scorecardresearch

লর্ডস কীর্তিতে ধোনি-কপিলের সঙ্গে, সেরার সেরা রাস্তায় আরও এগোলেন কোহলি

India vs England 2021: নেতা হিসেবে আরও ধরাছোঁয়ার বাইরে চলে গেলেন বিরাট কোহলি। টেস্টের চতুর্থ সফলতম নেতা হিসেবে নিজেকে তুলে আনলেন কোহলি।

লর্ডস কীর্তিতে ধোনি-কপিলের সঙ্গে, সেরার সেরা রাস্তায় আরও এগোলেন কোহলি

লর্ডস টেস্ট জিতে ইতিহাসের মাইলফলক হয়ে গেলেন অধিনায়ক বিরাট কোহলি। কপিল দেব, মহেন্দ্র সিং ধোনির মত দুই বিশ্বচ্যাম্পিয়ন নেতার পাশে নিজের নাম খোদাই করে ফেললেন। দ্বিতীয় টেস্টে ১৫১ ব্যবধানে জয় লাভ করে কোহলি ভারতের তৃতীয় নেতা হিসাবে লর্ডসে টেস্ট জেতার দুর্লভ কীর্তি স্থাপন করলেন। এর আগে এই কীর্তি রয়েছে কপিল দেব এবং ধোনির।

১৯৮৬-তে ঐতিহাসিকভাবে লর্ডসে কপিল দেবের ভারত প্রথম জয় পায়। তার ২৮ বছর পর ২০১৪-য় ধোনির ভারত লর্ডস জেতে। সেইসঙ্গে কোহলি টেস্টের চতুর্থ সফলতম নেতা হয়ে গেলেন সোমবারই। ৩৭তম টেস্ট ম্যাচ জয়ের সঙ্গে কোহলি পেরিয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্লাইভ লয়েডকে। কোহলির সামনে কেবল গ্রেম।স্মিথ (৫৩ জয়), রিকি পন্টিং (৪৮ জয়) এবং স্টিভ ওয়া (৪১ জয়)।

আরও পড়ুন: মনে পড়ে গেল ন্যাটওয়েস্ট জয়! কোহলিদের কীর্তিতে লর্ডসে বসে উল্লসিত সৌরভ

শেষদিনে ম্যাচের পাশা পুরো বদলে দেন মহম্মদ সিরাজ, মহম্মদ শামি এবং জসপ্রীত বুমরা। জীবনের অন্যতম সেরা পারফরম্যান্স করে গেলেন তিন তারকা। শামি-বুমরা প্রথমে মোড় ঘোরানো ৮৯ রানের অপরাজিত পার্টনারশিপ গড়ে দলকে খাদ্যের কিনারা থেকে বার করেন। শামি ৫৬ এবং বুমরা ৩৪ রানে অপরাজিত থাকেন। ভারত ২৯৮/৮ ডিক্লেয়ার করার পরে ইংল্যান্ডের সামনে জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ২৭২ রান।

সেই রান তাড়া করতে নেমেই ইংল্যান্ড ১২০ রানে গুটিয়ে যায়। তাও আবার দুটো সেশনেরও কম সময়ে। ১৯৮৯-৯০ সালের পর এই প্রথম ভারতের পেসাররা বিপক্ষের ২০ উইকেট তুলতে সমর্থ হল। জো রুটের সেঞ্চুরিতে ভর করে ম্যাচের কর্তৃত্ব অধিকাংশ সময়ই ছিল ইংল্যান্ডের হাতে। তবে শামি, সিরাজ এবং বুমরা অবিশ্বাস্যভাবে ভারতকে ম্যাচে ফিরিয়ে আনলেন।

আরও পড়ুন: হেলমেটে বাউন্সার ‘খেয়েই’ মেজাজ চরমে! বাটলারের সঙ্গে লাগল বুমরার, দেখুন উত্তপ্ত ভিডিও

আগ্রাসী ক্রিকেটে একাধিকবার দুই দলের তারকারা বাগযুদ্ধে জড়িয়ে পড়েছেন। মহম্মদ সিরাজের সঙ্গে জনি বেয়ারস্টো, বুমরার সঙ্গে জিমি আন্ডারসন, জস বাটলার, মার্ক উড, বিরাট কোহলির সঙ্গে আন্ডারসন- একাধিকবার দুই দলের তারকারা লেগে গিয়েছেন পরস্পরের সঙ্গে।

১৯৮৬, কপিল দেবের লর্ডস জয়:
শক্তিশালী দল নিয়ে ভারত সেবার ইংল্যান্ডকে সিরিজে ২-০ পরাজিত করে। সিরিজের প্রথম জয় এসেছিল আইকনিক লর্ডসে। দুই ইনিংসে ইংল্যান্ড অলআউট হয়ে যায় ২৯৪ এবং ১৮০ রানে। প্ৰথম ইনিংসে চেতন শর্মা পাঁচ উইকেট দখল করেন। কপিল দেব দ্বিতীয় ইনিংসে আগুন ঝড়িয়ে নেন ৪ উইকেট। দিলীপ বেঙ্গসরকার সেই ম্যাচে অপরাজিত ১২৬ করে দলকে জিততে সাহায্য করেন। ৫ উইকেটে ম্যাচ জিতে ভারত সেবার ক্রিকেটের মক্কায় সিরিজে ১-০ এগিয়ে গিয়েছিল, এবারের মতই।

২০১৪, ধোনির লর্ডস জয়:
পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ভারত সেবার ইংল্যান্ডে এসেছিল। আর ধোনির ভারত দ্বিতীয় টেস্টে লর্ডসে জয় ছিনিয়ে নিয়েছিল। প্রথম টেস্ট নটিংহ্যামে ড্র হয়। তারপর লর্ডসে রাহানে অনবদ্য সেঞ্চুরি করে যান জেমস আন্ডারসন, স্টুয়ার্ট ব্রডদের সুইং উপেক্ষা করে। কেরিয়ারের অন্যতম সেরা পারফরম্যান্স মেলে ধরেছিলেন ইশান্ত শর্মাও। দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট নেন তারকা। ২২৩ রানে ইংল্যান্ডকে গুটিয়ে ঐতিহাসিক জয় ছিনিয়ে নেয় ভারত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs england 2021 2nd test virat kohli kapil dev ms dhoni lords test win records