scorecardresearch

বড় খবর

দারুণ নজির শামির, ২৩ বছর পরে নতুন কীর্তি বোলিংয়ে

ব্যাট হাতে দুই ইনিংসেই রোহিত, পূজারারা ভাল খেলার পরে অশ্বিন, জাদেজা এবং শামির কাছে কার্যত দুই ইনিংসে প্রোটিয়াজ ব্যাটসম্যানরা দাঁড়াতেই পারেনি। কার্যত এক সেশন বাকি থাকতেই ভারত প্রথম টেস্টে জয় ছিনিয়ে নিয়েছে।

mohammed shami
পাঁচ উইকেট নেওয়ার পর শামির উচ্ছ্বাস (বিসিসিআই টুইটার)
শেষ দিনে ড্রয়ের জন্য দক্ষিণ আফ্রিকার হাতে ছিল ৯ উইকেট। তবে মহম্মদ শামির বোলিং বিক্রমের সামনে দক্ষিণ আফ্রিকার যাবতীয় প্রতিরোধ খড়কুটোর মতোই উড়ে গেল। প্রথম ইনিংসে অশ্বিন যেমন ৭ উইকেট নিয়ে ভেঙেছিলেন প্রোটিয়াজদের, তেমনই দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের ঘাতক শামি। তিনি নিলেন ৫ উইকেট। ৫ উইকেট নিয়ে শামি গড়ে ফেলেছেন দারুণ নজির। বলা ভাল স্পর্শ করেছেন নতুন কীর্তি।

আরও পড়ুন IND vs SA 1st Test: দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে প্রথম টেস্ট জয় ভারতের

ভারতে খেলা কোনও টেস্টের চতুর্থ ইনিংসে শেষবার ল্যান্স ক্লুজনার পাঁচ উইকেট নিয়েছিলেন। ১৯৯৬ সালে দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার উপমহাদেশের পিচেই পাঁচ উইকেট দখল করেছিলেন। সেই কীর্তিই এবার ছুলেন শামি। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে ৩৫ রানের বিনিময়ে পাঁচ উইকেট নেন শামি। ভারতে খেলা কোনও টেস্টে এই বোলিং ফিগার আপাতত ষষ্ঠ সেরা। এই তালিকায় আগে রয়েছেন যথাক্রমে ল্যান্স ক্লুজনার (৮/৬৪), জাভাগাল শ্রীনাথ (৬/২১), ব্যানবর্ণ হোল্ডার (৬/৩৯), মদন লাল এবং কারসন ঘাউরি।

আরও পড়ুন রেকর্ড অশ্বিনের, ছুয়ে ফেললেন কিংবদন্তি মুরলিকে

শামির নজির এখানেই শেষ নয়। পাঁচটির মধ্যে চারটে উইকেটই সরাসরি বোল্ড করেছেন শামি। এই নিয়ে দ্বিতীয়বার কোনও পেসার এমন কৃতিত্ব অর্জন করলেন। কিছুদিন আগে ক্যারিবিয়ান সফরেই এমন নজির গড়েছিলেন জসপ্রীত বুমরা। চারজনকেই বোল্ড করেছিলেন বিশ্রামে থাকা তারকা পেসার। তাছাড়া পরিসংখ্যান বলছে, মহম্মদ শামি বরাবরই প্রথম ইনিংসের তুলনায় দ্বিতীয় ইনিংসে বেশি সফল। প্রথম ইনিংসে শামির বোলিং গড় যেখানে ৩০.১, সেখানে দ্বিতীয় ইনিংসে এই সংখ্যা ১৯.৬।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Mohammed shami achieves a rare feat during 1st test against south africa