বড় খবর

‘বোমা ফাটানোর’ পিছনে কী! কোহলিকে নেতৃত্ব থেকে সরানোর আসল কারণ ফাঁস

কোহলিকে ওয়ানডে নেতৃত্ব থেকে সরিয়ে সুনামি বইয়ে দিয়েছে বিসিসিআই। রোহিতই আপাতত টিম ইন্ডিয়ার সর্বেসর্বা।

ভারতীয় ক্রিকেটে অধিনায়কত্ব বরাবর স্পর্শকাতর বিষয়। সৌরভ গঙ্গোপাধ্যায়-গ্রেগ চ্যাপেল জমানা হোক বা অস্ট্রেলিয়া সফরের মাঝে টেস্ট নেতৃত্ব থেকে ধোনির সরে দাঁড়ানোর ঘোষণা- এখনও তুমুল আলোচনার বিষয় হয়। বুধবার বোর্ডের তরফে সন্ধে পৌঁনে সাতটা নাগাদ যে বোমা ফাটানো হয়েছে, তা আগে থেকে আঁচ করা যায়নি। টি২০-র সঙ্গে ওয়ানডের নেতৃত্বের ব্যাটনও তুলে দেওয়া হয়েছে রোহিত শর্মার হাতে। টি২০-র অধিনাকত্বেল স্বেচ্ছায় ছেড়েছিলেন কোহলি। তবে ওয়ানডেতে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে।

জানা যাচ্ছে, কোহলির কাছে বোর্ডের এমন সিদ্ধান্ত মোটেই অপ্রত্যাশিত ছিল না। তিনি আগে থেকেই নাকি আঁচ করতে পেরেছিলেন এমন কিছু ঘটতে চলেছে। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, কোহলি ওয়ানডের নেতৃত্বও ছাড়তে চেয়েছিলেন। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে বোর্ডের নির্বাচক কমিটি বিরাট-রোহিত দুজনের সঙ্গেই বিস্তারিতভাবে আলোচনা সেরে রাখেন।

আরও পড়ুন: নেতৃত্ব ছাড়ার জন্য ৪৮ ঘন্টা ডেডলাইন কোহলিকে! তারপরেই বিরাট ঘোষণা সৌরভদের

সেই প্রতিবেদনে বলা হয়েছে, বিরাট ব্যাটসম্যান হিসেবে নিজের রেকর্ড উন্নত করতে চান। গত দু বছরে আন্তর্জাতিক ক্রিকেটে একটাও সেঞ্চুরি নেই কোহলির। এই সময়ে আইসিসি ক্রমতালিকায় বাকিদের থেকে ক্রমশ পিছিয়ে পড়েছেন তিনি। বলা হচ্ছে, ব্যাটসম্যান কোহলির ওপরে নিরন্তর চাপ তৈরি করেছিলেন ক্যাপ্টেন কোহলি।

টাইমস অফ ইন্ডিয়ায় লেখা হয়েছে, “ক্যাপ্টেনশিপ অনেক সময় দাবি করছিল কোহলির কাছ থেকে। সেই কারণেই ওঁর এই ব্রেকের দরকার ছিল। যাতে ও আরও ভালোভাবে নিজের ব্যাটিংয়ে ফোকাস করতে পারে।” টেস্টে আবার কোহলির প্যাশন সর্বজনবিদিত। সেই খেলায় কোহলিকে নেতৃত্বে রেখে দিয়ে বোর্ড ব্যাটসম্যান কোহলির চাপ অনেক হালকা করল।

আরও পড়ুন: কোহলির ওয়ানডে নেতৃত্ব কাড়ল বোর্ড, রোহিতেই ভরসা সৌরভদের

কোহলি আন্তর্জাতিক স্তরে ব্যাটসম্যান হিসেবে যত পিছিয়ে পড়েছেন, রোহিত টেস্ট ব্যাটসম্যান হিসেবে নিজেকে ততটা মেলে ধরেছেন। রোহিত নেতৃত্বে নিজের দক্ষতা প্রমাণ করেছেন আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সকে পাঁচবার ট্রফি জিতিয়ে। স্রেফ সীমিত ওভারের ক্রিকেটেই নয়, টেস্টে ঝলমল করেছেন হিটম্যান সাম্প্রতিক সময়ে। আর টেস্ট ক্রিকেটার হিসাবে রোহিতের এই উত্তোরণের পুরস্কারই দিল বোর্ড, দলের সহ অধিনায়ক করে।

সরকারিভাবে কোহলিকে নেতৃত্ব থেকে সরানোর কারণ জানায়নি বোর্ড। তবে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের কথা ভেবে এমন সাহসী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সীমিত ওভারের ফরম্যাটে নেতা না থাকায় স্রেফ ব্যাটিংয়ে ফোকাস করতে পারবেন কোহলি। বোর্ড আপাতত ব্যাটসম্যান কোহলিকেই চাইছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Inside story rohit sharma virat kohli relieving off odi captaincy bcci

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com