বড় খবর

শেষ দু’বছরে দ্বিতীয় ইনিংসে সফলতম শামি, পিছনে ফেলে দিলেন কামিন্স-রাবাদাদের

দ্বিতীয় ইনিংসে জ্বলে ওঠেন মহম্মদ শামি। ফের একবার ইন্দোরে সে কথাই প্রমাণ করলেন উত্তরপ্রদেশের পেসার। পরিসংখ্য়ান বলছে শেষ দু’বছরে দ্বিতীয় ইনিংসে তিনিই সবচেয়ে সফল হয়েছেন।

Mohammed Shami is now the most successful second innings bowler in last two years
শেষ দু'বছরে দ্বিতীয় ইনিংসে সফলতম শামি, পিছনে ফেলে দিলেন কামিন্স-রাবাদাদের
দ্বিতীয় ইনিংসে জ্বলে ওঠেন মহম্মদ শামি। ফের একবার ইন্দোরে সে কথাই প্রমাণ করলেন উত্তরপ্রদেশের পেসার। পরিসংখ্য়ান বলছে শেষ দু’বছরে দ্বিতীয় ইনিংসে তিনিই সবচেয়ে সফল হয়েছেন।

১৭.০০-এর গড়ে শেষ ২০ ইনিংসে শামির ঝুলিতে এসেছে ৫১টি উইকেট। স্ট্রাইক রেট ৩২.২। শেষ ২৪ মাসে ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্য়াটে যে সকল বোলার ২৫ বা তার বেশি উইকেট পেয়েছেন তাঁদের মধ্য়ে শামির স্ট্রাইক রেটই সেরা। দেখতে গেলে এই সময়ের মধ্য়ে যাঁরা ২০ বা তার বেশি উইকেট পেয়েছেন তাঁদের মধ্য়ে সেরা গড়ও শামির।

আরও পড়ুন-মোহনবাগান-ভবানীপুর ম্য়াচে খেলেছিলেন গোলাপি বলে, দিন-রাতের টেস্টের দিকে তাকিয়ে ঋদ্ধি-শামি

শামির নিকটতম প্রতিদ্বন্দ্বী বলতে রয়েছেন অস্ট্রেলিয়ার প্য়াট কামিন্স ও ন্য়াথান লিঁয়। তাঁদের ঝুলিতে রয়েছে যথাক্রমে ৪৮ ও ৪৭টি উইকেট। এরপরেই আছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা (৩৪), রবীন্দ্র জাদেজা (৩২), জসপ্রীত বুমরা (২৯), জোশ হ্যাজেলউড (২৯) ও অনান্য়রা। শামিই একমাত্র বোলার যিনি শেষ দু’বছরে দ্বিতীয় ইনিংসে বল করে তিনবার পাঁচ উইকেট করে পেয়েছেন।

খেলার পরের দিকে স্পিন বোলাররা সাধারণত ফাস্ট বোলারদের থেকে বেশি উইকেট পেয়ে থাকেন। কারণ তাঁরা রূক্ষ পিচ থেকে টার্ন করাতে পারেন। কিন্তু শেষ দু’বছরে মাত্র দু’জন স্পিনারই পেরেছেন দ্বিতীয় ইনিংসে সর্বাধিক উইকেট নেওয়া প্রথম ১০ বোলারদের মধ্য়ে থাকতে।

আরও পড়ুন-দারুণ নজির শামির, ২৩ বছর পরে নতুন কীর্তি বোলিংয়ে

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mohammed shami is now the most successful second innings bowler in last two years161829

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com