বড় খবর

দুই তারকাকে বাদ দিয়েই দ্বিতীয় টেস্টে ভারত, হারের পর কড়া হচ্ছে ম্যানেজমেন্ট

হারের পর টিম ম্যানেজমেন্ট বেশ কিছু পরিবর্তন আনতে পারে দলে। স্পিন বিভাগেই ঘটতে পারে জোড়া পরিবর্তন।

গাব্বা জয়ের পর ভারত এভারেস্টে উঠে গিয়েছিল। সেখান থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট হারের পরেই সটান মাটিতে আছড়ে পড়ল টিম ইন্ডিয়া। ভারতের মাটিতে ভারতকে হারানো মোটেই সহজ নয়। সেই কাজই করে দেখাল ইংল্যান্ড। আত্মবিশ্বাসের সঙ্গে।

ভারতের ভুল কোথায় হল? একাধিক কারণ উঠে আসছে- টস হার, ব্যাটিং ব্যর্থতা, বোলিং বিভাগে মারণ কামড়ের অভাব, দল নির্বাচন, অধিনায়কত্ব। দলের ব্যাটিং নিয়ে ক্রিকেট মহল একদমই সন্তুষ্ট নয়। রোহিত শর্মার ঘরের মাঠে টেস্টের গর ব্র্যাডম্যানোচিত। তিনিই চেন্নাইয়ের দুই ইনিংসেই ব্যর্থ হলেন। অজিঙ্কা রাহানে মেলবোর্নে দলকে সেঞ্চুরি করে তুলে ধরেছিলেন। সেই রাহানে ব্যাট হাতে দুই ইনিংসেই শোচনীয় ব্যর্থ।

আরো পড়ুন: হারের পর কুম্বলেদের ওপর ঝাল মেটালেন কোহলি, প্রকাশ্যে উগরে দিলেন ক্ষোভ

চেন্নাইয়ের দ্বিতীয় টেস্টে দল গঠন কী হবে, তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু করে দিয়েছে টিম ম্যানেজমেন্ট। বেশ কিছু জায়গায় পরিবর্তন হতে পারে।

ভারতের সম্ভাব্য প্রথম একাদশ:
ওপেনিং জুটি- সিনিয়র তারকা রোহিত শর্মা হয়ত চেন্নাইয়ের দুই ইনিংসেই প্রত্যাশা পূরণ করতে পারেননি। তবে হোম কন্ডিশনে এখনও রোহিত টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দের। শুভমান গিল নিজের টেম্পারমেন্ট প্রমাণ করেছেন। রোহিত-শুভমান ওপেনিং জুটিতেই ভরসা রাখবে টিম ইন্ডিয়া।

মিডল অর্ডার- পূজারা, কোহলি এবং রাহানে ছাড়া এই মুহূর্তে অন্য কেউ ভাবনাতেও নেই। টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন চেন্নাইয়ের দুই ইনিংসেই জ্বলে উঠতে পারেননি। দ্বিতীয় ইনিংসে দুরন্ত বোলিংয়ের শিকার হলেও প্রথম ইনিংসে শট নির্বাচন নিয়ে প্রশ্নের মুখে পড়েছেন তিনি। ঘরের মাঠে শেষ ১৫ ইনিংসে খুব কমই প্রভাব ফেলা ইনিংস উপহার দিয়েছেন তিনি। বিশেষজ্ঞরা বলছেন, টেকনিক নয়, তারকা ক্রিকেটারের মানসিকতা সমস্যায় ফেলে দিচ্ছে তাঁকে। অন্যদিকে, মিডল অর্ডারের বাকি দুই স্তম্ভ কোহলি এবং পূজারা চাইবেন তাদের ফিফটি যেন বড়সড় স্কোরে কনভার্ট করা যায়।

আরো পড়ুন: ইংল্যান্ডের ব্যাটসম্যানদের উপর রেগে কাঁই কোহলি! সরাসরি নালিশ আম্পায়ারের কাছে

উইকেটকিপার- ব্যাটসম্যান হিসেবে ফের একবার পন্থ নিজের যোগ্যতা প্রমাণ করেছেন। ৮৮ বলে প্রথম ইনিংসে সলিড ৯১ রান এবং পূজারার সঙ্গে পার্টনারশিপে কিছুটা হলেও ম্যাচে ঘুরে দাঁড়িয়েছিল ভারত। ব্যাটসম্যান হিসেবে পন্থের প্রমাণ না করার থাকলেও, উপমহাদেশের পিচে উইকেটকিপার হিসাবে পন্থকে আরো মেলে ধরতে হবে। প্রথম টেস্টে স্ট্যাম্প মিস করেছিলেন তিনি।

স্পিনার- প্রথম টেস্টে অক্ষর প্যাটেলকে মিস করেছে ভারত। জাদেজার পরিবর্ত হিসাবে একদম যথার্থ ছিলেন তিনি। তাঁর বদলে নেমে শাহবাজ নাদিম একদমই বিপক্ষ ব্যাটসম্যানদের উপর চাপ তৈরি করতে পারেননি। নাদিমকে বসানো হবেই। অক্ষর প্যাটেল খেলতে না পারলে কুলদীপের সুযোগ পাওয়া একদম পাকা।

কুলদীপের বাদ পড়া দুর্ভাগ্যজনক। স্কোয়াডে দ্বিতীয় পছন্দের তিনি। তবে ওয়াশিংটন সুন্দর এবং শাহবাজ নাদিম সুযোগ পেয়েছিল স্ট্র্যাটেজির কারণে। ওয়াশিংটন সুন্দর অলরাউন্ডার হিসাবে অগ্রাধিকার পেয়েছিলেন। অন্যদিকে, ডানহাতি ব্যাটসম্যানদের বিরুদ্ধে বল বাইরে টার্ন করানোর জন্য নাদিমকে বাছা হয়েছিল। অশ্বিন এবং কুলদীপ দুজনেই একই ধাঁচের বোলার। প্যাটার্ন এক হওয়াতে দুই স্পিনারকে তাই একসঙ্গে খেলাতে চায়নি ম্যানেজমেন্ট।

দ্বিতীয় টেস্টে স্পিন বিভাগেই অদল বদল ঘটবে। অক্ষর প্যাটেল খেলতে পারলে কুলদীপ এবং অক্ষর দুজনই খেলবেন। বসবেন ওয়াশিংটন সুন্দর এবং শাহবাজ নাদিম। অক্ষর প্যাটেল না খেললে অশ্বিনের সঙ্গে ওয়াশিংটন-কুলদীপ থাকবেন। যে কম্বিনেশনই হোক কুলদীপের অন্তর্ভুক্তি এবং নাদিমের বাদ পড়া প্রায় পাকা।

পেস- পেস বিভাগে আপাতত বুমরার সঙ্গে ইশান্তই থাকবেন। অপেক্ষা করতে হবে মহম্মদ সিরাজকে।

চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ:
রোহিত শর্মা, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, ঋষভ পন্থ, ওয়াশিংটন সুন্দর/অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা, ইশান্ত শর্মা

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India vs england team india likely to bring couple of changes in 2nd test in chennai

Next Story
সেরা তিন থেকে ছিটকে গেলেন কোহলি! হারের পরেই দুঃসংবাদ পেলেন ক্যাপ্টেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com