scorecardresearch

বড় খবর

ভারতের কোচ হওয়ার প্রস্তাবে সরাসরি ‘না’! কোটি কোটি টাকার মায়া ত্যাগ কিংবদন্তির

রবি শাস্ত্রীর ছেড়ে যাওয়া আসনের জন্য বিসিসিআইয়ের নজরে ছিলেন মুম্বই ইন্ডিয়ান্সের হেড কোচ মাহেলা জয়াবর্ধনেও। তবে তিনি ভারতীয় দলের কোচ হতে রাজি নন।

রবি শাস্ত্রীর মেয়াদ শেষ টি২০ বিশ্বকাপের পরেই। তাই এখন থেকেই টিম ইন্ডিয়ার জন্য হেড কোচের ঝাড়াই বাছাইয়ের কাজ চালু করে দিয়েছে বিসিসিআই। অনিল কুম্বলের কাছে জাতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব দেওয়ার আগে বোর্ডের তরফে যোগাযোগ করা হয়েছিল মাহেলা জয়াবর্ধনের সঙ্গেও।

আইপিএলে সাফল্যের সঙ্গে কোচিং করাচ্ছেন কিংবদন্তি শ্রীলঙ্কান। মুম্বই ইন্ডিয়ান্স দলকে মসৃণ গতিতে দৌড় করাচ্ছেন। শ্রীলঙ্কান তারকার আইপিএল সাফল্যের জন্যই বোর্ডের তরফে প্রস্তাব পাঠানো হয়েছিল জয়াবর্ধনেকে। ভারতের মত হাইপ্রোফাইল দলকে কোচিং করানোর জন্য একদমই উপযুক্ত ছিলেন জয়াবর্ধনে। নিজের সময়ে বিশ্বক্রিকেটে অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন। প্রায় দু-দশক দীর্ঘ আন্তর্জাতিক কেরিয়ারে জাতীয় দলের হয়ে ১৪৯টি টেস্ট এবং ৪৪৮টি ওয়ানডে ম্যাচ খেলেছেন।

আরও পড়ুন: কোহলির সঙ্গে ঝামেলায় জড়িয়ে পদত্যাগ করেন! সেই মহাতারকাকেই কোচ করে আনছেন সৌরভরা

টেস্ট এবং ওয়ানডেতে জয়াবর্ধনের নামের পাশে যথাক্রমে ১১৮১৪ এবং ১২৬৫০ রান। টি২০-তেও শ্রীলঙ্কার হয়ে ৫৫ ম্যাচে ১৪৯৩ রান করেছেন। সিডনিতে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন ২০১৫-য় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে দীর্ঘদিন শাসন করা এমন কিংবদন্তিকে কোচ করে আনতে চেয়েছিল বিসিসিআই।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় বোর্ডের প্রস্তাবে অবশ্য রাজি হননি জয়াবর্ধনে। তিনি সবিনয়ে বোর্ডের প্রস্তাব প্রত্যাখ্যান করে জানিয়েছেন, শ্রীলঙ্কান ক্রিকেট দল এবং মুম্বই ইন্ডিয়ান্সের কোচিংয়েই তিনি বেশি মনোনিবেশ করতে চান।

আরও পড়ুন: রোহিতকে সরাতে বলেন কোহলি! কুৎসিত আবদারে ক্ষিপ্ত বোর্ডও, প্রকাশ্যে বিস্ফোরক রিপোর্ট

ভারতীয় দলের কোচ হলে বিসিসিআইয়ের নিজস্ব নিয়ম অনুযায়ী, স্বার্থ সংঘাতের অভিযোগ এড়ানোর জন্য মুম্বই ইন্ডিয়ান্স দলের কোচিং ছাড়তে হত জয়াবর্ধনেকে। এতেই শ্রীলঙ্কান কোচের আপত্তি।

আরও পড়ুন: আরসিবি নেতৃত্বও ছাড়ছেন কোহলি! সামনে এল বোর্ড কর্তার বিস্ফোরক বক্তব্য

যাইহোক, মাহেলা জয়াবর্ধনে রাজি না হওয়ার পরই সৌরভরা দ্বারস্থ হয়েছেন অনিল কুম্বলের। নিয়ম অনুযায়ী, রবি শাস্ত্রীর মেয়াদ শেষের পরেই কোচের পদে আবেদন করার জন্য বিজ্ঞাপন দিতে হবে ভারতীয় বোর্ডকে। জানা গিয়েছে, কোচের বিজ্ঞপ্তি বের হলে বোর্ডের এপেক্স কাউন্সিল ভিভিএস লক্ষ্মণকেও কোচের পদে আবেদন করার অনুরোধ করতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Mahela jayawardene turned down bcci offer to be team indias head coach after ravi shastris tenure