ব্রিটিশ দর্প চূর্ণ করে ঐতিহাসিক ওভাল জয় ভারতের! বুমরা-জাদেজায় ছারখার ইংরেজরা

India vs England 2021: বল হাতে ওভালে আগুন ঝড়ালেন বুমরা, জাদেজা। দুরন্ত বোলিং করলেন শার্দুল ঠাকুরও। দাঁড়াতেই পারল না ইংল্যান্ডের মিডল অর্ডার।

ভারত: ১৯১/১০, ৪৬৬/১০
ইংল্যান্ড: ২৯০/১০, ২১০/১০

ভাবা গিয়েছিল ইংল্যান্ড শেষদিনে সহজ হয়ে আসা ওভালের উইকেটে ঐতিহাসিক রান তাড়া করে জেতার চেষ্টা করবে। ধরে নেওয়া হয়েছিল, ইংল্যান্ডকে টানবেন সেই একমেবাদ্বিতীয়ম জো রুট।

তবে সমস্ত হিসাব নিকাশ বদলে ভারতের দুরন্ত বোলিংয়ের কাছে অসহায় আত্মসমর্পণ করে বসল ইংরেজরা। ৩৬৮ রান তাড়া করতে নেমে ইংল্যান্ড খতম ২১০ রানে। ভারত ১৫৭ রানে ঐতিহাসিক ওভাল জয় করে সিরিজে সোমবার এগিয়ে গেল ২-১’এ। ইংল্যান্ডকে ওভালের শেষদিনে ধ্বংস করে দিল স্রেফ একটা স্পেল। লাঞ্চের পরে জসপ্রীত বুমরা এবং রবীন্দ্র জাদেজার স্পেল।

আরও পড়ুন: খুন খারাপি মেজাজে বুমরা ভাঙলেন কপিলের কীর্তি, ওভালে রেকর্ডের পর রেকর্ড

লাঞ্চের আগেই ইংল্যান্ডকে ব্যাকফুটে ঠেলে দিয়েছিলেন শার্দূল ঠাকুরের দুরন্ত সুইং। গতকালের ওপেনিং পার্টনারশিপে হামিদ-বার্নস ভরসা জুগিয়েছিলেন। চতুর্থ দিন ইংল্যান্ড ইনিংস ছিল ৭৭/০। এদিন প্ৰথম সেশনেই সেঞ্চুরি পার্টনারশিপও গড়ে ফেলেছিলেন দুজনে। ব্যক্তিগত হাফসেঞ্চুরি করে। এমন সময়েই শার্দূলের সুইংয়ে প্যাভিলিয়নে ফেরেন রোরি বার্নস।

প্রথম সেশনেই এরপরে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ফেরেন দাভিদ মালান। লাঞ্চের আগে জোড়া উইকেট হারালেও ইংল্যান্ড যে বাকি দুই সেশনে এভাবে নতজানু হয়ে পড়বে তা তখনও বোঝা যায়নি।

দ্বিতীয় সেশনেই ম্যাজিক স্পেল উপহার দেন জাদেজা এবং বুমরা। প্রথমে নিজের পরপর দু ওভারে অলি পোপ এবং বেয়ারস্টোকে বোল্ড করে দেন বুমরা। সেই স্পেলে বুমরার বোলিং ফিগার ৬-৩-৬-২। তারপরে জাদেজার ঘূর্ণিতে হামিদ এবং মঈন আলি ফিরে যান। মাত্র ৬ রানের ব্যবধানে ৪ উইকেট খোয়ানোর পরেই ক্রিকেট মহল বুঝে যায়, ভারতের জয় কেবল সময়ের অপেক্ষা। তা যতই ক্রিজে রুট থাকুন না কেন!

আরও পড়ুন: বুমরার গোলা-বারুদে ভাঙচুর উইকেট, জয়ের কাছেই ভারত, দেখুন ভিডিও

অসম্ভব কাজ করতে পারেনি ইংল্যান্ডও। মিডল অর্ডার বুমরা-জাদেজা ধসিয়ে দেওয়ার পরে লোয়ার অর্ডার ফিনিশ করেন উমেশ যাদব। মাঝে রুটকে (৩৬) বোল্ড করে ইংল্যান্ডের কফিনে শেষ পেরেক পুঁতে দেন শার্দুল।

টি ব্রেকে ৮ উইকেট হারিয়ে ধুঁকছিল ইংল্যান্ড। তৃতীয় সেশনে ওকস, ওভার্টনকে ফিরিয়ে দেন উমেশ। সবমিলিয়ে উমেশের দখলে ৩ উইকেট। জাদেজা, শার্দূল ঠাকুর এবং জাদেজা প্রত্যেকে দুটো করে উইকেট নিয়েছেন।

আরও পড়ুন: জাদেজা যেন ওয়ার্ন! বিস্ময় ঘূর্ণিতে বোল্ড হামিদ, দেখুন ম্যাজিক ভিডিও

ভারতের প্রথম একাদশ:
রোহিত শর্মা, কেএল রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, শার্দুল ঠাকুর, রবীন্দ্র জাদেজা, উমেশ যাদব, জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england 2021 4th test at kennington oval india smashes england with a huge win

Next Story
জাদেজা যেন ওয়ার্ন! বিস্ময় ঘূর্ণিতে বোল্ড হামিদ, দেখুন ম্যাজিক ভিডিও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com