বড় খবর

“ধোনিকে ক্যাপ্টেন করার জন্য সব ক্ষমতা ব্যবহার করেছিলাম”

“আমার জীবনে অনেক বড় বড় ক্রিকেটার দেখেছি। কিন্তু এমএস ধোনি অনন্য। ও শুধুমাত্র দেশের জন্য খেলে গিয়েছে, টিমের জন্য খেলে গিয়েছে।”

আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চ থেকে শনিবারই অবসরগ্রহণ করেছেন মহেন্দ্র সিং ধোনি। বরাবরই স্বল্পভাষী, মনের অভিব্যক্তি কোনওদিনই মুখে প্রকাশ করেননি মাহি। তাই ধোনির এই অবসর সিদ্ধান্তের পর থেকেই উঠে আসছে একের পর এক অজানা তথ্য।

ক্যাপ্টেন হিসেবে বিসিসিআইয়ের নির্বাচকমন্ডলীর জন্য তিনি প্রিয় নাম। কিন্তু সবসময়ের জন্য ছিলেন না। বিসিসিআইয়ের প্রাক্তন প্রেসিডেন্ট এন শ্রীনিবাসন জানান ২০১১ সালে ধোনিকে ক্যাপ্টেন করার জন্য প্রেসিডেন্ট হিসেবে যা যা ক্ষমতা দেখানোর প্রয়োজন ছিল সবকটিই দেখিয়েছেন তিনি। শ্রীনিবাসনের কথায়, “২০১১ সালে বিশ্বকাপ জয়ের পর অস্ট্রেলিয়ায় টেস্ট ম্যাচে আমরা ৪-০ তে হেরেছিলাম। এরপরই নির্বাচকরা ওঁকে সরিয়ে দিতে চায় একদিনের ম্যাচ থেকে। কোনও বদলি ক্যাপ্টেনের কথা না ভেবেই। কিন্তু আমি একটাই নাম বলে রেখেছিলাম। তা হল এম এস ধোনি। বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে নিজের সব ক্ষমতার ব্যবহার করেছিলাম সেদিন।”

আরও পড়ুন, চোখে জল নিয়েই খেলাকে বিদায় জানালে তুমি, ধোনির অবসর সিদ্ধান্তে আবেগঘন পোস্ট সাক্ষীর

তবে সেদিনের সেই সিদ্ধান্ত যে ভুল ছিল না তা ভেবে আজও খুশি হন এন শ্রীনিবাসন। ধোনির কথা বলতে গিয়ে কিছুটা বিহ্বলও হয়ে পড়েন তিনি। প্রাক্তন বিসিসিআই প্রধানের কথায়, “মহেন্দ্র সিং ধোনি একেবারে অন্যরকম একজন মানুষ, অন্যরকমের ক্রিকেটার এবং খুব খুব ভালো মানুষ। আমার সেই সুযোগ হয়েছে ওঁকে কাছ থেকে চেনার। আমার জীবনে অনেক বড় বড় ক্রিকেটার দেখেছি। কিন্তু এমএস অনন্য। ও শুধুমাত্র দেশের জন্য খেলে গিয়েছে, টিমের জন্য খেলে গিয়েছে।”

আরও পড়ুন, ‘চিরকাল আমার ক্যাপ্টেন তুমিই’, ধোনিকে বিদায়ে আবেগে ভাসলেন কোহলি

এমনকী, আইপিএলকে জনপ্রিয় করে তুলেছিলেন ধোনিই এ কথা এক বাক্যে স্বীকার করেন শ্রীনিবাসন। সাফ বলেন, “কোভিডের আগে যখন স্টেডিয়ামে প্র্যাকটিস করতে এল তখন ওঁকে দেখতেই ২০ হাজার লোক এসেছে। এম এস মাঠে ঢুকতেই ধোনি ধোনি বলে চিৎকার করে উঠেছে জনতা। এতটাই জনপ্রিয়তা, আজও। টি২০ লিগ, আইপিএলকে জনপ্রিয় করে তোলার আরেক নাম কিন্তু মহেন্দ্র সিং ধোনি।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: N srinivasan the former bcci president recalls ms dhoni

Next Story
‘চিরকাল আমার ক্যাপ্টেন তুমিই’, ধোনিকে বিদায়ে আবেগে ভাসলেন কোহলিDhoni, Kohli
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com