বড় খবর

ফ্রান্সের কাছে হার জার্মানির, হাড্ডাহাড্ডি লড়াইয়ের ফয়সালা আত্মঘাতী গোলে

France vs Germany: প্রথম ম্যাচেই ফ্রান্সের বিরুদ্ধে হার জার্মানির। আত্মঘাতী গোল করে বসলেন তারকা ডিফেন্ডার ম্যাটস হ্যামেলস।

ফ্রান্স: ১ (ম্যাটস হ্যামেলস-আত্মঘাতী)
জার্মানি: ০

বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স দারুণভাবে ইউরো অভিযান শুরু করল। জার্মানিকে প্রথম ম্যাচেই ফ্রান্স হারিয়ে দিল ১-০ গোলের ব্যবধানে। আত্মঘাতী গোল করলেন অভিজ্ঞ জার্মান ডিফেন্ডার ম্যাটস হ্যামেলস। ২০১৯ সালের পর এই প্রথম জাতীয় দলের হয়ে খেলতে ডাকা হয়েছিল হ্যামেলসকে। তবে জাতীয় দলে প্রত্যাবর্তন যে যেভাবে দুঃস্বপ্নের হয়ে থাকবে, তা তিনি ভাবতেও পারেননি।

মিউনিখে টুর্নামেন্টের অন্যতম সেরা দুই হেভিওয়েট দলের মধ্যে লড়াই হল তুল্যমূল্য। গত কয়েকবছর ধরেই জার্মানি ফুটবল দল নিয়ে প্রশ্ন উঠেছে। স্পেনের কাছ লজ্জার হার হজম করতে হয়েছে। ধারাবাহিক ব্যর্থতার মধ্যে ইউরোর মঞ্চেই সুনাম ফিরে আনার লক্ষ্যে খেলতে নেমেছে জার্মানরা।

আরো পড়ুন: এগিয়ে গিয়েও শেষ মুহূর্তে গোলহজম! এশিয়ান কাপের কোয়ালিফায়ারে টাইগাররা

তবে প্রথম ম্যাচে জার্মানরা বুঝিয়ে দিল, তাঁদের দল নিয়ে খুব একটা আশাবাদী হওয়া ঠিক হবে না। ফ্রান্স একাধিক গোল করতে পারত- পল পোগবা যেমন কর্নার থেকে উড়ে আসা বল বাইরে পাঠিয়ে দিলেন, কিলিয়ান এমবাপের একটা শট সেভ করলেন গোলকিপার নয়ার। এমবাপে এবং করিম বেনজেমার একটি গোল অফসাইডের জন্য বাতিল হল। অদ্রিয়ান রাবিয়টের একটা শট পোস্টে লাগল। এভাবে একের পর এক গোলের সুযোগ তৈরি করে ফ্রান্স।

অন্যদিকে জার্মানি ম্যাচে যেকটা সুযোগ পায়, তা-ও কাজে লাগাতে ব্যর্থ হয়। টমাস মুলারকেও অনেকদিন পরে জাতীয় দলে ডেকে নিয়েছেন কোচ জোয়াকিম লো। তিনি গোটা ম্যাচেই নিষ্প্রভ রইলেন। তাঁর একটা হেড লক্ষ্যভ্রষ্ট হয়ে বাইরে বেরিয়ে গেল। সার্জে গ্যাব্রির একটা শট জলের ওপরে চলে যায়- এরকম ছোটখাটো সুযোগ বাদ দিলে জার্মানি ম্যাচে সেভাবে প্রভাবই বিস্তার করতে পারেনি।

আরো পড়ুন: শচীন-ধোনি-শেওয়াগকে আউট করতেন অবলীলায়! সেই পাক তারকাই এখন অস্ট্রেলিয়ায় ট্যাক্সি চালক

এরমধ্যেই অভিযোগ উঠল, জার্মানি ডিফেন্ডার আন্তোনিও রুডিগার নাকি পোগবার কাঁধে কামড় বসিয়েছেন। তবে রিপ্লে দেখে সেই অভিযোগ খারিজ করে হয়।

টুর্নামেন্টের ফলাফল যাই হোক না কেন, জার্মানির জাতীয় দলের কোচের পদ থেকে সরতেই হচ্ছে কোচ জোয়াকিম লো-কে। দায়িত্ব নেওয়ার অপেক্ষায় রয়েছেন কোচ হ্যান্সি ফ্লিক। বিশ্ব পর্যায়ের খেলতে নামা এই জার্মান দল তর্কাতীতভাবে সাম্প্রতিককালের মধ্যে সবথেকে দুর্বল। টুর্নামেন্টে নামার আগেও কোচ লো দলের ফর্মেশন সাজাতে পারেননি। তবে জোশুয়া কিমিচ, গোলকিপার নয়ারদের কোয়ালিটি নিয়ে কোনো সন্দেহ নেই।

জাতীয় দলে অভিজ্ঞতার আমদানি করতেই কোচ লো ডেকে নিয়েছিলেন হ্যামেলস, মুলারদের। তবে হ্যামেলসকে প্রত্যাবর্তন করানো কতটা বুদ্ধিদীপ্ত, তা নিয়ে প্রশ্ন থেকেই গেল, ফ্রান্স ম্যাচের পর। লুকাস হার্নান্দেজের শট ক্লিয়ার করতে গিয়ে যেভাবে নিজেদের গোলেই বল ঢুকিয়ে দিলেন হ্যামেলস, তা তারকার ভবিষ্যৎ নিয়ে নতুন করে সংশয়ের জন্ম দিয়েছে।

যাইহোক, এই নিয়ে টানা ছয়টি ইউরোর শুরুর ম্যাচ ফ্রান্স জয় দিলে সূচনা করল। ইউরোর প্রথম ১২ ম্যাচই দেখে ফেলল তিনটে আত্মঘাতী গোল (মেরি ডেমিরাল, জেসনি, ম্যাটস হ্যামেলস)। টুর্নামেন্টে আর একটি আত্মঘাতী গোল হলেই একটি সংস্করণের ইউরোর সর্বাধিক আত্মঘাতী গোলের নজির গড়ে ফেলবে চলতি টুর্নামেন্ট। জার্মানির জার্সিতে এদিনই প্রথম গোলকিপার হিসাবে ১০০ ম্যাচ খেলার নজির গড়লেন ম্যানুয়েল নয়ার।

এরপরের ম্যাচে ফ্রান্স খেলবে হাঙ্গেরির বিপক্ষে। জার্মানিকে খেলতে হবে রোনাল্ডোর পর্তুগালের বিপক্ষে। যারা মঙ্গলবারই ৩-০ গোলে হাঙ্গেরিকে উড়িয়ে দিয়ে টুর্নামেন্ট অভিযান শুরু করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Euro cup 2020 france beat germany by 1 0 through mats hummels own goal

Next Story
জোড়া গোলে ইউরোর সিংহাসনে রোনাল্ডো, শেষবেলার ঝড়ে হাঙ্গেরি বধ পর্তুগালের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com