scorecardresearch

বড় খবর

IND vs SA 3rd Test Preview: হোয়াইটওয়াশের লক্ষ্য় বিরাটদের, খাতা খুলতে মরিয়া ফাফ অ্যান্ড কোং

টেস্ট ক্রিকেটে এখন আর ডেড রাবার বলে আর কিছু নেই। আইসিসি বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের কথা মাথায় রেখে প্রতিটি দলই পয়েন্টের জন্য ঝাঁপাচ্ছে। দক্ষিণ আফ্রিকা চাইবে ভাগ্য়ের চাকা ঘুরিয়ে জয়ের মুখ দেখাতে।

IND vs SA 3rd Test Preview: হোয়াইটওয়াশের লক্ষ্য় বিরাটদের, খাতা খুলতে মরিয়া ফাফ অ্যান্ড কোং
IND vs SA 3rd Test Preview: হোয়াইটওয়াশের লক্ষ্য় ভারতের, খাতা খুলতে চায় প্রোটিয়া (ছবি-টুইটার/বিসিসিআই)

টেস্ট ক্রিকেটে এখন আর ডেড রাবার বলে আর কিছু নেই। আইসিসি বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের কথা মাথায় রেখে প্রতিটি দলই পয়েন্টের জন্য ঝাঁপাচ্ছে। একেবারে ফর্ম থেকে শত হাত দূরে থাক দক্ষিণ আফ্রিকা চাইবে ভাগ্য়ের চাকা ঘুরিয়ে জয়ের মুখ দেখাতে।

শনিবার থেকে রাঁচির জেএসসিএ ইন্টারন্য়াশনাল ক্রিকেট স্টেডিয়ামে ভারত-দক্ষিণ আফ্রিকার চলতি টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ম্য়াচ শুরু হচ্ছে। ফাফের দল যদি রাঁচিতে জিততে পারে তাহলে বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপে ৪০ পয়েন্ট দিয়ে খাতা খুলবে তারা।

আরও পড়ুন: ফাফ চাইছেন রাঁচিতে তাঁর পরিবর্তে অন্য কেউ টস করুক

কে ওপেন করবে?

আইদেন মার্করাম কবজির চোটের জন্য় ছিটকে গিয়েছেন ফলে দক্ষিণ আফ্রিকাকে ওপেনিং নিয়ে ভাবতে হবে। জুবায়ার হামজা সম্ভবত কেরিয়ারের দ্বিতীয় টেস্ট খেলার সুযোগ পাবে। হামজা ইন্ডিয়া এ-র বিরুদ্ধে দুই ইনিংস মিলিয়ে যথাক্রমে ১৩ ও ১৪ রান করেছেন। ফর্মের বাইরে থাকা থিউনিস ডি ব্রুইন সম্ভবত অর্ডারে ওপরের দিকে খেলতে পারেন।

আরও পড়ুন: অনন্য় রেকর্ডের হাতছানি বিরাটের সামনে, পন্টিংকে টপকে লিখতে পারেন ইতিহাস

মিডল অর্ডারে কি অদল-বদল?

ফাফ দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে নিজেকে ব্য়াটিং অর্ডারের ওপর দিকে এনেছিলেন। দলের সবচেয়ে অভিজ্ঞ টেস্ট ক্রিকেটার তিনি। প্রোটিয়া ক্য়াপ্টেন ব্য়াটিংয়ের অন্যতম ভরসা। ভারতীয় বোলাররা যদি শুরুর দিকে যদি দক্ষিণ আফ্রিকার পরপর উইকেট ফেলে দেয়, তাহলে ফাফই প্রতিরোধ গড়ে তোলার একমাত্র ব্য়ক্তি। ডি ব্রুইন যদি না-খেলেন তাহলে জর্জ লিন্ডে অভিষেক করতে পারেন রাঁচিতে। তাঁর ১১টি টেস্টে ব্য়াটিং গড় ১৮.৯৫।

আরও পড়ুন: ‘ভবিষ্য়তে টেস্ট ম্য়াচ আয়োজনের আগে দু’বার ভাববে রাঁচি’

 

লুঙ্গি নিদির নিজেকে মেলে ধরার সময় এসেছে 

প্রোটিয়া ফাস্টবোলার লুঙ্গি নিদি এই সিরিজে একটি টেস্টও খেলেননি। অভিষেককারী পেসার অ্যানরিচ নোকিয়া একটিও উইকেট পাননি। নোকিয়ার পরিবর্তেই রাঁচিতে সম্ভবত প্রথম একাদশে নিদি আসতে পারেন। ২০১৮ সালে ঘরের মাটিতে ভারতের বিরুদ্ধে দুরন্ত ফর্মে ছিলেন নিদি। তুলে নিয়েছিলেন পাঁচ উইকেট।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs sa 3rd test preview