ওভাল টেস্টে একাধিক পরিবর্তন দলে! খোলনলচে বদলাচ্ছে কোহলিদের ব্যাটিং থেকে বোলিং

হারের পরে ভারতের টিমে হতে পারে একের পর এক পরিবর্তন। ব্যাটিং থেকে বোলিংয়ে কী পরিবর্তন হবে, সেদিকেই নজর ক্রিকেট মহলের।

লর্ডসে ঐতিহাসিক জয়ের পরেই লিডসে কুৎসিত হার। যে কোনও বড়সড় হারেই দলে পরিবর্তন আনতে বাধ্য টিম ম্যানেজমেন্ট। ২ সেপ্টেম্বর থেকে কেনিংটন ওভালে আয়োজিত হতে চলা চতুর্থ টেস্টে টিম ইন্ডিয়া কেমন দল সাজায়, সেদিকে আপাতত লক্ষ্য গোটা ক্রিকেট মহলের।

ভারত কি অতিরিক্ত ব্যাটসম্যান খেলাবে? লিডসে ভারত প্রথম ইনিংসে ৭৮ রানে শেষ হয়ে গিয়েছিল। দ্বিতীয় ইনিংসে ৬৩ রানে ভারত ৮ উইকেট হারিয়ে বসে। তারপরেই ষষ্ঠ স্পেশালিস্ট ব্যাটসম্যান খেলানোর বিষয়ে বিশেষজ্ঞরা মুখ খুলেছেন। ক্রিকেট পন্ডিতদের এই পরামর্শ অবশ্য পত্রপাঠ নাকচ করে দিয়েছিলেন কোহলি। বলেছিলেন, ছয় জন ব্যাটসম্যানও যদি দলের ব্যাটিং বিপর্যয় আটকাতে না পারে, তাহলে অতিরিক্ত ব্যাটসম্যান যে তা পারবে, তাঁর নিশ্চয়তা কোথায়!

আরও পড়ুন: বিশ্বক্রিকেটে বজ্রাঘাত! ক্রিকেট ছেড়ে দিলেন ডেল স্টেইন

ঘটনা হল, কোহলি পরিস্থিতির চাপেই ওভালে অতিরিক্ত ব্যাটসম্যান নিয়ে নামতে পারেন। হাঁটুর চোটে এমনিতেই চতুর্থ টেস্ট খেলা নিয়ে সংশয় রয়েছে জাদেজার। জাদেজা মূলত ব্যাটিং অলরাউন্ডার। বল হাতে চলতি সিরিজে সেভাবে দাগ কাটতে না পারলেও লোয়ার অর্ডারে ছোট ছোট ইনিংসে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন তিনি। ট্রেন্টব্রিজে ৫৬-র পর লর্ডসে প্রথম ইনিংসে জাদেজা ৪০ করে গিয়েছিলেন। লিডসে দ্বিতীয় ইনিংসেও শেষদিকে জাদেজা ৩০ করে অবদান রাখেন।

জাদেজা ওভালে খেলতে না পারলে টিম ইন্ডিয়া জাদেজার বোলিংয়ের থেকেও বেশি মিস করবে ব্যাটিংকে। রাহানে এবং পন্থ একদমই রানের মধ্যে নেই। এমন অবস্থায় ষষ্ঠ ব্যাটসম্যান নিয়ে যদি কোহলি দল সাজান, তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না। ষষ্ঠ ব্যাটসম্যান খেলালে এমনিতে হনুমা বিহারীর পাল্লা ভারি। তবে কেএল রাহুলকে মিডল অর্ডারে নিয়ে এসে মায়াঙ্ক আগারওয়াল অথবা পৃথ্বী শ-কেও রোহিতের সঙ্গে ওপেনিংয়ে পাঠানো হতে পারে।

আরও পড়ুন: বনগাঁর তনয় এবার টি২০ বিশ্বকাপে! রোহিত-কোহলিদের সামনেই অগ্নিপরীক্ষা দিনমজুরের ছেলের

রাহানে কি বাদ পড়বেন?
পাঁচ বোলার কম্বিনেশন ধরে রাখলে ভারত রাহানেকে বসিয়ে বিহারীর সঙ্গে নতুন কাউকে রেখে একাদশ গড়তেই পারে। তবে রাহানেকে বাইরে রাখার সিদ্ধান্ত মোটেই সহজ হবে না। কারণ, মুম্বইয়ের তারকা ব্যাটসম্যান দলের সহ অধিনায়কও বটে। তবে চলতি সিরিজে রাহানে কুড়ির কোটা পেরিয়েছেন মাত্র একবার। সেটাও নজর রাখছেন নির্বাচকরা। লর্ডসেই রাহানে ৬১ করেছিলেন। যে ইনিংস দলকে টেস্ট জিততে ভালভাবে সাহায্য করেছিল।

ঘটনা হল রাহানেকে বাইরে রাখলে পূজারা এবং কোহলির নির্বাচনও প্রশ্নের মুখে পড়বে। ২০২০-র শুরু থেকে রাহানের ব্যাটিং গড় ২৬.২৫। পূজারা (২৭.৫৬) এবং কোহলির (২৪.৬৮) ব্যাটিং গড়ই একই বন্ধনীভুক্ত। এমন অবস্থায় রাহানেকে বসানোর ঝুঁকি নেবে না টিম ম্যানেজমেন্ট। অতীতেও রাহানে, পূজারা-কে অফ ফর্মের সময় বয়ে বেরিয়েছে টিম। এবারেও তা হবে। টেকনিক্যাল কোনও সমস্যা থাকলে নেট অনুশীলনে জোর দেওয়া হবে।

আরও পড়ুন: ওয়ানডের সর্বকালের সেরা বোলিংয়ের নজির তাঁরই! আচমকা অবসর ঘোষণা তারকা ভারতীয়র

অশ্বিন কি একাদশে ঢুকছেন?
গোটা সিরিজেই কোহলি বলে চলেছেন সুইং নির্ভর পরিস্থিতিতে চার সিমার খেলানো হচ্ছে। আর এই কম্বিনেশনেই জাদেজা অশ্বিনকে প্ৰথম একাদশে থাকার লড়াইয়ে টেক্কা দিয়েছেন ব্যাটিং নির্ভরতার কারণে। তবে পরিসংখ্যানের দিক থেকে ওভাল মোটেই সুইং সহায়ক নয়। বরং অনেকটাই স্পিনারদের সাহায্য করতে প্রস্তুত।

২০১৬ থেকে স্পিনারদের সম্মিলিত বোলিং গড় যেখানে ২৯.৫২, সেখানে সিমারদের ক্ষেত্রে এই হিসাব ৩২.৩৮। জাদেজা না খেললেও দলের অন্যতম বোলিং অস্ত্র হিসেবে জাতীয় দলে প্রত্যাবর্তন করতে পারেন অশ্বিন। জাদেজা খেললেও ভারত অশ্বিনকে রাখতে পারে শুরুর একাদশে। সেক্ষেত্রে তিন সিমারের সঙ্গে দুই স্পিনারই খেলবেন। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে জাতীয় দলের সেরা বোলার ছিলেন অশ্বিন। কিছুদিন আগেই এই ওভালে সারের জার্সিতে ছয় উইকেট তুলে নিয়েছিলেন। সুযোগ পেলে প্রত্যাবর্তনের অশ্বিন ফের একবার ঝাঁঝালো পারফরম্যান্স করতে মরিয়া থাকবেন, তা বলাই বাহুল্য।

সিমারদের কম্বিনেশন:
লিডস টেস্টের পরেই ক্যাপ্টেন কোহলি সিমারদের ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কথা বলেছিলেন। সামনেই আইপিএল, তারপরেই টি২০ বিশ্বকাপ। টানা খেলার ক্লান্তি যাতে গ্রাস না করে পেসারদের তাই বোলিং বিভাগে বড়সড় পরিবর্তন হতে পারে। বিশ্রী পারফরম্যান্সের কারণে বাদ পড়তে পারেন ইশান্ত শর্মা। জসপ্রীত বুমরা, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ তিনটে টেস্টেই খেলেছেন। তাই এঁদের মধ্যে দুজনকে বিশ্রাম দিয়ে ভারত শার্দুল ঠাকুর এবং উমেশ যাদব দুজনকেই নামিয়ে দিতে পারে। শেষ টেস্টে ম্যাঞ্চেস্টারে পূর্ণ শক্তির বোলিং বিভাগই নামাবে ভারত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england 4th test kennington oval predicted playing xi and team line up

Next Story
বিশ্বক্রিকেটে বজ্রাঘাত! ক্রিকেট ছেড়ে দিলেন ডেল স্টেইন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com