছেড়েছেন বিরাট কোহলি। কিউয়ি সিরিজে রোহিত শর্মাকে নেতা বেছে স্কোয়াড ঘোষণা করল বোর্ড। কেএল রাহুলকে ভাইস ক্যাপ্টেন বাছা হয়েছে। ১৭ নভেম্বর টি২০ সিরিজের প্ৰথম ম্যাচে দুই দল মুখোমুখি হবে জয়পুরে। এরপরে ১৯ এবং ২১ তারিখে সিরিজের বাকি দুই টি২০ ম্যাচ খেলা হবে যথাক্রমে রাঁচি এবং কলকাতায়।

টানা খেলার পরে একাধিক তারকাকে বিশ্রাম দেওয়া হয়েছে। বিরাট কোহলিকে গোটা টি২০ সিরিজ তো বটেই প্রথম টেস্টেও বিশ্রাম দেওয়া হয়েছে।

নিউজিল্যান্ডেই সিরিজের জন্য কেবলমাত্র অধিনায়ক বাছা হয়েছে রোহিত শর্মাকে। তারপরে নেতৃত্বের দায়িত্ব পাকাপাকিভাবে তিনি সামলাবেন কিনা, তা খোলসা করে কিছু বলা হয়নি বোর্ডের প্রেস রিলিজে।

আরও পড়ুন: ভারতের বিদায়ে আইসিসির মাথায় হাত! কোটি কোটি ডলার ক্ষতির মুখে সংস্থা

বিশ্বকাপের পরে একাধিক তারকা স্কোয়াডে অনুপস্থিত। কোহলি ছাড়াও এই তালিকায় রয়েছেন হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরা, বরুণ চক্রবর্তী, মহম্মদ শামি, রবীন্দ্র জাদেজার মত তারকারা।

আইপিএলে ৬৩৫ রান করে কমলা টুপির মালিক হওয়া রুতুরাজ গায়কোয়াড স্কোয়াডে ওপেনার হিসাবে অটোমেটিক চয়েস ছিলেন। তাঁকে রেখেই দল গড়েছেন নির্বাচকরা। আন্তর্জাতিক পর্যায়ে আগেই অভিষেক ঘটেছে তারকার। তবে শ্রীলঙ্কায় সেভাবে দাগ কাটতে পারেননি। এবার আরও বড় মঞ্চে সুযোগ পেলেন তারকা।

আরও পড়ুন: বিদায়বেলায় সেরার সেরা উপহার কোহলি-রোহিতের! আবেগ সামলাতে পারলেন না শাস্ত্রী, দেখুন ভিডিও

মিডল অর্ডারে সূর্যকুমার যাদব এবং ঈশান কিষান দুই মুম্বই ইন্ডিয়ান্স তারকাই সুযোগ পেয়েছেন। শ্রেয়স আইয়ার বিশ্বকাপের রিজার্ভ স্কোয়াডে ছিলেন। তিনি ফের একবার জাতীয় দলের জার্সিতে কামব্যাক করলেন।

হার্দিক পান্ডিয়া বাদ পড়লেন। তাঁর পরিবর্তে অলরাউন্ডারের কোটায় ভেঙ্কটেশ আইয়ারের সুযোগ পাওয়া কার্যত নিশ্চিত ছিল। সিমার অলরাউন্ডার হিসাবে আইয়ার আমিরশাহি পর্বে ৩৭০ রান হাঁকানোর সঙ্গে তিনটে উইকেটও নিয়েছেন নাইটদের জার্সিতে। আইপিএলের ফর্মই ভেঙ্কটেশ আইয়ার ধরে রেখেছেন সৈয়দ মুস্তাক আলি ট্রফিতেও। সেই পুরস্কারই পেলেন তিনি। সেইসঙ্গে বিশ্বকাপে ভারতের রিজার্ভ স্কোয়াডে থাকা অক্ষর প্যাটেল হোম সিরিজে রইলেন।

আইপিএলে দুরন্ত পারফরম্যান্সের সুবাদে জাতীয় দলে ডাক পেলেন হর্ষল প্যাটেল এবং আবেশ খান। বেগুনি টুপির মালিক হর্ষল প্যাটেল আইপিএলে ৩২ উইকেট শিকার করেছিলেন। বোলিংয়ের পাশাপাশি লোয়ার অর্ডারে ব্যাটও করতে পারেন আরসিবি তারকা। আবেশ খান আবার দিল্লি ক্যাপিটালসের হয়ে ২৪ উইকেট নেন কিছুদিন আগে শেষ হওয়া আইপিএলে।

আরও পড়ুন: ইন্ডিয়ার প্রাক্তন ব্যাটিং কোচ এবার RCB-র হেড স্যর! বড় নিয়োগে চমক কোহলিদের

ভুবনেশ্বর কুমার বিশ্বকাপে নিজের প্রতিভার সুবিচার করতে না পারলেও কিউয়ি সিরিজে তাঁকে রেখেই দল গড়লেন নির্বাচকরা। নতুন বলে ভুবনেশ্বরের সঙ্গী দীপক চাহার, হর্ষল প্যাটেল। টি২০ স্কোয়াডে চমক দিয়ে নির্বাচকরা রেখেছেন মহম্মদ সিরাজকেও। জাতীয় দলে প্রত্যাবর্তন করলেন যুজবেন্দ্র চাহালও।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের টি২০ স্কোয়াড:
রোহিত শর্মা (ক্যাপ্টেন), কেএল রাহুল (ভাইস ক্যাপ্টেন), রুতুরাজ গায়কোয়াড, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, ঈশান কিষান, ভেঙ্কটেশ আইয়ার, যুজবেন্দ্র চাহাল, আর অশ্বিন, অক্ষর প্যাটেল, আবেশ খান, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, হর্ষল প্যাটেল, মহম্মদ সিরাজ

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bcci announces squad for t20 series against new zealand series kl rahul named vice captain

Next Story
ধোনির উত্তরসূরি হিসাবে CSK-তে এই তারকা কিপার! বড় খবরের ইঙ্গিত পাওয়া গেল টুইটারে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com