scorecardresearch

বড় খবর

প্রথম টি২০তে বাদ পন্থ, জেনে নিন নিউজিল্যান্ডের ভারতের সম্ভাব্য একাদশ

শেষ টি২০ সিরিজে দেশের মাটিতে অনভিজ্ঞ শ্রীলঙ্কান দলকে বধ করেছিল ভারত। তবে এবার নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতে নামছে ভারত।

India vs New Zealand
প্রথম ম্যাচে খেলতে নামার আগে ফুরফুরে মেজাজে রোহিতরা (বিসিসিআই টুইটার)
সীমিত ওভারের ক্রিকেটে ভারত যে কতটা ভয়ঙ্কর, তা প্রমাণ হয়ে গিয়েছে অস্ট্রেলিয়া সিরিজেই। প্রথম ম্যাচে হারলেও ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতে নিয়েছে ভারত। তবে সেই সিরিজের হ্যাংওভার কাটতে না কাটতেই টিম ইন্ডিয়াকে নিউজিল্যান্ডে পাড়ি দিয়ে নেমে পড়তে হচ্ছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

চলতি বছরেই টি২০ বিশ্বকাপ। সেই বিশ্বকাপের কাউন্ট ডাউন কিউয়ি সফরের মাধ্যমেই শুরু হয়ে যাচ্ছে। আপাতত নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচটা টি২০-র পাশাপাশি তিনটে ওয়ানডে এবং দুটো টেস্টও খেলবেন কোহলিরা।

শেষ টি২০ সিরিজে দেশের মাটিতে অনভিজ্ঞ শ্রীলঙ্কান দলকে বধ করেছিল ভারত। তবে এবার নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতে নামছে ভারত। এই সিরিজেই আবার অন্তর্ভূক্ত করা হয়েছে সঞ্জু স্যামসন, মহম্মদ শামিদের। এতে ভারতীয় দলে বৈচিত্র্য যে বাড়তে চলেছে, তা বলাই বাহুল্য।

আরও পড়ুন কেকেআরের ‘নতুন’ নেতা শুবমান গিল? শাহরুখের ‘জবাবে’ হইচই শুরু

পাঁচ ম্যাচের টি২০ সিরিজে সুবিধা রয়েছে জোড়া। প্রথমত, দুই দল যেমন নিজেদের রিজার্ভ বেঞ্চের শক্তি যাচাই করে নিতে পারবে। তেমনই প্রথমদিকে হারলেও ঘুরে দাঁড়ানোর জন্য পর্যাপ্ত সময়ও পাওয়া যাবে।

শেষবার যখন ভারত নিউজিল্যান্ডের মাটিতে টি২০ সিরিজ খেলেছিল, সেই সময় জাতীয় দলের হয়ে সবথেকে বেশি রান স্কোরার ছিলেন শিখর ধাওয়ান (১৮৮) ও আম্বাতি রায়ড়ু (১৯০)। এই দুই তারকাই এবার স্কোয়াডে নেই। রায়ডু নির্বাচকদের নজরেই নেই। ধাওয়ান আবার চোট পেয়ে স্কোয়াডের বাইরে।

আরও পড়ুন স্বামী হীনা দু-বছর একলা হাসিন! কেমন আছেন শামির স্ত্রী

ভারতের সমস্যাও রয়েছে। চোট আঘাতের সমস্যা লেগেই রয়েছে। শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার, হার্দিক পাণ্ডিয়া, দীপক চাহাররা চোটের জন্য আপাতত বাইরে। জসপ্রীত বুমরাও চোট সারিয়ে প্রত্যাবর্তন করেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। যদিও সেরা ছন্দে তাঁকে এখনও পাওয়া যায়নি। তারকা ক্রিকেটারদের অনুপস্থিতিতে মেলে ধরার সুযোগ পরিবর্ত ক্রিকেটারদের সামনে।

পাশাপাশি এই টি২০ সিরিজ থেকেই আরও চাপের মুখে ঋষভ পন্থ। টানা ব্যর্থ হওয়ার পরে অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ম্যাচেই কনকাশনের কারণে ছিটকে গিয়েছিলেন। পন্থের পরিবর্তে উইকেটকিপিং করতে নেমে দক্ষতার প্রমাণ রেখেছেন লোকেশ রাহুল। বিরাট কোহলি আপাতত লোকেশকেই উইকেটকিপার হিসেবে খেলিয়ে একজন অতিরিক্ত ব্যাটসম্যান খেলানোর ইঙ্গিত দিয়েছেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জয়ের পরে। ওয়ান ডে সিরিজে পৃথ্বী শ-কে রোহিতের ওপেনিং পার্টনার হিসেবে দেখা যেতে পারে।

পাশাপাশি, পন্থকে বাদ দিয়ে টি২০তে মিডল অর্ডারে খেলানো হতে পারে মণীশ পাণ্ডেকে। চার নম্বর স্থানে যথারীতি খেলবেন শ্রেয়স আইয়ার।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs new zealand 1st t20 preview