scorecardresearch

বড় খবর

প্ৰথম ম্যাচেই KKR-এর সামনে CSK, IPL-এ নাইটদের কোন ম্যাচ কবে-কোথায়! জানুন

টুর্নামেন্টের প্ৰথম ম্যাচেই কেকেআর মুখোমুখি হবে সিএসকের। দুটো গ্রুপে ভাগ করে এবার আইপিএল আয়োজিত হবে।

অবশেষে আইপিএলের সূচি ঘোষণা করে দিল বিসিসিআই। মুম্বই এবং পুণেতে এবার গোটা আইপিএল আয়োজিত হবে। বোর্ডের পাঠানো বিবৃতিতে জানানো হয়েছে, লিগ পর্বে মোট ৭০টি ম্যাচ এবং ৪টে প্লে অফ মিলিয়ে ৬৫ দিনের উইন্ডোতে টুর্নামেন্ট হতে চলেছে।

১৫তম আইপিএলের সূচনা হবে গতবারের দুই ফাইনালিস্ট দল কেকেআর এবং চেন্নাই সুপার কিংস ম্যাচের মাধ্যমে। ২৬ তারিখে কেকেআর এবং সিএসকে উদ্বোধনী ম্যাচের পরের দিন ২৭ মার্চ ডাবল হেডার। দিনের ম্যাচে ব্র্যাবোর্ন স্টেডিয়ামে মুখোমুখি হবে দিল্লি ক্যাপিটালস এবং মুম্বই ইন্ডিয়ান্স। রাতে ডিওয়াই পাতিল স্টেডিয়ামে নামবে পাঞ্জাব কিংস এবং আরসিবি। পুণেতে প্ৰথম ম্যাচ হবে ২৯ তারিখ সানরাইজার্স হায়দরাবাদ বনাম রাজস্থান রয়্যালসের।

আরও পড়ুন: দল গঠনে বিস্তর গলদ! তিন সমস্যায় IPL-এ জেরবার হতে পারে মুম্বই ইন্ডিয়ান্স

KKR League Matches

২৬ মার্চ বনাম CSK (ওয়াংখেড়ে)
৩০ মার্চ v RCB (ডিওয়াই পাতিল)
১ এপ্রিল v PBKS, (ওয়াংখেড়ে)
৬ এপ্রিল v MI (পুণে)
১০ এপ্রিল v DC (ব্র্যাবোর্ন) (Day Match)
১৫ এপ্রিল v SRH (ব্র্যাবোর্ন)
১৮ এপ্রিল v RR (ব্র্যাবোর্ন)
২৩ এপ্রিল v GT (ডিওয়াই পাতিল) (দিনে ম্যাচ)
২৮ এপ্রিল v DC (ওয়াংখেড়ে)
২ মে v RR (ওয়াংখেড়ে)
৭ মে v LSG (পুণে)
৯ মে v MI (ডিওয়াই পাতিল)
১৪ মে v SRH (পুণে)
১৮ মে v LSG (ডিওয়াই পাতিল)

IPL Venues:
ওয়াংখেড়ে এবং ডিওয়াই পাতিল স্টেডিয়ামে হবে ২০টি করে ম্যাচ। ব্র্যাবোর্ন এবং পুণের এমসিএ স্টেডিয়ামে হবে ১৫টি করে ম্যাচ। প্লে অফ ম্যাচের ভেন্যু পরবর্তীতে ঘোষিত হবে। প্রতিটি দল ওয়াংখেড়ে এবং ডিওয়াই পাতিল স্টেডিয়ামে খেলবে ৪টে করে ম্যাচ, ব্র্যাবোর্ন এবং পুণের এমসিএ স্টেডিয়ামে খেলতে হবে ৩টি করে ম্যাচ।
ওয়াংখেড়ে স্টেডিয়াম (মুম্বই) – ২০টি ম্যাচ
ব্র্যাবোর্ন স্টেডিয়াম (মুম্বই) – ১৫টি ম্যাচ
ডিওয়াই পাতিল স্টেডিয়াম (মুম্বই) – ২০টি ম্যাচ
এমসিএ স্টেডিয়াম (মুম্বই) – ১৫টি ম্যাচ

১২টি ডাবল হেডার মিলিয়ে এবার আইপিএলের সূচি ঘোষণা করা হয়েছে। দিনের খেলা শুরু হবে দুপুর ৩.৩০ থেকে। রাতের ম্যাচ শুরু সন্ধ্যে ৭.৩০ থেকে।

আরও পড়ুন: ভেঙ্কটেশ আইয়ারের সঙ্গে KKR-এর ওপেনিংয়ে কে! এই তারকারাই হতে পারেন সেরা তিন চয়েস

আপাতত লিগ পর্বের ঘোষণা করা হয়েছে। প্লে অফের সূচি পরে জানানো হবে বোর্ডের তরফে। ফাইনাল ২৯ মে।

মোট ক’টা ম্যাচ হবে?
১০টি ফ্র্যাঞ্চাইজি মোট ১৪টি লিগ ম্যাচ খেলবে (৭টি হোম, এবং ৭টি এওয়ে)। ৭০ টি লিগ ম্যাচের পরে ৪টে প্লে অফ ম্যাচ এবং তারপরে ফাইনাল। প্রত্যেক দল পাঁচটি দলের সঙ্গে দুবার খেলবে। বাকি চারটে দলের সঙ্গে একবার করে মুখোমুখি হবে। অর্থাৎ সমস্ত দলই যে পরস্পরের বিরুদ্ধে হোম-অ্যাওয়ে ফরম্যাটে মুখোমুখি হবে, এমনটা নয়।

IPL-এর ভার্চুয়াল গ্রুপ:
কোন কোন দলের বিরুদ্ধে একবার এবং কোন দলের বিরুদ্ধে দুবার দলগুলি মুখোমুখি হবে, তা স্থির করার জন্য দুটো ভার্চুয়াল গ্রুপ করা হয়েছে। গ্রুপ-এ’তে রয়েছে মুম্বই, কেকেআর, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস এবং লখনৌ সুপার জায়ান্টস। গ্রুপ বি-তে রয়েছে সিএসকে, সানরাইজার্স হায়দরাবাদ, গুজরাট টাইটান্স, আরসিবি এবং পাঞ্জাব কিংস। দুটো গ্রুপেই পাঁচটি করে দল পরস্পরের বিরুদ্ধে দুটো করে ম্যাচ খেলবে। সেই সঙ্গে অন্য গ্রুপের একই রো-এ থাকা দলের দু-বার মুখোমুখি হবে। তারপরে বাকি দল গুলির বিরুদ্ধে একবার করে মুখোমুখি হবে।

অর্থাৎ, মুম্বই যেমন প্ৰথম গ্রুপে কলকাতা, রাজস্থান, দিল্লি এবং লখনৌয়ের বিপক্ষে দু-বার করে খেলবে হোম এবং অ্যাওয়ে ফরম্যাটে। তেমনই অন্য গ্রুপের একই রো-এ (এক নম্বরে) থাকা সিএসকের বিরুদ্ধে জোড়া ম্যাচ খেলবে। রোহিতরা বাকি হায়দরাবাদ, আরসিবি, গুজরাট এবং পাঞ্জাব কিংসের বিরুদ্ধে একবার করে খেলবে।

আরও পড়ুন: KKR-এর স্কোয়াড মাথাব্যথা বাড়াবে অনেক দলেরই, তিন বিষয়ে নাইটরা টেক্কা দিতে পারে বাকিদের

একইভাবে সিএসকে নিজেদের গ্রুপে থাকা বাকি চার দল- হায়দরাবাদ, আরসিবি, গুজরাট টাইটান্স এবং পাঞ্জাব কিংস এবং অন্য গ্রুপের একই রো-এ থাকা মুম্বইয়ের বিরুদ্ধে দু-বার করে খেলবে। বাকি কেকেআর, মুম্বই, লখনৌ এবং রাজস্থানের বিরুদ্ধে একবার করে খেলবে চেন্নাই।

গ্রুপ-এ: MI (5), KKR (2), RR (1), DC (), LSG ()
গ্রুপ-বি: CSK (4), SRH (1), RCB (), PBKS (), GT ()

কীভাবে এই গ্রুপ বিন্যাস:
ফুটবলের মত ড্রয়ের হিসাবে এই গ্রুপ গড়া হয়নি। ১০ দলকে ভাগ করা হয়েছে ট্রফি জয় এবং ফাইনালে ওঠার সংখ্যার নিরিখে।

এই সূত্র মেনেই সবথেকে সফল দল মুম্বই ইন্ডিয়ান্স প্ৰথম গ্রুপের শীর্ষে রয়েছে। একইভাবে দ্বিতীয় সফলতম দল সিএসকে গ্রুপ-বি’র ওপরে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 kkr fixture schedule date venue announced at a glance