বড় খবর

বিশ্বকাপ জিততে ধোনি-শচীনদের সঙ্গমের পরামর্শ! বিস্ফোরক তথ্য এবার জানাজানি প্রকাশ্যে

কেউ দেরি করলে তাঁর শাস্তি কী হবে, তা ঠিক করেছিলেন কুম্বলে। ঠিক হয়েছিল, দেরি করলে সংশ্লিষ্ট ক্রিকেটারকে ১০ হাজার টাকা জরিমানা করা হবে।

২০১১ সালের বিশ্বকাপ। সেই বিশ্বকাপেই প্রত্যেক ম্যাচে খেলতে নামার আগে যৌন সঙ্গম করার পরামর্শ দেওয়া হয় ধোনি, কোহলি, যুবরাজদের। বিস্ফোরক এমনই তথ্য প্রকাশ্যে আনলেন খোদ পরামর্শদাতা প্যাডি আপটন। আইপিএলে রাজস্থান রয়্যালসকে কোচিং করানো আপটন সেই সময় জাতীয় দলের মেন্টাল কন্ডিশনিং কোচ ছিলেন। হেড কোচ ছিলেন গ্যারি কার্স্টেন।

সম্প্রতি নিজের কোচিং অভিজ্ঞতা নিয়ে আপটন বই প্রকাশ করেছেন- ‘দ্য বেয়ারফুট কোচ’। আপটন জানান তিনি টিম ইন্ডিয়ার ক্রিকেটারদের এমন পরামর্শ দেওয়ার পরেই ক্রুদ্ধ হয়ে ওঠেন হেড কোচ গ্যারি কার্স্টেন। তারপর আপটনকে ক্ষমাও চাইতে হয়।

আরো পড়ুন: সৌরভরা চূড়ান্ত অপমান করেছেন শ্রীলঙ্কাকে! বিস্ফোরক অভিযোগে সরব হলেন রনতুঙ্গা

নিজের বইয়ে তিনি লিখেছেন, ২০০৯-এ চ্যাম্পিয়ন্স ট্রফি থেকেই ক্রিকেটারদের বিষয়ে নোট লিখে রাখতেন। সেখানেই তিনি যৌন সঙ্গমের উপকারিতা বুঝিয়ে বিস্তারিত লিখেছিলেন। ক্রিকেটারদের জন্য প্রস্তুত করা সেই নোটস-এ লেখা ছিল, “সঙ্গম পারফরম্যান্সে উন্নতি করতে সাহায্য করে। হ্যাঁ, পারফরম্যান্স অনেকটাই বেড়ে যায়।”

ধোনির নেতৃত্বে ভারত ২০১১ সালের বিশ্বকাপ জিতেছিল। কপিল দেব কাপ জেতানোর ২৮ বছর পর ঘরে ফিরেছিল বিশ্বকাপ। নিজের বইয়ে আপটন কুম্বলে এবং ধোনির ক্যাপ্টেনশিপ নিয়েও বিস্তারিত আলোচনা করেছেন। আপটন লিখেছেন, “যখন আমি ভারতের কোচিং স্টাফে যোগ দিই, সেই সময় অনিল কুম্বলে টেস্ট এবং ধোনি সীমিত ওভারের দলের ক্যাপ্টেন ছিলেন। আমরা নিজেরাই নিজেদের শাসন করার রেওয়াজ চালু করি।আমরা টিমে বলতাম, “অনুশীলন এবং টিম মিটিংয়ে ঘড়ির কাঁটা ধরে হাজির হওয়ার প্রয়োজন কি রয়েছে?” সকলেই এতে সহমত হত।”

আরো পড়ুন: কোহলির তীব্র বিরোধিতায় সায় নেই সৌরভের! প্রকাশ্যে মুখ খুললেন মহারাজ

কেউ দেরি করলে তাঁর শাস্তি কী হবে, তা ঠিক করেছিলেন কুম্বলে। ঠিক হয়েছিল, দেরি করলে সংশ্লিষ্ট ক্রিকেটারকে ১০ হাজার টাকা জরিমানা করা হবে। ধোনি আরো বড় শাস্তির পক্ষে সওয়াল করে। ধোনির মত ছিল, কোনো ক্রিকেটার দেরি করলে শুধু সেই ক্রিকেটার নয়, গোটা দলের প্রত্যেক সদস্যের ১০ হাজার জরিমানা হওয়া উচিত।

২০০৮ থেকে ২০১১ সালে গ্যারি কার্স্টেন জমানায় কোচিং স্টাফে ছিলেন প্যাডি আপটন। ভারত মুম্বইয়ের ওয়াংখেড়েতে বিশ্বকাপ জেতার পরেই কোচিং স্টাফে আমূল বদল ঘটে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ex team india coach paddy upton advises team india to have physical relation before 2011 world cup matches

Next Story
ইংল্যান্ডের কাছে বিশ্রী হারের জের! চোখের জলে অবসর বিশ্বকাপজয়ী জার্মান তারকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com