গ্যারি কার্স্টেনের ২৩ বছরের রেকর্ড ভাঙলেন ডিন এলগার

একসময় ৬৪ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকেই দক্ষিণ আফ্রিকাকে ম্যাচে ফেরান এলগার। পঞ্চম উইকেটে ডুপ্লেসিসের সঙ্গে এলগার ১১৫ রান যোগ করে প্রতিরোধ গড়ার সূচনা করেন।

By: New Delhi  October 4, 2019, 7:02:15 PM

ভারতের পাহাড় প্রমাণ রান টপকানো চ্যালেঞ্জ ছিল। তবে সেই চ্যালেঞ্জে পুরোপুরি সফল হতে না পারলেও দক্ষিণ আফ্রিকাকে লড়ার মোমেন্টাম দিয়ে দিয়েছেন ওপেনার ডিন এলগার। দুরন্ত ১৬০ রান করে ভারতীয় দলের বিরুদ্ধে পালটা লড়াইয়ের পথ দেখিয়েছেন। নিজের ইনিংসের সৌজন্য়েই এবার এলগার পেরিয়ে গেলেন দেশের প্রাক্তন তারকা গ্যারি কার্স্টেনের রেকর্ড।

এতদিন টেস্টে ভারতের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার বাঁ হাতি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল গ্য়ারি কার্স্টেনের। কলকাতায় ১৯৯৬ সালে ইডেন গার্ডেন্সে ১৩৩ করেছিলেন কার্স্টেন। সেই রেকর্ড পেরোলেন এলগার। বিশাখাপত্তনম টেস্টে ১৬০ রানের দৌলতে। পাশাপাশি, ২০০৬ সালের পরে দক্ষিণ আফ্রিকার কোনও বাঁ হাতি ব্যাটসম্যান হিসেবে প্রথম শতরানের কৃতিত্বও অর্জন করলেন তিনি। সবমিলিয়ে ডিন এলগার দক্ষিণ আফ্রিকার পঞ্চম বাঁ-হাতি ব্যাটসম্যান যিনি ভারতের বিরুদ্ধে টেস্টে তিন অঙ্কের রানে পৌঁছলেন।

আরও পড়ুন এলগার-ডিককের শতরানে পালটা লড়াই, অশ্বিনের ৫ উইকেট

ভারতের দুই ওপেনারই যেমন শতরান করেছেন, তেমনই দক্ষিণ আফ্রিকার ওপেনারদের মর্যাদা রক্ষা করেছেন তারকা প্রোটিয়াজ ব্যাটসম্যান। এর আগে শেষবার ভারতে এসে যে বাঁহাতি ব্যাটসম্যান সেঞ্চুরি করেছিলেন, তিনি অ্যালিস্টার কুক। কলকাতায় ইডেনে গার্ডেন্সে ২০১২ সালে ১৯০ করে গিয়েছিলেন প্রাক্তন ইংরেজ তারকা।

 

আরও পড়ুন এলগারের সেঞ্চুরিতে লড়ছে দক্ষিণ আফ্রিকা

একসময় ৬৪ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকেই দক্ষিণ আফ্রিকাকে ম্যাচে ফেরান এলগার। পঞ্চম উইকেটে ডুপ্লেসিসের সঙ্গে এলগার ১১৫ রান যোগ করে প্রতিরোধ গড়ার সূচনা করেন। ডুপ্লেসিস শেষ পর্যন্ত অশ্বিনের চাতুরির কাছে হার মানলেও ডিন এলগার থামলেন ১৬০ করে। ডুপ্লেসিস-ডিন এলগার জুটির পরে এলগার-ডিকক জুটিতে স্কোরবোর্ডে যোগ হয় আরও ১৬৪ রান। দু-বার জীবন পেলেও ভারতীয় স্পিনারদের বিপক্ষে এদিন সফল এলগার। নিজের ১৬০ রানের ইনিংসে ১৮টা বাউন্ডারি এবং ৪টে ওভার বাউন্ডারি হাকিয়েছেন তিনি।

ভারতের বিরুদ্ধে এলগারের ১৬০ রান তাঁর কেরিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ। ভারতের বিরুদ্ধে কোনও প্রোটিয়াজ ব্যাটসম্যানের করা এটা অষ্টম সর্বোচ্চ ব্যক্তিগত রান। যাইহোক, এলগারকে এদিন থামালেন রবীন্দ্র জাদেজা। জাদেজার বলে চেতেশ্বর পূজারা দুরন্ত ক্যাচ নিয়ে এলগারের ইনিংসের পরাসমাপ্তি ঘটান। ঘটনাচক্রে, এটাই ছিল জাদেজার ২০০তম টেস্ট শিকার।

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Dean elger breaks 23 year old gary kirstens record

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X