scorecardresearch

বড় খবর

কাশ্মীর লিগে খেললেই নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটে! তীব্র হুঁশিয়ারি এবার সৌরভদের

আসন্ন অগাস্টের ৬ তারিখ থেকেই বসছে কাশ্মীর প্রিমিয়ার লিগ। এই লিগ চালুর আগেই বড়সড় সতর্কবার্তা দিয়ে রাখল বিসিসিআই।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে অগাস্টের ৬ তারিখ থেকেই আয়োজিত হতে চলেছে কাশ্মীর প্রিমিয়ার লিগ। তবে বিতর্কিত সেই লিগে অংশগ্রহণ করলে ভারতীয় ক্রিকেট সংক্রান্ত সমস্ত বিষয় থেকে সরাসরি নিষিদ্ধ করা হবে। ইতিমধ্যেই আইসিসির সদস্যভুক্ত সমস্ত দেশকে বিসিসিআইয়ের তরফে মৌখিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে, কাশ্মীর লিগে অংশগ্রহণকারী বিদেশি ক্রিকেটাররা ভারতীয় ক্রিকেটে কোনোভাবেই বাণিজ্যিকভাবে যুক্ত হতে পারবেন না।

বোর্ডের এক শীর্ষকর্তা সানডে এক্সপ্রেসকে জানিয়ে দিয়েছেন, “আমরা সমস্ত ক্রিকেট বোর্ডকে জানিয়ে দিয়েছি যাঁরা এই কাশ্মীর লিগে অংশ নেবেন, তাঁরা ভবিষ্যতে ভারতীয় ক্রিকেট সংক্রান্ত কোনো কাজে যুক্ত হতে পারবেন না। জাতীয় স্বার্থের কথা ভেবে আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছি।”

আরও পড়ুন: কাশ্মীর লিগে খেললে নিষেধাজ্ঞার হুমকি! BCCI-এর বিরুদ্ধে ভয়ঙ্কর অভিযোগ গিবসের

সেই কর্তার বক্তব্য, ভারতের বিদেশনীতিরই সম্প্রসারণ ঘটানো হচ্ছে বিসিসিআইয়ের এই সিদ্ধান্তে। সেই কর্তার যুক্তি, “পাকিস্তান সুপার লিগে খেললে আমাদের কোনো সমস্যা নেই। তবে তবে এটা পাক অধিকৃত কাশ্মীরের লিগ। দেশের নীতিকে মাথায় রাখতেই হবে।”

https://platform.twitter.com/widgets.js

২৪ ঘন্টা আগেই বিসিসিআইয়ের বিরুদ্ধে হুমকির অভিযোগ তুলে শোরগোল ফেলে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার হার্শেল গিবস। বড়সড় অভিযোগ তুলে হার্শেল গিবস জানিয়ে দিলেন, বিদেশি ক্রিকেটাররা যাতে কাশ্মীর প্রিমিয়ার লিগে না অংশগ্রহণ করেন, সেই জন্য চাপ দিচ্ছে বিসিসিআই। নিজের টুইটারে গিবস চাঁচাছোলা ভাষায় লিখেছেন, “কাশ্মীর প্রিমিয়ার লিগে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে অহেতুক হস্তক্ষেপ করছে বিসিসিআই। আমাকে হুমকি দিয়ে জানিয়েছে, ভবিষ্যতে ভারতে ক্রিকেট সংক্রান্ত কোনো কারণে ভারতে প্রবেশেরও অনুমতি দেওয়া হবে না।”

https://platform.twitter.com/widgets.js

গিবসের টুইটের পরে কড়া বার্তা দিয়েছেন পাকিস্তানের তথ্য সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরী। তাঁর অভিযোগ, “কাশ্মীর লিগে অংশ না নিতে হার্শেল গিবসের ওপর যে চাপ তৈরি করা হচ্ছে, তা ভারতের পুরোনো নীতির ছায়াই স্পষ্ট হচ্ছে।” পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র জাহিদ হাফেজ চৌধুরীর বক্তব্য, “বড়বড় ক্রিকেটারদের সঙ্গে একই ড্রেসিংরুম শেয়ার করার সুযোগ থেকে কাশ্মীরি ক্রিকেটারদের বঞ্চিত করছে ভারতীয় বোর্ড। এটা দুর্ভাগ্যজনক।”

এই ইস্যুতে মুখ খুলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডও। সরকারি বিবৃতিতে ভারতীয় বোর্ডকে একহাত নিয়েছে পিসিবি। বিবৃতিতে বলা হয়েছে, “বিসিসিআই আন্তর্জাতিক অবসরপ্রাপ্ত ক্রিকেটারদের কাশ্মীর প্রিমিয়ার লিগে অংশগ্রহণ করা থেকে বিরত রাখতে যেভাবে সতর্ক করেছে, তাতে ক্রিকেট কলুষিত হয়েছে। তাঁদের হুমকি দিয়ে ভারতে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারির কথাও বলেছে। ভারতীয় বোর্ডের এমন আচরণ মোটেই গ্রহণযোগ্য নয়। এমন ঘটনা ক্রিকেটীয় স্পিরিটের পরিপন্থী। ভয়ঙ্কর এক দৃষ্টান্ত স্থাপন করে রাখছে এই ঘটনা যা কোনোভাবেই অগ্রাহ্য করে যাবে না।”

https://platform.twitter.com/widgets.js

পাক বোর্ডের এই দাবি অবশ্য উড়িয়ে দিয়েছে ভারতীয় বোর্ড। বিসিসিআইয়ের এই শীর্ষ কর্তা ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদপত্রকে জানিয়েছেন, “পিসিবির তরফে কী অভিযোগ করা হচ্ছে তা নিয়ে আমরা বিন্দুমাত্র চিন্তিত নই। তবে বিসিসিআই সবসময় ভারত এবং ভারতীয় ক্রিকেটের জন্য লড়বে।”

আরো পড়ুন: শ্রীলঙ্কায় নজর কাড়া তিন তারকা ঢুকতে পারেন বিশ্বকাপে! কোহলির দলে লড়াই তুঙ্গে

চলতি মাসের ৬ থেকে ১৬ অগাস্ট পর্যন্ত অনুষ্ঠিত হতে চলা কাশ্মীর প্রিমিয়ার লিগে ছয় ফ্র্যাঞ্চাইজি অংশ নিচ্ছে। এর মধ্যে পাক অধিকৃত কাশ্মীরের পাঁচটি দল রয়েছে। বাকি ফ্র্যাঞ্চাইজি ওভারসিজ ওয়ারিয়র্স দলে খেলবেন বিদেশে থাকা কাশ্মীরিরা। এই দলের হয়েই খেলার কথা হার্শেল গিবসের।

আরো পড়ুন: ইংল্যান্ডে প্রবেশে বিপত্তি সূর্যকুমার-পৃথ্বীর! বড় ঝামেলায় বেনজির সঙ্কটে সৌরভের বোর্ড

গোটা টুর্নামেন্টের ভাইস প্রেসিডেন্ট ওয়াসিম আক্রম। লিগের ব্র্যান্ড আম্বাসাডর শাহিদ আফ্রিদি। লিগের উদ্বোধনে হাজির ছিলেন ইনজামাম উল হক, শোয়েব মালিক, সাঈদ আজমল, উমর গুল, আব্দুল রাজ্জাকের মত তারকারা।

টি২০ বিশ্বকাপেই দুই দল মুখোমুখি হবে গ্রুপ পর্যায়ে। তার আগেই কাশ্মীর প্রিমিয়ার লিগ নিয়ে পরিস্থিতি উত্তপ্ত হয়ে থাকল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Bcci to ban cricketers who will take part in pcbs controversial kashmir premiere league pok