বড় খবর

বাতিল টেস্টে জয়ী কে! বেনজির ঝামেলায় জড়ালো ভারত-ইংল্যান্ড বোর্ড

দিন ভর টেস্টের ভাগ্য নিয়ে দড়ি টানাটানি চলল দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে। চলল চাপানউতোরও। শেষে বিবৃতি বদলাতে বাধ্য হল ইসিবি।

টেস্ট ম্যাচ কী বাতিল নাকি স্থগিত, তা নিয়ে দিনভর ধন্দ, জল্পনা। ম্যাঞ্চেস্টার টেস্ট বাতিল করার পরেই বিসিসিআইয়ের ওপর বেশ ক্ষুব্ধ ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ২০০ কোটি টাকার বেশি আর্থিক ক্ষতি সামলাতে হবে ইসিবিকে। শেষ মুহূর্ত পর্যন্ত ভারতীয় বোর্ডকে সল নামানোর জন্য চাপ দিয়েছিল ইসিবি। তবে সামনেই আইপিএল থাকায় কোনও চাপ নেয়নি বোর্ড।

তবে ম্যাচ ঘোষণার সময়েই ধন্দের জন্ম দিয়ে ইসিবির পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল, ম্যাচ ভারত ওয়াক-ওভার দিয়েছে ইংল্যান্ডকে। ইংরেজি বিবৃতিতে লিখে দেয়, “India are unable to field a team and will instead regrettably forfeit the match”। অর্থাৎ, তর্জমা করলে দাঁড়ায়, ভারত দল নামাতে না পেরে স্বেচ্ছায় ম্যাচের অধিকার হারাচ্ছে। তবে এমন বিবৃতি প্রকাশ করার পরেই আপত্তি জানায় ভারতীয় বোর্ড। তারপরে সরকারি বিবৃতি ফের একবার বদলানো হয় ইসিবির সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে।

আরও পড়ুন: ইংল্যান্ডকে ডুবিয়ে দিল ভারত! বিস্ফোরণ ঘটিয়ে সৌরভ-কোহলিদের তুলোধোনা ভনের

ঘটনা হল, ভারত যদি ‘forfeit’ শব্দসমেত ইংল্যান্ড বোর্ডের বিবৃতি মেনে নিত তাহলে সিরিজ ২-২ ড্র-যে শেষ হত। ওভাল টেস্টের পরে ভারত ২-১ এ এগিয়ে ছিল। ম্যাঞ্চেস্টারে ড্র অথবা জিতলেই ভারত সিরিজ দখল করে ফেলত। সেক্ষেত্রে আইসিসি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় ভারত বাকি দলগুলোর থেকে অনেকটাই এগিয়ে শীর্ষে থাকত। তবে ভারত যদি স্বেচ্ছায় ম্যাচ ছেড়ে দেয় তাহলে ইংল্যান্ড ১২ পয়েন্ট নিয়ে ভারতের সঙ্গেই লিগের পয়েন্ট তালিকায় শীর্ষে থাকত যুগ্মভাবে।

এই পরিস্থিতি এড়ানোর জন্যই ভারতীয় বোর্ডের তরফে দুপুর ৩টে নাগাদ নতুন প্রেস রিলিজে জানানো হয়, ম্যাচ স্বেচ্ছায় ছাড়া নয় বরং পঞ্চম টেস্টের সূচি নতুন করে ইসিবির সঙ্গে আলোচনার মাধ্যমে ঠিক করা হবে।

আরও পড়ুন: ম্যাঞ্চেস্টার টেস্ট বাতিলে কোটি কোটি টাকার ক্ষতি ইংল্যান্ডের! চরম ক্ষিপ্ত ইসিবি

জানা গিয়েছে, বৃহস্পতিবার ভারতীয় দলের ক্রিকেটাররা নিজেদের মধ্যে একটি মিটিং করেন। সেখানে অধিকাংশ ক্রিকেটারই না খেলার পক্ষে সায় দেন। কারণ দেড় সপ্তাহ পরেই আইপিএল। তারপরে টি২০ বিশ্বকাপ। এমন অবস্থায় কোনও ক্রিকেটারই নিজেদের ঝুঁকির মধ্যে ফেলতে চাননি। রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, মহম্মদ শামি, ইশান্ত শর্মাদের সম্প্রতি হালকা চোট আঘাতের পরিচর্যা করেছেন একদিন আগে কোভিড আক্রান্ত যোগেশ পারমার।

সূত্রের খবর, ভারতীয় দল মাঠে নামতে অরাজি হওয়ার খবর পৌঁছতেই ইসিবির তরফে ভারতীয় বোর্ডকে ম্যাচ ছেড়ে দেওয়ার শর্ত দেওয়া হয়। তবে ইসিবির সেই দাবিও মানতে চাইছেন না কোহলিরা।

অসমর্থিত সূত্রে আরও জানা যাচ্ছে, আগামী বছর ভারতীয় দল ফের একবার ইংল্যান্ডে সীমিত ওভারের সিরিজ খেলতে আসছে। সেই সময় বাতিল হয়ে যাওয়া পঞ্চম টেস্ট নতুন করে আয়োজন করা হতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england ecb and bcci engage in tug of war in deciding the fate of the cancelled test

Next Story
দক্ষিণ আফ্রিকার তারকা এবার নামিবিয়ার জার্সিতে বিশ্বকাপে! চমক কোহলির RCB-তে খেলা সুপারস্টারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com