scorecardresearch

বড় খবর

Mithali Raj: বিরাটকে ছাপিয়ে টি-২০ তে বিশ্বরেকর্ড গড়লেন ভারতীয় কন্যা

টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম কোন ভারতীয় ২,০০০ রানের গণ্ডি পেরোলেন। মালয়েশিয়ায় Women’s Asia Cup T20 টুর্নামেন্টে এই রেকর্ড গড়েছেন মিতালী রাজ। তাঁর পরেই তালিকায় রয়েছেন বিরাট কোহলি।

Mithali Raj has become the first Indian cricketer to score 2,000 runs in T20 cricket, ahead of Virat Kohli
টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে সর্বপ্রথম কোন ভারতীয় ২,০০০ রানের গণ্ডি পেরোলেন। তাঁর নাম মিতালী রাজ। এই মুহূর্তে মালয়েশিয়ায় ঘটমান Women’s Asia Cup T20 টুর্নামেন্টে এই রেকর্ড গড়েছেন মিতালী, শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৩ বলে ২৩ রানের তাঁর ইনিংসের দৌলতে। মিতালীর পরেই তালিকায় রয়েছেন বিরাট কোহলি, তাঁর সংগ্রহ ১,৯৮৩ রান।

এই নিয়ে মিতালী বিশ্বের সপ্তম মহিলা ক্রিকেটার যিনি টি-২০ ক্রিকেটে ২,০০০ রান করার নজির গড়লেন। এই তালিকায় শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের কিংবদন্তী শারলট এডওয়ার্ডস, ২,৬০৫ রান করে। মিতালীর কাছাকাছি রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ডিয়ান্ড্রা ডটিন (২,০৩৯ রান) এবং ইংল্যান্ডের সারা টেলর (২,০৯১ রান)। ২০১৭ সালে মিতালী একদিনের আন্তর্জাতিক মহিলা ক্রিকেটে সর্বোচ্চ রান স্কোরারের খেতাব অর্জন করেন, ব্যক্তিগত ৬,৩৭৩ রান করে।

আরও পড়ুন: India vs England: অ্যান্ডারসনই কাঁটা কোহলির, বলছেন ম্যাকগ্রা

অন্যদিকে, এই নিয়ে কেরিয়ারে চতুর্থবার ও টানা দ্বিতীয়বার (২০১৬-১৭, ২০১৭-১৮) বিসিসিআই-এর পলি উমরিগড় পুরস্কারে ভূষিত হচ্ছেন বিরাট কোহলি। সেরা আন্তর্জাতিক ক্রিকেটারের সম্মান পাচ্ছেন ভারত অধিনায়ক। সেরা আন্তর্জাতিক মহিলা ক্রিকেটারের স্বীকৃতি পাচ্ছেন হরমনপ্রীত কউর (২০১৬-১৭) ও স্মৃতি মন্ধনা (২০১৭-১৮)।

Virat Kohli
BCCI AWARDS 2017-18: Virat Kohli (above), Harmanpreet Kaur and Smriti Mandhana are among the recipients

এই মুহূর্তে পুরুষদের ক্রিকেটে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান কোহলি। শেষ তিন বছর ধরেই অনবদ্য ফর্মে রয়েছেন তিনি। ক্রিকেটের তিন ফর্ম্যাটেই বাইশ গজ শাসন করেছে তাঁর ব্যাট। ৯১.৯০-এর গড়ে ২,৭৫৭ রান করেছেন রান মেশিন। এই কয়েক বছরে বিরাট অনেকগুলি নজির গড়েছেন। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে পরপর চারটি টেস্টে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে তাঁর। ২০১৭-র ডিসেম্বরে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে নিজের ২০ তম টেস্ট সেঞ্চুরি করেন কোহলি। একই সঙ্গে ৫,০০০ রান টপকে যান তিনি। কোহলির ক্যাপ্টেনসিতেই ভারত ধারাবাহিক ভাবে ন’টি টেস্ট জিতে অস্ট্রেলিয়ার সঙ্গে এক আসনে বসেছে।

Chhetri 100: জানেন তো? রোনাল্ডো-মেসির পরেই এখন সুনীল! 

২০১৬ বিশ্ব টি-২০ ও ২০১৭-র এশিয়া কাপে দেশের জার্সিতে ফুল ফুটিয়েছেন হরমনপ্রীত। কিন্তু সব কিছুকে ছাপিয়ে গিয়েছে বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর অপরাজিত ১৭১ রানের ইনিংস। মহিলাদের ওয়ান-ডে ফর্ম্য়াটে ভারতীয়দের মধ্যে এটাই দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। এই পারফরম্যান্সের সুবাদে র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে চলে আসেন হরমনপ্রীত। মন্ধনা ২০১৭ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ৯০ রানের ইনিংস খেলেন। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কেরিয়ারের দ্বিতীয় ওয়ান-ডে সেঞ্চুরি হাঁকান তিনি। চলতি বছর গত মার্চে ভারতের হয়ে দ্রুততম টি-২০ হাফ-সেঞ্চুরি করেন, ৩০ বলে। এরপর এপ্রিলে দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ-সেরাও হন তিনি।

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Kohli to receive polly umrigar award