বড় খবর

রাহানের চোট, বাদ কি পূজারা! প্রথম টেস্টের দল বাছাইয়ে প্রবল সমস্যায় ইন্ডিয়া

ভারতীয় শিবিরেও প্রথম একাদশ নির্বাচন নিয়ে বেশ সমস্যায় রয়েছে টিম ম্যানেজমেন্ট। রাহানের চোট না সারলে বিড়ম্বনা বাড়বে টিম ইন্ডিয়ার।

বুধবার থেকেই ট্রেন্টব্রিজে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড সিরিজ। প্রথম টেস্টে খেলার আগেই ইংল্যান্ড হারিয়েছে বেন স্টোকসকে। তবে ভারতীয় শিবিরেও প্রথম নির্বাচন নিয়ে বেশ সমস্যায় রয়েছে টিম ম্যানেজমেন্ট।

পূজারা কি থাকছেন?
শুভমান গিল চোট পেয়ে দেশে ফিরে যাওয়ার পরে রোহিত শর্মার ওপেনিং পার্টনার হিসাবে মায়াঙ্ক আগারওয়ালের দলে অন্তর্ভুক্তি একপ্রকার নিশ্চিত। স্কোয়াডে মায়াঙ্ককে ব্যাক আপ ওপেনার হিসাবে রাখা হয়েছিল। অভিমন্যু ঈশ্বরণ স্কোয়াডে থাকলেও অভিজ্ঞতার বিচারে মায়াঙ্কই খেলবেন। চারে যথারীতি খেলবেন ক্যাপ্টেন বিরাট কোহলি।

আরো পড়ুন: কাশ্মীর লিগে খেললেই নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটে! তীব্র হুঁশিয়ারি এবার সৌরভদের

আর তিন নম্বরে পূজারাকে দলে খেলানো নিয়েই একাধিক বিষয় নাড়াচাড়া করে হচ্ছে। অস্ট্রেলিয়া সফরে দুরন্ত খেলা সত্বেও পূজারাকে বাইরে রেখে ইংল্যান্ডের বিরুদ্ধে দল সাজালে অবাক হওয়ার কিছু নেই। ২০১৮-১৯ সালে অস্ট্রেলিয়া সফরে দুর্ধর্ষ ফর্মে ছিলেন সৌরাষ্ট্র তারকা। তারপর ১৮ টেস্টে একটাও তিন অঙ্কের রান করতে পারেননি। গড় মাত্র ১৮। ধরা হচ্ছে ট্রেন্টব্রিজে পূজারাকে শেষ সুযোগ দেওয়া হবে। সেখানেও ব্যর্থ হলে, আর ফিরে তাকানো হবে না।

রাহানে কতটা ফিট?
পূজারা ধাঁধার সমাধান করার আগেই ম্যানেজমেন্টের কাছে হাজির হয়েছে অজিঙ্কা রাহানে আতঙ্ক। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ডারহ্যামে তিনদিনের প্রস্তুতি ম্যাচে নামতে পারেননি রাহানে। রাহানের ব্যাক আপ হিসাবে তড়িঘড়ি সূর্যকুমার যাদবের নাম ঘোষণা করা হয়েছিল। তবে করোনা সংক্রান্ত জটিলতায় পৃথ্বী শ এবং সূর্যকুমার যাদব- দুজনেই শ্রীলঙ্কায় আইসোলেশনে আটকে রয়েছেন।

আরো পড়ুন: শ্রীলঙ্কায় নজর কাড়া তিন তারকা ঢুকতে পারেন বিশ্বকাপে! কোহলির দলে লড়াই তুঙ্গে

ভাইস ক্যাপ্টেন রাহানে ফিট না হলে ব্যাক আপ হিসাবে রয়েছেন কেএল রাহুল এবং হনুমা বিহারি। এমনিতে ষষ্ঠ ব্যাটসম্যান হিসাবে প্ৰথম একাদশে থাকতে পারেন বিহারি। তবে বর্তমান দল নির্বাচনের ক্ষেত্রে টিম ম্যানেজমেন্টের তরফে প্রাধান্য দেওয়া হচ্ছে সাম্প্রতিক ফর্ম-কে। সেই হিসাবেই আবার এগিয়ে কেএল রাহুল। ২০১৯-এ শেষ টেস্ট খেলা রাহুল নিজের ফর্ম বুঝিয়ে দিয়েছেন প্রস্তুতি ম্যাচে দুরন্ত শতরান করে।

লোয়ার অর্ডার:
দল নির্বাচনের ক্ষেত্রে লোয়ার অর্ডার বেশ গুরুত্বপূর্ণ হতে চলেছে। এর আগে নিউজিল্যান্ড সফরে লোয়ার অর্ডার ব্যাট হাতে ব্যর্থ হয়েছিল। ভারতকেও হার হজম করতে হয়। অন্যদিকে, অস্ট্রেলিয়ায় লোয়ার অর্ডার রুখে দাঁড়াতেই ঐতিহাসিক সিরিজ জিতেছে ভারত। ঋষভ পন্থ এবং দুজন স্পিনার যাঁরা ব্যাট করতে পারে- এই কম্বিনেশন আবার ব্যর্থ হয়েছে কিছুদিন আগের ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

আরো পড়ুন: ইংল্যান্ডে প্রবেশে বিপত্তি সূর্যকুমার-পৃথ্বীর! বড় ঝামেলায় বেনজির সঙ্কটে সৌরভের বোর্ড

আসন্ন ইংল্যান্ড সিরিজেও ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন- এই তিন মূর্তিকেই ৬, ৭ এবং ৮ নম্বরে দেখা যেতে পারে। তবে ট্রেন্টব্রিজের পিচ স্পিনের প্রতিকূল হলে একজন স্পিনার কম খেলিয়ে শার্দুল ঠাকুরকে অন্তর্ভুক্ত করা হতে পারে।

সিরাজ কি খেলবেন?
ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত স্কোয়াডের তিন অভিজ্ঞ পেসারের ওপরেই ভরসা রেখেছিল- জসপ্রীত বুমরা, মহম্মদ শামি এবং ইশান্ত শর্মা। ট্রেন্টব্রিজেও এই তিনজন শুরু করতে পারেন। তবে আসন্ন সিরিজে সিরাজ যে বেশ কয়েকটা টেস্ট খেলবেন, তা একপ্রকার পাকা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs england team india predicted line up and playing xi cheteshwar pujara ajinkya rahane mohammed siraj rishabh pant

Next Story
কাশ্মীর লিগে খেললেই নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটে! তীব্র হুঁশিয়ারি এবার সৌরভদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com