বড় খবর

FIFA World Cup 2018: হঠাৎ কেন অবসরের কথা ভাবছেন মো সালাহ?

কায়দেরভের সঙ্গে ছবি তোলার দরুণ ব্রিটিশ মিডিয়া সালাহর ব্যাপক সমালোচনা করে। ব্রিটিশ মিডিয়ার দাবী কায়দেরভের সঙ্গে নাম জড়াবার কারণে ইউরোপে সালাহর জনপ্রিয়তা খর্ব হতে  পারে।

প্র্যাকটিসে খোশমেজাজে মো সালাহ।
Fifa World Cup 2018 Egypt vs Saudi Arabia: প্র্যাকটিসে খোশমেজাজে মো সালাহ।

মিশর এবছর বিশ্বকাপে সেভাবে দাগ কাটতে না পারলেও বিশ্বকাপ শুরুর প্রথম থেকেই মহম্মদ সালাহকে নিয়ে অনুরাগীদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মত। কিন্তু বিশ্বকাপের প্রথম পর্ব শেষ হবার আগেই লিভারপুলের এই তারকা স্ট্রাইকারের অবসরের খবর ভেসে এল। ঠিক কী কারণে অবসরের কথা ভাবছেন সালাহ?

এপি সূত্রের খবর, চেচনিয়াতে বিশ্বকাপ শিবির চলাকালীন তাঁর নাম রাজনৈতিক কারণে অপব্যবহারের দরুন ক্ষুব্ধ হয়েছেন সালাহ। মিশর দলের আধিকারিক এবং সহ-ফুটবলারদের আর্ন্তজাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি। অ্যাসোসিয়েটেড প্রেস দাবি করেছে সালাহর ঘনিষ্ঠ দুই ব্যাক্তি মারফত তাঁরা এই খবর পেয়েছেন।

সম্প্রতি চেচেন নেতা রমজান কায়দেরভ মিশর দলের জন্য একটি ডিনার পার্টির আয়োজন করেন। এই পার্টিতে তিনি মো সালাহকে চেচনিয়ার সাম্মানিক নাগরিকত্ব দেবার ঘোষনা করলে তা সালাহকে যথেষ্ট ক্ষুদ্ধ করে বলে দাবি করেছেন এই দুই ব্যাক্তি।তবে মিশর ফুটবল ফেডারেশনের প্রবক্তা ওসামা ইসমাইলের দাবি এ বিষয়ে সালাহ এখনও ফেডারেশনকে কোন অভিযোগ জানাননি।

আরও পড়ুন- Brazil vs Costa Rica: নেইমারের চোখের জলেই শেষ ষোলোতে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা

রাশিয়ার দাক্ষিণাত্যে অবস্থিত মুসলিম অধ্যুষিত অঞ্চল চেচনিয়ার নাম বারবারই সেনা বনাম বিচ্ছিন্নতাবাদীদের সংঘর্ষের দরুন বারবারই আর্ন্তজাতিক রাজনীতিতে উঠে এসেছে। সেই অঞ্চলের নেতা কায়দেরভের বিরুদ্ধে একাধিক বিচার-বহির্ভূত হত্যা কান্ড চালানোর অভিযোগ আছে।

কায়দেরভের সঙ্গে ছবি তোলার দরুণ ব্রিটিশ মিডিয়া সালাহর ব্যাপক সমালোচনা করে। তাঁদের মতে মো’র সাথে তোলা এই ছবি আর্ন্তজাতিক রাজনীতিতে ঐ চেচেন নেতা এবং তাঁর সরকারের বির্তকিত ছবি বদলে সাহায্য করতে পারে।

সেসময় মিশর দল চেচনিয়ার রাজধানী গ্রোঞ্জিতে থাকার দরুন সালাহ কোন প্রতিক্রিয়া জানান নি। পরে সৌদি আরবের সঙ্গে তাঁদের এই বিশ্বকাপের শেষ ম্যাচটি খেলবার জন্য মিশর ফুটবল দল ভলগোগ্রাদ এলে তাঁর এই সিদ্ধান্তের খবর জানা যায়।

ব্রিটিশ মিডিয়ার দাবী কায়দেরভের সঙ্গে নাম জড়াবার কারণে ইউরোপে সালাহর জনপ্রিয়তা খর্ব হতে  পারে। উল্লেখ্য, গত মরসুমে তাঁর নেতৃত্বে লিভারপুল দল চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ওঠে এবং ৪৪টি গোল দিয়ে প্রিমিয়র লিগের প্লেয়ার অফ দ্য ইয়ার হিসাবেও বিবেচিত হন তিনি।

আরও পড়ুন- Germany vs Sweden: ভিডিও-তে দেখুন সেই ফ্রি-কিকটা

সালাহ মিশর দল থেকে অবসর নিলে স্বদেশে ফেডারেশন এবং মিশর সরকার ব্যাপক চাপের মুখে পড়তে পারে। এপ্রসঙ্গে মিশরের কোচ হেক্টর কুপারকে প্রশ্ন করা হলে তিনি জানান বিশ্বকাপের অনুশীলনের জন্য গ্রোঞ্জির নাম বিবেচনা ফিফা সংস্থাই করেছিল তাই এক্ষেত্রে মিশর ফুটবল সংস্থার কোন দায় নেই। মিশর সোমবার সৌদি আরবের বিরুদ্ধে চলতি বিশ্বকাপের শেষ ম্যাচ খেলতে মাঠে নামবে।

 

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fifa world cup 2018 mohamed salah considering retirement over political controversy with chechen leader

Next Story
ইন্দো-পাক ম্যাচে ফিক্সিংয়ের ছায়া, আকমলকে পিসিবি-র সমনUmar Akmal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com