বড় খবর

অবসরের পথে জাতীয় দলের তারকা! বাদ পড়তেই অন্য ভাবনা

আইপিএলে খারাপ ফর্ম সত্ত্বেও দীনেশ কার্তিককে রাখা হয়েছিল অভিজ্ঞতার নিরিখে। প্রথমে বাদ পড়তে হয়েছিল স্বয়ং ঋষভকেও। তবে বিশ্বকাপে একদমই প্রভাব ফেলতে পারেননি দীনেশ কার্তিক।

team india
টিম ইন্ডিয়া (ফেসবুক)

বিশ্বকাপ বিপর্যয়ের পরে প্রত্যেকের লক্ষ্য ছিল ওয়েস্ট ইন্ডিজ সফরের দল ঘোষণায়। একদিকে ধোনির অবসর। অন্যদিকে কোহলির অধিনায়কত্ব! ফোকাস ছিল সবকিছুতেই। তবে ঘটনা হল, কোনও চমকের পথে হাঁটেননি নির্বাচকরা। ‘সেফ খেলেছেন’ এমএসকে প্রসাদের নেতৃত্বাধীন নির্বাচকরা। কোহলিকে যেমন তিন ফর্ম্যাটেই অধিনায়ক বাছা হয়েছে। তেমনই ধোনি আগেই দু-মাস ক্রিকেট থেকে সরে দাঁড়ানোয় ঋষভ পন্থকে ফোকাস করে এগোনো অনেক সহজ হয়ে গিয়েছে প্রসাদদের কাছে।

কিন্তু এর মধ্যেই তাৎপর্যপূর্ণ দীনেশ কার্তিককে পুরোপুরি ছেঁটে ফেলায়। তিন ধরনের ক্রিকেটেই ঋষভকে বাছা হয়েছে। সীমিত ওভারের ক্রিকেটে যেখানে ঋষভ পন্থকে একমাত্র উইকেটকিপার রেখে দল গড়া হয়েছে। সেখানে টেস্টে পন্থের সঙ্গে কেবলমাত্র রাখা হয়েছে বাংলার ঋদ্ধিমান সাহাকে। আর পুরোপুরি বাদ দিয়ে দেওয়া হয়েছে দীনেশ কার্তিককে।

আরও পড়ুন নিষিদ্ধ হওয়ার মুখে পাক ক্রিকেট! বড় সঙ্কটের সামনে বিশ্বক্রিকেট

পাক সুন্দরীর মন ছুঁয়েছিলেন ধোনি! অবসরের প্রাক্কালে প্রকাশ্যে হৃদয়স্পর্শী কাহিনী

‘সৈনিক’ ধোনিকে তীব্র অপমান বিশ্বকাপজয়ী ইংল্যান্ড ক্রিকেটারের, ঝড় ক্রিকেট বিশ্বে

আসলে আইপিএলে খারাপ ফর্ম সত্ত্বেও দীনেশ কার্তিককে রাখা হয়েছিল অভিজ্ঞতার নিরিখে। প্রথমে বাদ পড়তে হয়েছিল স্বয়ং ঋষভকেও। তবে বিশ্বকাপে একদমই প্রভাব ফেলতে পারেননি দীনেশ কার্তিক। মাত্র তিনটে ম্যাচে প্রথম একাদশে খেলানো হয়েছিল কার্তিককে। এর মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করার সুযোগ পাননি তিনি। এর মধ্যে বাংলাদেশ ম্যাচে হঠাৎ করেই ব্যাটিং অর্ডারে উপরের দিকে ঠেলে দেওয়া হয়েছিল তাঁকে। সেই ম্যাচে তখনও ৩৫ বল বাকি ছিল শেষের দিকে। কিন্তু সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি তিনি। ৯ বলে ৮ রান করে আউট হয়ে যান তিনি। আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে সঙ্কটের মুহূর্তে ব্যাট করতে নেমে জিমি নিশামের দুর্ধর্ষ ক্যাচে ফিরতে হয়।

dinesh karthik
ফাইনালেও ব্যর্থ দীনেশ কার্তিক (টুইটার)

আর এমন পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে তাই মধ্য তিরিশে থাকা দীনেশকে বাদ দিয়ে বুঝিয়ে দেওয়া হয়েছে, ধোনির মতো কার্যত বাতিলের খাতায় ফেলে দেওয়া হয়েছে দক্ষিণী উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে। ঠাঁই দেওয়া হয়নি টি টোয়েন্টির দলেও। দল নির্বাচনের পরেই নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ জানিয়ে দিয়েছেন, পরের বিশ্বকাপের কথা মাথায় রেখে এখন থেকেই দল গোছাতে তৈরি করেছেন তাঁরা। ঋষভকে সামনে রেখেই যে ভবিষ্যতের পথে চলা হবে, তার স্পষ্ট ইঙ্গিত দিয়ে দিয়েছেন তাঁরা।

বিশ্বকাপেই তাই দীনেশ কার্তিক শেষ ম্যাচ খেলে ফেলেছেন, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। জাতীয় দলের জার্সিতে দীনেশ-অধ্যায় কার্যত শেষ! এটা স্পষ্ট। নিজের ভবিষ্যত বুঝতে পেরে, কার্তিক যদি অবসরের পথে হাঁটেন, তাহলেও অবাক হওয়ার কিছু নেই।

Web Title: Dinesh karthik not to be included in national team in future the sign is clear

Next Story
ক্য়াটরিনার ঠুমকায় বিয়ে মাতালেন মার্কিনি টেনিস খেলোয়াড়, চমকে গেলেন সানিয়াAmerican Tennis Player Alison Riske Dances To Bollywood Track, Wows Sania Mirza
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com