scorecardresearch

বড় খবর

কোন অঙ্কে কীভাবে দাঁড়িয়ে আইপিএল প্লে অফের টানটান লড়াই! জানুন একনজরে

আইপিএল বিজনেস এন্ডে ঢুকে গিয়েছে। টানটান লড়াইয়ে চতুর্থ স্থানের লক্ষ্যে লড়াইয়ে চার-চারটে দল। কারা শেষ হাসি হাসতে পারে!

কোন অঙ্কে কীভাবে দাঁড়িয়ে আইপিএল প্লে অফের টানটান লড়াই! জানুন একনজরে

তিন টিম প্লে অফের দরজা খুলে ফেলেছে। শেষ স্থানের জন্য লড়াই চার-চারটে দলের। সোমবার পর্যন্ত আইপিএলের প্লে অফের সমীকরণ আপাতত এটাই। নেট রান রেটে বাকিদের থেকে এগিয়ে থাকায় কেকেআর চতুর্থ দল হিসেবে বাকিদের থেকে সুবিধাজনক জায়গায়। তবে নিজেদের পজিশন আরও ভাল রাখার জন্য শেষ ম্যাচে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে জিততেই হবে নাইটদের।

KKR
Matches played 13, Points -12, NRR – +0.29

শেষ ম্যাচে বাকি রাজস্থান রয়্যালস দ্বৈরথ। জয়ে কার্যত শেষ চার নিশ্চিত হয়ে যাবে। নেট রান রেটে বাকিদের থেকে অনেকটাই এগিয়ে নাইটরা। বাকি দলগুলোর ক্ষেত্রে মন্ত্র একটাই, বড় ব্যবধানে জিতে নেট রানরেট উন্নীত করতে হবে। তবে কেকেআর যদি শেষ ম্যাচে হেরে বসে তাহলে প্লে অফে ওঠার ক্ষেত্রে বাজি রাজস্থান রয়্যালস এবং মুম্বই ইন্ডিয়ান্স। দুই দলেরই গ্রুপ পর্যায়ে এখনও দুটো ম্যাচ বাকি রয়েছে।

আরও পড়ুন: বিরাট ঝামেলায় পন্থের ভূমিকায় ক্ষুব্ধ! জন্মদিনেই গাভাসকারের তীব্র তোপে তারকা

Mumbai Indians
Matches played – 12, Points – 10, NRR – -0.45

গোটা মরশুম জুড়েই ধারাবাহিকতায় ভুগছে মুম্বই ইন্ডিয়ান্স। মুম্বইয়ের শেষ দুই ম্যাচ বাকি রাজস্থান রয়্যালস এবং সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। তাই সরাসরি দ্বৈরথ মুম্বই এবং রাজস্থানের। জয়ী দল-ই ভেসে থাকবে। প্লে অফে ওঠার লড়াইয়ে থাকা দল গুলোর মধ্যে নিকৃষ্টতম রানরেট মুম্বইয়ের। তাই মুম্বইয়ের প্রার্থনা আপাতত একটাই- বাকি দুই ম্যাচে জয় এবং শেষ ম্যাচে কেকেআরের হার।

Rajasthan Royals
Matches played- 12, Points – 10, NRR – -0.33

নিজেদের ভাগ্য নিজেদের হাতেই। যদি রাজস্থান শেষ দুই ম্যাচে মুম্বই এবং কেকেআরকে হারায়, তাহলে ১৪ পয়েন্টে পৌঁছে সরাসরি প্লে অফে খেলার যোগ্যতা অর্জন করবে। তবে একটা ম্যাচে হেরে বসলেই কার্যত ছিটকে যেতে হবে তাঁদের। পরিস্থিতি আরও ঘোরালো হবে। যদি চারটে দল ১২ পয়েন্টে ফিনিশও করে, সেক্ষেত্রে নেট রান রেটে অনেক পিছিয়ে থাকবে রয়্যালসরা।

আরও পড়ুন: সেরার সেরা ফিল্ডিং! সাকিবের অবিশ্বাস্য থ্রোয়ে আউট উইলিয়ামসন, দেখুন বিস্ময় ভিডিও

Punjab Kings
Matches played – 13, Points – 10, NRR – -0.24

বড়সড় মিরাকল না ঘটলে পাঞ্জাবের প্লে অফে ওঠার আশা শেষ। গ্রুপের শেষ ম্যাচে পাঞ্জাবকে মুখোমুখি হতে হবে সিএসকের বিরুদ্ধে। সেই ম্যাচে ৭০+ রানে চেন্নাইয়ে হারানোর সঙ্গে কেকেআরকে অন্যত্র রয়্যালস ম্যাচে হারতে হবে একই ব্যবধানে। তারপরে লড়াইয়ে থাকা বাকি দলগুলো ১৪ পয়েন্ট অর্জন করতে ব্যর্থ হলে, তখনই একমাত্র প্লে অফের পাসওয়ার্ড মিলবে পাঞ্জাবের।

Chennai Super Kings
Matches played – 12, Points – 18, NRR – +0.82

সেরা রান রেট সমেত এই মুহূর্তে লিগ টেবিলের ফার্স্ট বয় ধোনির ব্রিগেড। বাকি দুই ম্যাচের একটিতে জয় পেলেই গ্রুপ পর্বে প্রথম দুইয়ে থাকার যোগ্যতা অর্জন করে ফেলবে। সেক্ষেত্রে ফাইনালে পৌঁছনোর জন্য দুটো ম্যাচ পাবে চেন্নাই। সিএসকের শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ দিল্লি ক্যাপিটালস এবং পাঞ্জাব কিংস। শেষ দুই ম্যাচে হারলেও নেট রানরেটের সৌজন্যে চেন্নাই সেরা দুইয়ে জায়গা করে নিতে পারে।

আরও পড়ুন: লিয়েন্ডারের বান্ধবীর সঙ্গেই রোম্যান্স! অভিযোগ শুনে ক্ষোভে ফেটে পড়েন মহেশ

Delhi Capitals

Matches played – 12, Points – 18, NRR – +0.55

প্লে অফে যোগ্যতা অর্জন আগেই করে ফেলেছে ঋষভ পন্থের দিল্লি। আপাতত দিল্লির নজরে সেরা দুইয়ে ফিনিশ করা। বাকি দুই ম্যাচে দিল্লির মুখোমুখি হবে সিএসকে এবং আরসিবি। একটা জয়েই সেরা দুইয়ে থাকা নিশ্চিত করে ফেলবে ক্যাপিটালস।

Royal Challengers Bangalore
Matches played – 12, Points – 16, NRR – -0.15

আরসিবিও প্লে অফে পৌঁছে গিয়েছে। তবে সেরা দুইয়ে থাকতে আরসিবিকে বাকি দুই ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদ এবং দিল্লি ক্যাপিটালসকে হারাতে হবে। তবে নেট রান রেট খারাপ থাকায় ২০ পয়েন্টে পৌঁছলেও তৃতীয় স্থানে সম্ভবত সন্তুষ্ট থাকতে হবে কোহলিদের। যদি না সিএসকে এবং দিল্লি বাকি ম্যাচে হার হজম করে।

Sunrisers Hyderabad
Matches played – 12, Points – 4, NRR – -0.47

অনেক দিন আগেই প্লে অফের বাইরে ছিটকে গিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। বাকি রয়েছে আরসিবি এবং মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচ। এই দুই ম্যাচে জিতে প্লে অফের ফলাফলকে প্রভাবিত করতে পারে কেন উইলিয়ামসনের দল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2021 playoff qualification scenarios kkr rcb csk dc rr pbks srh mi