বড় খবর

অক্ষর পড়তে না পেরে ইডেনে চুনকাম কিউয়িরা! ব্যাটে-বলে সেরার সেরা রোহিতরা

ইডেনে নিয়মরক্ষার টি২০ হলেও দর্শকদের উদ্দীপনায় খামতি ছিল না। টিকিটের জন্য হাহাকার ছিল তুঙ্গে।

ভারত: ১৮৪/৭
নিউজিল্যান্ড: ১১০/১০

লড়াই দেখতে পেল না ইডেন। ব্যাটে-বলে রোহিত শর্মাদের সামনে কোনও চ্যালেঞ্জই খাড়া করতে না পেরে কলকাতায় হোয়াইটওয়াশের লজ্জা নিয়ে ফিরতে হচ্ছে নিউজিল্যান্ডকে। প্ৰথমে ব্যাট করে ভারত স্কোরবোর্ডে ১৮৪/৬ তুলেছিল। সেই রান তাড়া করে নিউজিল্যান্ড ব্যাটিং গুটিয়ে গেল মাত্র ১১০ রানে। শেষ ম্যাচে দাপটে ভারতের জয় এল ৭৩ রানের বিশাল ব্যবধানে।

প্ৰথম দুই ম্যাচে শিশির ফ্যাক্টরের কথা মাথায় রেখে আগে বোলিং নিয়েছিলেন রোহিত শর্মা। বোলাররা শিশিরের প্রতিকূলতা সামলে দলের রান কীভাবে ডিফেন্ড করে, সেটাই দেখে নিতে চেয়েছিলেন রোহিত-দ্রাবিড়। কোচ-ক্যাপ্টেনের আস্থার মর্যাদায় সসম্মানে উত্তীর্ণ হর্ষল প্যাটেল, অক্ষর প্যাটেলরা।

আরও পড়ুন: একহাতে অবিশ্বাস্য ক্যাচ! ইডেনের হৃদয় ভেঙে এভাবেই আউট রোহিত, দেখুন ভিডিও

ওভারপিছু ৯-এর বেশি রান তাড়া করতে নেমে পাওয়ার প্লে-তে ব্ল্যাক ক্যাপস ব্যাটিং অসহায়ভাবে আত্মসমর্পণ করে বসল অক্ষর প্যাটেলের স্পেলে। স্কোরবোর্ডে ৩০ তোলার ফাঁকেই অক্ষরের ঘূর্ণিতে নাস্তানাবুদ হয়ে প্যাভিলিয়নে ফিরে যান ড্যারেল মিচেল, মার্ক চ্যাপম্যান এবং গ্লেন ফিলিপস।

এরপরে আর ফিরে দাঁড়াতে পারেনি কিউয়িরা। নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে ব্ল্যাক ক্যাপসদের ইনিংস থেমে যায় ১১০ রানে। মার্টিন গাপটিল একপ্রান্তে ঝড় তুলে হাফসেঞ্চুরি করলেও তাঁকে ফিরিয়ে নিউজিল্যান্ডের কফিনে শেষ পেরেক পুঁতে দেন চাহাল।

দিনের শেষে ভারতের সেরা বোলার অক্ষর প্যাটেল। ৩ ওভারে ৯ রানের বিনিময়ে তুলে নিলেন ৩টে উইকেট। রাঁচিতে আগের ম্যাচে স্বপ্নের অভিষেক ঘটানো হর্ষল প্যাটেল এদিনও জোড়া শিকার করলেন। ফেরালেন জিমি নিশাম এবং ইশ সোধিকে।

অশ্বিনকে বিশ্রামে পাঠিয়ে দিন খেলানো হয় যুজবেন্দ্র চাহালকে। তিনিও ভাল বোলিং করে গেলেন। ৪ ওভারের কোটায় ২৬ রান খরচ করে ফেরালেন কিউয়ি ব্যাটিংয়ের একমাত্র জ্বলতে থাকা নক্ষত্র মার্টিন গাপটিলকে।

আরও পড়ুন: ডিভিলিয়ার্সের অবসরে কুরুচিকর পোস্ট আইপিএল তারকার! ছিঃছিঃ-কার পড়ল ক্রিকেট মহলে

তার আগে ভরা ইডেনে ভারত শুরুটা মারকাটারি করেছিল। রোহিত-ঈশানের তুলকালাম ব্যাটে টিম ইন্ডিয়া সিরিজের সেরা পাওয়ার প্লে স্কোর খাড়া করেছিল রবিবারই। ৬ ওভারের মধ্যেই স্কোরবোর্ডে ভারত তুলে ফেলে ৬৯। লকি ফার্গুসন থেকে মিলনে- কিউয়ি পেসারদের তুলোধোনা করেন ঈশান-রোহিত।

তবে পাওয়ার প্লে-র ঠিক পরেই নিউজিল্যান্ডকে ম্যাচে ফেরান মিচেল স্যান্টনার। যিনি সাউদির বদলে এদিন ব্ল্যাক ক্যাপসদের নেতৃত্ব দিলেন। একই ওভারে পরপর তিনি ফিরিয়ে দেন ঈশান কিষান এবং সূর্যকুমার যাদবকে।

আরও পড়ুন: সপাটে মাথায় আছড়াল বল! অভিষেকেই মৃত্যু মুখে উইন্ডিজের সোলোজানো, দেখুন মর্মান্তিক ভিডিও

দুরন্ত এক্সপ্রেসের গতিতে ছুটতে থাকা ভারতীয় ব্যাটিংকে হ্যাঁচকা টানে দাঁড় করিয়ে দিয়েছিলেন স্যান্টনার। সূর্যকুমার আউট হওয়ার পরে ছক্কা হাঁকাতে গিয়ে প্যাভিলিয়নে ফেরেন ঋষভ পন্থও। ১০৩/৪ হয়ে যাওয়ার পরে ভারতের উদ্ধারকাজে নামেন দুই আইয়ার-শ্রেয়স (২৫) এবং ভেঙ্কটেশ (২০)।

পঞ্চম উইকেটে দুজনে ছোটখাটো ক্যামিও ইনিংসে কিছুটা নিরাপদে আনেন দলকে। তবে পরপর দু-ওভারে মিলনে এবং বোল্ট ফিরিয়ে ফের একবার ঝটকা দেন ভারতকে। এরপরে ডেথ ওভারে হর্ষল প্যাটেল (১১ বলে ১৮) এবং দীপক চাহারের (৮ বলে ২১) ঝড় ভারতকে ১৮৪-এর প্ল্যাটফর্মে পৌঁছে দেয়।

ভারতের প্রথম একাদশ:
ঈশান কিষান, রোহিত শর্মা, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, শ্রেয়স আইয়ার, ভেঙ্কটেশ আইয়ার, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল, দীপক চাহার, হর্ষল প্যাটেল

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs new zealand 3rd t20 eden gardens rohit sharma axar patel star as team india whitewash new zealand

Next Story
Somnath Chatterjee, Dies at 89: শেষ সাক্ষাৎকারে অকপট সোমনাথ চট্টোপাধ্যায়somnath chatterjee
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com