scorecardresearch

বড় খবর

অনন্য় রেকর্ডের হাতছানি বিরাটের সামনে, পন্টিংকে টপকে লিখতে পারেন ইতিহাস

জেএসসিএ ইন্টারন্যাশনাল স্টেডিয়াম কমপ্লেক্সে কোহলির ব্য়াট থেকে যদি ফের একটা শতরান আসে তাহলে তিনি প্রাক্তন বিশ্বকাপ জয়ী অজি অধিনায়ক রিকি পন্টিংকে ছাপিয়ে যাবেন।

অনন্য় রেকর্ডের হাতছানি বিরাটের সামনে, পন্টিংকে টপকে লিখতে পারেন ইতিহাস
অনন্য় রেকর্ডের হাতছানি বিরাটের সামনে, পন্টিংকে টপকে লিখতে পারেন ইতিহাস (অলঙ্করণ: অভিজিত বিশ্বাস)

বিরাট কোহলি আর রেকর্ড এখন সমার্থক। ভারত অধিনায়ক মাঠে নামবেন আর বাইশ গজে রেকর্ড হবে না, সেটা হতে পারে না। এমনকী বিশ্বের অন্যতম সেরা ব্য়াটসম্য়ান মাঠে নামার আগে থেকেই রেকর্ডের গন্ধ পাওয়া যায়। ফের একটা নজির গড়তে চলেছেন বিরাট।

আগামিকাল রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি তিন ম্য়াচের টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ ম্য়াচ। ইতিমধ্য়েই ২-০ জিতে সিরিজ কোহলিদের পকেটে। দেখতে গেলে নিয়মরক্ষার ম্য়াচ খেলবে দুই দল।

আরও পড়ুন: কোহলির ইনিংসে মিশ্র প্রতিক্রিয়া, কেউ বলছেন তিনি নিঃস্বার্থ, কারোর মতে রেকর্ড হাতছাড়া

জেএসসিএ ইন্টারন্যাশনাল স্টেডিয়াম কমপ্লেক্সে কোহলির ব্য়াট থেকে যদি ফের একটা শতরান আসে তাহলে তিনি প্রাক্তন বিশ্বকাপ জয়ী অজি অধিনায়ক রিকি পন্টিংকে ছাপিয়ে যাবেন। অধিনায়ক হিসাবে সর্বাধিক টেস্ট সেঞ্চুরিকারীদের তালিকায় পন্টিং-কোহলি এখন যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন। দু’জনেরই ঝুলিতে ১৯টি করে শতরান করেছে। কোহলির ব্য়াট থেকে কেরিয়ারের ২৭ তম টেস্ট সেঞ্চুরিটি আসলে তিনিই হয়ে যাবেন দ্বিতীয়। তিনে চলে আসবেন পন্টিং।

আরও পড়ুন: সপ্তম ডাবল সেঞ্চুরি কোহলির, ভারতীয়দের মধ্য়ে সর্বাধিক, পুনেতে রেকর্ডের ছড়াছড়ি

এই তালিকায় একে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। স্মিথ অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি করার নজির গড়েছেন। ১০৯টি টেস্টে ২৫টি সেঞ্চুরি রয়েছে তাঁর। এর মধ্য়ে ১৭টি সেঞ্চুরি তিনি বিদেশের মাটিতে করেছেন ৫৬টি টেস্ট খেলে। অন্য়দিকে কোহলির মোট ২৬ টি টেস্ট শতরান রয়েছে। এর মধ্য়ে সাতটি ডাবল সেঞ্চুরি রয়েছে বাইশ গজের রাজার।

আরও পড়ুন: দ্বিতীয় দ্রুততম ভারতীয় ব্য়াটসম্য়ান হিসাবে ২৬ নম্বর টেস্ট সেঞ্চুরি কিং কোহলির

পন্টিং কোহলির পরেই রয়েছন স্টিভ স্মিথ ও অ্যালান বর্ডার (যুগ্মভাবে তৃতীয়, ১৫টি করে শতরান)। চারে স্য়ার ডন ব্র্য়াডম্য়ান (১৪টি সেঞ্চুরি)। পুণেতে কোহলি অপরাজিত ছিলেন ব্য়ক্তিগত ২৫৪ রানে। এটাই তাঁর কেরিয়ারের সর্বোচ্চ ইনিংস। যে ফর্মে বিরাট ব্য়াট করছেন, তাঁর পক্ষে ধোনির শহরে পন্টিংকে ছাপিয়ে যাওয়াটা অসম্ভব কিছু নয়।

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli aims to move past ricky ponting151526