শার্দূলের হাফসেঞ্চুরিও লজ্জা ঢাকতে পারল না! ফের একবার চুপসে গেলেন কোহলিরা

India vs England 2021: কোহলি হাফসেঞ্চুরি করেই আউট হয়ে যান। তারপরে শেষদিকে ব্যাটে ঝড় তোলেন শার্দুল ঠাকুর। তিনিও হাফসেঞ্চুরি করে যান।

ভারত: ১৯১/১০

ফের একবার ধসে পড়ল ভারতের ইনিংস। আরও একবার। সুইং নির্ভর পরিবেশে ভারতের ব্যাটিং ব্যর্থতা নতুন কিছু নয়। সেই তালিকায় নতুন সংযোজন ওভাল। ধারাবাহিকভাবে ভারতের ইনিংসে গুটিয়ে যাওয়ার সেই ট্র্যাডিশন বজায় থাকল কিয়া ওভালেও। ভারত শেষ মাত্র ১৯১ রানে।

কোহলি হাফসেঞ্চুরি করলেও ফের একবার দলের ইনিংসকে দিশা দেখাতে ব্যর্থ। শেষদিকে শার্দুল ঠাকুরের ওয়ানডের মেজাজে হাফসেঞ্চুরি না থাকলে এদিন নতুন লজ্জা উপহার দেওয়া নিশ্চিত করে ফেলেছিল ভারতীয় ব্যাটিং।

আরও পড়ুন: পাগলামো! অশ্বিনের ওপর কোহলির কুৎসিত ‘অন্যায়ে’ ফুঁসে উঠলেন ভন

ওপেনিং বড় রান করতে ব্যর্থ হলেই মিডল অর্ডারের অসহায়ভাবে আত্মসমর্পণ, তারপরে দু-একজনের ব্যাটে বড় করে কোনও রকম স্কোরবোর্ডে একশো পেরোনো- গোটা সিরিজের মত সেই একই দৃশ্য ওভালে। রোহিত-রাহুল শুরুতে আশা জাগালেও ২৮ রানে পরপর দুজনে ফিরে যান ওকস এবং রবিনসন শিকার হয়ে। সেই শুরু। আর ফিরে তাকাতে হয়নি।

চেতেশ্বর পূজারা ফিরে যাওয়ার পরে ভারত ৩৮/৩ হয়ে গিয়েছিল। লিডসের কেলেঙ্কারির ৭৮-র স্মৃতি ফের একবার ফিরে আসছিল। রাহানের প্রতি অনাস্থা দেখিয়েই কোহলি পাঁচে নামিয়ে দেন জাদেজাকে। তবে তাতেই হারাকিরি আটকানো যায়নি। জাদেজার এদিনের অবদান মাত্র ১০ রান।

আরও পড়ুন: বিরাট-রোহিতের ঝামেলা কি জোরালো! সরাসরি এবার মুখ খুললেন শাস্ত্রী

কোহলি একপ্রান্ত আগলে ফিফটি করে গেলেও ভারতের ইনিংসকে কোনও দিশাই দেখাতে পারেননি। ফিফটি করেই রবিনসনের বলে উইকেটকিপার বেয়ারস্টোর হাতে ক্যাচ তুলে বিদায় নেন।

কোহলি ফিরতেই শেষের শুরু হয়ে যায়। একে একে রাহানে (১৪), ঋষভ পন্থ (৯) আয়ারাম গয়ারাম পর্বের রিপিট টেলিকাস্ট চালু করে দেন। যে পিচে ভারতের ব্যাটিং মহীরুহরা হিমশিম খেলেন সেই পিচেই ব্যাট হাতে অনায়াস শার্দুল। ভরসা জাগিয়ে শার্দূলের ব্যাট থেকে বেরোল ঝকঝকে ৫৭। ৩৬ বলে ৫৭ রানের ইনিংসে শার্দুলের ইনিংস সাজানো ৭টা বাউন্ডারি এবং ৩টে ওভার বাউন্ডারি। শেষদিকে অষ্টম উইকেট উমেশ যাদবের সঙ্গে ৬৩ রান যোগ করে ভারতকে কার্যত একাই ২০০-র গন্ডি পার করে দিয়েছিলেন মুম্বইয়ের অলরাউন্ডার। তবে পরপর দু-ওভারে ওকস, রবিনসন খতম করে দেন ভারতের ইনিংস।

চলতি বছরে প্রথমবার টেস্ট খেলতে নেমেছিলেন ক্রিস ওকস। সেই ওকসই ভারতের ইনিংস ধসিয়ে দিলেন চার শিকার করে। তাঁর শিকারের তালিকায় রোহিত শর্মা (১১), রবীন্দ্র জাদেজা, ঋষভ পন্থ এবং শার্দুল ঠাকুর। ওকসকে যোগ্য সহায়তা করলেন অলি রবিনসন ৩ উইকেট নিয়ে। ক্রেগ ওভার্টন এবং জেমস আন্ডারসন একটি করে উইকেট নিয়েছেন।

ভারত ১৯১ রানে অলআউট হয়ে যাওয়ার পরে ইংল্যান্ড দিনের শেষে তিন উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৫৩ তুলে ফেলেছে। দুই ওপেনার রোরি বার্নস (৫) এবং হাসিব হামিদকে (০) ফেরত পাঠান বুমরা। দিনের একদম শেষের দিকে ভারতের চিন্তা অনেকটা কমিয়ে উমেশ যাদব আউট করে দিয়েছেন ক্যাপ্টেন জো রুটকে (২১)। ক্রিজে দাভিদ মালানের (২৬) সঙ্গে ব্যাট করছেন নাইট ওয়াচম্যান ক্রেগ ওভার্টন (১)। ইংল্যান্ড প্ৰথম ইনিংসে এখনও পিছিয়ে ১৩৮ রানে।

ভারতের প্রথম একাদশ:
রোহিত শর্মা, কেএল রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, শার্দুল ঠাকুর, রবীন্দ্র জাদেজা, উমেশ যাদব, জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england 2021 4th test at kennington oval shardul thakur virat kohli half century

Next Story
পাগলামো! অশ্বিনের ওপর কোহলির কুৎসিত ‘অন্যায়ে’ ফুঁসে উঠলেন ভন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com