scorecardresearch

বড় খবর

দ্রাবিড়কে হৃদকম্প উপহার দিয়ে জয় ভারতের! রক্তচাপ বাড়িয়ে হল শেষরক্ষা

নয়া অবতারে ভারত খেলতে নেমেছিল নিউজিল্যান্ডের বিপক্ষে। ভারতীয় ক্রিকেটে রোহিত-দ্রাবিড়ের জমানা শুরু হয়ে গেল বুধবার থেকেই।

নিউজিল্যান্ড: ১৬৪/৬
ভারত: ১৬৬/৫

সহজ ম্যাচই কঠিন করে জিতল ভারত। রক্তচাপ বাড়িয়ে। ১৬৫ রান চেজ করতে নেমে ভারত জিতল মাত্র দু-বল হাতে নিয়ে।

সূর্যকুমার যাদব ম্যাচ কার্যত ফিনিশ করে আউট হওয়ার পরে ভারতের দরকার ছিল মাত্র ২১রান। হাতে তখনও ২৬ বল। জলবৎ তরলং এই ম্যাচেই হঠাৎ উইকেট হারিয়ে এবং টানা ডট বল খেলে ভারত হারের মুখে চলে গিয়েছিল।

ফার্গুসন, সাউদিরা শেষদিকে টাইট বোলিংয়ে প্রায় আটকে দিয়েছিল ভারতের জয়। তবে শেষ পর্যন্ত কোনওরকমে জয় পেল ভারত। শেষ ওভারে জয়ের জন্য ভারতের দরকার ছিল ১০ রান। আনকোরা মিচেলের হাতে বল তুলে দিয়ে জুয়া খেলেন কিউয়ি নেতা সাউদি। তবে মিচেল অভিষেক ঘটানো ভেঙ্কটেশ আইয়ারকে ফিরিয়ে দিলেও শেষরক্ষা করতে পারেননি। চতুর্থ বলে বাউন্ডারি হাঁকিয়ে ভারতের জয় নিশ্চিত করেন ঋষভ পন্থ।

আরও পড়ুন: সম্মোহিত করা ডেলিভারিতে চ্যাপম্যানকে বোল্ড অশ্বিনের! বাইশ গজে নেশা ছড়ানো ভিডিও দেখুন

ঘটনা যাই হোক, জয় দিয়ে দ্রাবিড়-রোহিতের টিম ইন্ডিয়া নতুনভাবে অভিযান শুরু করল। বল হাতে অশ্বিন-ভুবনেশ্বর কুমার এবং রান তাড়া করতে নেমে রোহিত-সূর্যকুমারের অনবদ্য ব্যাটিংয়ে ভর করে ভারত নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি২০-তে জয় পেল। প্রথমে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ১৬৪/৬-এর বেশি তুলতে পারেনি। জবাবে ব্যাট করতে নেমে ভারত লক্ষ্যে পৌঁছল ১৯.৪ ওভারে। হাতে ৫ উইকেট নিয়ে।

জয়পুরের ব্যাটিং পিচে রোহিত ক্যাপ্টেন হিসাবে অভিষেক ইনিংসে মাত্র দু রানের জন্য ফিফটি পেলেন না। বোল্টের স্লোয়ার বাউন্সার ফাইন লেগের ওপর দিয়ে হাঁকাতে গিয়ে আউট হয়ে যান। রোহিতের (৩৬ বলে ৪৮) সঙ্গেই মারকাটারি ব্যাটিং করে গেলেন সূর্যকুমার যাদব (৪০ বলে ৬২)। কেন বর্তমান বিশ্বক্রিকেটে তিনি ৩৬০ ডিগ্রি, তা জয়পুরে দেখিয়ে গেলেন কিউয়ি আক্রমণ ফালাফালা করে।

তার আগে শিশিরের কথা বিবেচনা করে টসে জিতে বোলিং নিতে দ্বিধা করেননি ক্যাপ্টেন রোহিত। আর প্ৰথম ওভারেই ড্যারেল মিচেলকে ফিরিয়ে ভারতকে দারুণ স্টার্ট দেন ভুবনেশ্বর কুমার। তবে এরপরেই ভারত চাপে পড়ে যায় গাপটিল (৪২ বলে ৭০) এবং মার্ক চ্যাপম্যান (৫০ বলে ৬৩) দুরন্ত হাফসেঞ্চুরিতে ১০৯ রানের পার্টনারশিপ গড়ে যাওয়ায়।

আরও পড়ুন: জুতো থেকেই মদ্যপান! বিশ্বজয়ের আনন্দে বেলাগাম অস্ট্রেলীয়রা, দেখুন ভিডিও

এই জুটিতেই ব্রেকথ্রু দিয়ে ভারতকে ম্যাচে ফিরিয়ে আনেন অশ্বিন। ১৪তম ওভারে রোহিত আক্রমণে এনেছিলেন তারকাকে। সেই সময় গাপটিল মার্ক চ্যাপম্যান ক্রিজে দারুণভাবে সেট হয়ে হয়ে গিয়েছিলেন। সেই ওভারের দ্বিতীয় বলেই ফ্লাইটে অশ্বিন পরাস্ত করেন কিউয়ি ব্যাটসম্যানকে। বল সোজা গিয়ে অফস্ট্যাম্প নাড়িয়ে দেয়। সেই ওভারের পঞ্চম বলেই অশ্বিনের স্ট্রেটারে ঠকে গিয়ে আউট হয়ে যান সদ্য ক্রিজে নামা গ্লেন ফিলিপস।

রান তোলার গতিতে আচমকা হ্যাঁচকা টান পড়ার ধাক্কা আর সামলাতে পারেনি কিউয়িরা। রান তোলার গতি বাড়াতে গিয়ে এরপরে আউট হয়ে যান মার্টিন গাপটিলও। অশ্বিনের সঙ্গেই বল হাতে নজর কাড়লেন ভুবনেশ্বর কুমার। ৪ ওভারে ২৪ রানের বিনিময়ে ভুবনেশ্বর কুমারের দখলে মিচেল এবং টিম সেইফার্টের উইকেট।

ভারতের প্ৰথম একাদশ:
রোহিত শর্মা, কেএল রাহুল, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, ভেঙ্কটেশ আইয়ার, অক্ষর প্যাটেল, আর অশ্বিন, ভুবনেশ্বর কুমার, মহম্মদ সিরাজ, দীপক চাহার

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs new zealand 1st t20 rohit sharmas side starts off series with an emphatic win against kiwis