বড় খবর

কলকাতা লিগে না খেললে কড়া শাস্তির মুখে ইস্টবেঙ্গল, এবার হুমকি আইএফএ-র

গত মরশুমে অতিমারীর কারণে টুর্নামেন্ট বন্ধ হয়ে যাওয়ার জন্য এই মরশুমে নতুন ফরম্যাটে লিগ খেলা হবে। ১৪ দলকে দুটো গ্রুপে ভাগ করা হয়েছে।

শুরু হতে চলেছে কলকাতা লিগ। তবে ইস্টবেঙ্গল এখনো স্পোর্টিং রাইটস নিয়ে অন্তর্দ্বন্দে দীর্ণ। এমন অবস্থায় কোনোভাবে যদি কলকাতা লিগ থেকে নাম তুলে নেয় তাহলে আর বড় সমস্যার মুখে পড়বে শতাব্দী প্রাচীন দল। এমনই হুমকি দেওয়া হল এবার আইএফএ-র তরফে।

কী হতে পারে? আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, অবনমন করিয়ে দেওয়া হতে পারে লাল হলুদ দলকে। অগাস্টের তৃতীয় সপ্তাহ থেকেই শুরু হচ্ছে কলকাতা লিগ। সেই লিগে এসসি ইস্টবেঙ্গল অংশগ্রহণ করবে কিনা, তা এখনো নিশ্চিত নয়।

আরো পড়ুন: আরো ভাঙল ইস্টবেঙ্গল স্কোয়াড, চলে গেলেন বাঙালি তারকা! ধোঁয়াশা জিইয়ে রাখলেন ফাউলার

এমন আবহেই সচিব জয়দীপ মুখোপাধ্যায় সাফ জানিয়ে দিয়েছেন, “আমরা ফের ফুটবল শুরু করতে চাইছি। অতিমারীর কারণে অনেক ক্লাব, কর্মকর্তা, খেলার সঙ্গে যুক্ত মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। আমরা চাই না, কোনো একটা ক্লাবের জন্য বাকি ক্লাবগুলো ক্ষতিগ্রস্ত হোক। একটা ক্লাব না খেললেও সিএফএল আটকে থাকবে না।”

বৈঠকে সমস্ত ক্লাবের প্রতিনিধি হাজির থাকলেও এসসি ইস্টবেঙ্গলের তরফে কোনো প্রতিনিধি হাজির ছিলেন না ব্যক্তিগত কারণ দেখিয়ে। জানা গিয়েছে, লিগে ইস্টবেঙ্গল অংশগ্রহণ করবে কিনা, তা পরিষ্কার করে জানানোর জন্য সাত দিনের সময় দেওয়া হয়েছে আইএফএ-কে। জয়দীপ মুখোপাধ্যায়ের জানিয়েছেন, “প্রাথমিকভাবে আমরা অবনমন প্রথা তুলে দিয়েছিলাম। তবে সমস্ত ডিভিশনের খেলা হলে অবনমন নিয়ম চালু করতে হবেই। সেক্ষেত্রে লিগে অংশ না নেওয়া দলকে লোয়ার ডিভিশনে নামিয়ে দেওয়া হবে। এটা বড় ধাক্কা হতে চলেছে। তবে এমনটা হলে এসসি ইস্টবেঙ্গলকে অবনমন করানো হতেই পারে। টুর্নামেন্টে ইস্টবেঙ্গল খেলবেই, এমন নিশ্চয়তা ওঁরা এখনো দেয়নি। কলকাতা লীগের সূচি ইস্টবেঙ্গল সহ সমস্ত ক্লাবকেই জানিয়ে দেওয়া হয়েছে। এমনকি আমরা ক্লাবের আধিকারিক নিতু সরকারের সঙ্গেও আলোচনা করেছি।”

আরো পড়ুন: চূড়ান্ত বিরক্ত ইস্টবেঙ্গলের ব্রাইট! ফাউলারের সঙ্গেই ভবিষ্যৎ প্রায় চূড়ান্ত তারকার

ইস্টবেঙ্গলের সঙ্গে বিনিয়োগকারী সংস্থা শ্রী সিমেন্টের দ্বন্দ্বে এখনো ফুলস্টপ পড়েনি। ইনভেস্টরের পাঠানো টার্মশিটেও ইস্টবেঙ্গল সই করেনি। এর ফলে দল গঠন কার্যত অথৈ জলে। আইএসএলেও লাল হলুদ জার্সিকে দেখা যাবে কিনা, তা-ও নিশ্চিত নয়। তবে আইএফএ-র তরফে ইতিমধ্যেই প্রস্তাব দেওয়া হয়েছে, সেরকম সমস্যায় দুই পক্ষের মধ্যে আলোচনা মিটিয়ে দিতে তারা প্রস্তুত। “আমরা চাই সমস্ত ক্লাবই অংশগ্রহণ করুক। আমরা মধ্যস্থতা করতে প্রস্তুত। তবে তার আগে ওদের আমাদের কাছে আসতে হবে।” বলছেন আইএফএ সচিব।

গত মরশুমে অতিমারীর কারণে টুর্নামেন্ট বন্ধ হয়ে যাওয়ার জন্য এই মরশুমে নতুন ফরম্যাটে লিগ খেলা হবে। ১৪ দলকে দুটো গ্রুপে ভাগ করা হয়েছে। দুই গ্রুপের সেরা তিন দল নকআউট পর্বে যোগ্যতা অর্জন করবে। সেখান থেকে সেমিফাইনাল এবং ফাইনাল। অক্টোবরের প্রথম সপ্তাহেই টুর্নামেন্ট শেষ হয়ে যাবে। প্রতিটা ক্লাব হাজডজন বিদেশি সই করাতে পারবে। তবে প্রথম একাদশে রাখা যাবে মাত্র দুই জনকেই।

গ্রুপ এ:
এসসি ইস্টবেঙ্গল, ভবানীপুর, সাদার্ন সমিতি, মহামেডান স্পোর্টিং, বিএসএস স্পোর্টিং, রেলওয়েজ এফসি এবং ইউনাইটেড এসসি

গ্রুপ বি:
এটিকে মোহনবাগান, এরিয়ান ক্লাব, টালিগঞ্জ অগ্রগামী, জর্জ টেলিগ্রাফ, পিয়ারলেস এসসি, খিদিরপুর এসসি, ক্যালকাটা কাস্টমস ক্লাব

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: East bengal to face relegation if fails to appear in cfl ifa declares

Next Story
আন্ডারটেকারকে চ্যালেঞ্জ ছুঁড়লেন জন সিনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com