বড় খবর

অস্ট্রেলিয়া বিশ্বকাপে কোয়ালিফায়ার খেলতে হবে না! সব ম্যাচ হেরেও স্বস্তি বাংলাদেশের

আমিরশাহি পর্বের পরে আগামী বছরে টি২০ বিশ্বকাপের সুপার-১২ এর অংশগ্রহণকারী দলের নাম ঠিক করে ফেলল আইসিসি।

শনিবার ওয়েস্ট ইন্ডিজ গ্রুপের শেষ ম্যাচে পরাস্ত হয়েছে অস্ট্রেলিয়ার কাছে। গতবারের গ্রুপ চ্যাম্পিয়নদের বিশ্বকাপ অভিযান শনিবারই খতম হয়ে গেল। আর সেই সঙ্গে আগামী ২০২২-এ অস্ট্রেলিয়ায় আয়োজিত হতে চলা বিশ্বকাপের আট দল হিসেবে কারা কারা যোগ্যতা অর্জন করে ফেলল, তা-ও নির্ধারিত হয়ে গেল।

আগামী বছরের বিশ্বকাপের সুপার-১২ পর্বের ১২ দলের মধ্যে আট দলই আপাতত চূড়ান্ত হয়ে গেল। অস্ট্রেলিয়ায় যেহেতু টুর্নামেন্ট আয়োজিত হচ্ছে আয়োজক হিসাবে প্রথম দল হিসাবে নাম লিখিয়ে ফেলল অজিরা। বাকি সাত দল হল- ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আফগানিস্তান এবং বাংলাদেশ।

আরও পড়ুন: আইপিএলে কোচ হচ্ছেন শাস্ত্রী! কোন দলের, ঠিক হয়ে গেল বিশ্বকাপের মধ্যেই

চলতি বিশ্বকাপের চ্যাম্পিয়ন এবং রানার্স দল অটোমেটিক পরবর্তী বিশ্বকাপে অংশ নিতে পারবে। তারপরে নভেম্বরের ১৫ তারিখের মধ্যে আইসিসি ক্রমতালিকায় থাকা বাকি ছয় দল সরাসরি বিশ্বকাপে কোয়ালিফাই করবে। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে অস্ট্রেলিয়া ম্যাচের আগে আইসিসি রাঙ্কিংয়ে সেরা ছয় দল ছিল ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া।

নভেম্বরের ১৫ তারিখের মধ্যে প্ৰথম ছয় দলের স্থান পরিবর্তন হওয়ার সম্ভবনা নেই। অস্ট্রেলিয়ার কাছে ওয়েস্ট ইন্ডিজ হেরে যাওয়ার বর্তমানে সাত নম্বরে থাকা আফগানিস্তানও যে ক্রমতালিকায় আটের নিচে নামবে না, সেটাও চূড়ান্ত। তবে শেষ ম্যাচ হেরে ওয়েস্ট ইন্ডিজ ১০ নম্বরে নেমে গিয়েছে। বাংলাদেশ আট নম্বরে উঠে এসে আগামী বিশ্বকাপে কোয়ালিফায়ার পর্ব খেলা এড়াতে পেরেছে। শ্রীলঙ্কা রয়েছে নয় নম্বরে।

আরও পড়ুন: দেশের হয়ে আর হয়ত নেই গেইল! বিশ্বকাপে বিরাট ইঙ্গিতে ঝড় তুললেন সুপারস্টার

আগামী বিশ্বকাপের আগে কোয়ালিফায়ারে খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। একইভাবে শ্রীলঙ্কা, নামিবিয়া এবং স্কটল্যান্ডকে যোগ্যতা অর্জন পর্বের বাধা পেরিয়ে মূলপর্বে উঠতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Icc confirms eight teams for t20 world cup 2022 super 12 stage

Next Story
‘আমি  প্রত্যেক বলে চার মারার কথাই ভাবছিলাম শুধু’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com