scorecardresearch

বড় খবর

রেকর্ড অশ্বিনের, ছুয়ে ফেললেন কিংবদন্তি মুরলিকে

ভাইজ্যাগের রাজশেখর রেড্ডি স্টেডিয়ামে প্রোটিয়াজ ইনিংসের তিন নম্বর ব্যাটসম্যান থেউনিস ডে ব্রুইনকে আউট করার সঙ্গে সঙ্গেই টেস্টে ৩৫০তম শিকার সম্পূর্ণ করে ফেলেন অশ্বিন। সেই সঙ্গে স্পর্শ করেন মুরলীধরনের বিরল নজিরও।

Ravichandran Ashwin
বল হাতে দাপট অশ্বিনের (বিসিসিআই টুইটার)
সীমিত ওভারের ক্রিকেট থেকে ছেঁটে ফেলা হয়েছে। বিদেশ সফরেও টেস্টেও প্রথম একাদশে জায়গা নিশ্চিত নয়। তবে ঘরের মাঠে রবিচন্দ্রন অশ্বিনের বিক্রম অব্যাহত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসে ৭ উইকেট দখল করেছিলেন। দ্বিতীয় ইনিংসে তাঁর সংগ্রহে মধ্যাহ্নভোজ পর্যন্ত মাত্র ১ উইকেট। তবে এর মধ্যেই রবিচন্দ্রন অশ্বিন ছুয়ে ফেলেছেন স্পিন কিংবদন্তি মুথাইয়া মুরলীধরনের দ্রুততম ৩৫০ টেস্ট উইকেট দখল করার নিরিখে।

পঞ্চম দিনে ভাইজ্যাগের রাজশেখর রেড্ডি স্টেডিয়ামে প্রোটিয়াজ ইনিংসের তিন নম্বর ব্যাটসম্যান থেউনিস ডে ব্রুইনকে আউট করার সঙ্গে সঙ্গেই টেস্টে ৩৫০তম শিকার সম্পূর্ণ করে ফেলেন তিনি। সেই সঙ্গে স্পর্শ করেন মুরলীধরনের বিরল নজিরও। অশ্বিন ও মুরলীধরন দুজনেই ৬৬তম টেস্টে এই কৃতিত্ব গড়লেন। শ্রীলঙ্কান স্পিনারের নামের পাশে ৮০০ টেস্ট উইকেট। ২০০১ সালে বাংলাদেশের বিপক্ষে তিনি ৬৬ টেস্টে ৩৫০ উইকেট দখল করেছিলেন।

 

আরও পড়ুন শেষ দিনে ভারতের প্রয়োজন ৯ উইকেট, প্রোটিয়াদের লক্ষ্য়মাত্রা ৩৯৫ রান

আরও পড়ুন একক টেস্টে যমজ সেঞ্চুরি রোহিতের, ৪১ বছর পর প্রথম ভারতীয় ওপেনার হিসাবে নজির

সমসংখ্যক টেস্টে ৩৫০ উইকেট দখল করলেও ওভার সংখ্যার নিরিখে এগিয়ে অশ্বিন। মুরলীধরনের ৩৫০ শিকার করতে নিয়েছিলেন ৩৬০৫.২ ওভার। অশ্বিনের ক্ষেত্রে এই সংখ্যা ৩১০৯.১ ওভার। তবে বোলিং গড়, ইকোনমি রেট এবং রান খরচ করার ক্ষেত্রে এগিয়ে মুরলীধরন।

মুরলী ও অশ্বিনের পরে এই তালিকায় রয়েছেন যথাক্রমে স্যর রিচার্ড হ্যাডলি এবং ডেল স্টেইন। নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার দুই মহাতারকা এই শিকার করেছেন যথাক্রমে ৬৯তম টেস্টে। অস্ট্রেলিয়ার ডেনিস লিলি ৩৫০ উইকেট দখল করেছেন ৭০তম টেস্টে। ভারতীয়দের মধ্যে এর আগে দ্রুততম ৩৫০ উইকেট শিকার করেছিলেন অনিল কুম্বলে। ৭৭ টেস্টে তিনি এই সংখ্যায় পৌঁছেছিলেন।

আরও পড়ুন সিধুর রেকর্ড ভাঙলেন রোহিত, দেশের হয়ে একক টেস্টে সর্বোচ্চ ছক্কা হিটম্য়ানের

সবমিলিয়ে ডে ব্রুইন চলতি টেস্টে তাঁর আট নম্বর শিকার। প্রথম ইনিংসে তাঁর বোলিং ফিগার ছিল ৭/১৪৫। প্রোটিয়াজদের ইনিংস অনেক আগেই থামিয়ে দেওয়ার নেপথ্যে তিনি।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ravichandran ashwin touches spin legend murlidharans record of being the fastest bowler to grab 350 test wickets