বড় খবর

সৌরভদের চাপেই কি কোহলির নেতৃত্ব ত্যাগ! অবশেষে আসল ঘটনা ফাঁস মহারাজের

নেতৃত্ব থেকে সরলেও কোহলি টি২০-তে ক্রিকেটার হিসাবে খেলা চালিয়ে যাবেন। টানা ক্রিকেট সূচিতে মানসিক এবং শারীরিকভাবে তরতাজা থাকা ভীষণই কঠিন।

কোনও রকম চাপের মুখে নয়, বরং স্বেচ্ছায় টি২০-র নেতৃত্ব ছেড়েছেন বিরাট কোহলি। এমনটাই এবার জানিয়ে দিলেন স্বয়ং বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। আইপিএলের দ্বিতীয় পর্বের সময়েই কোহলি জানিয়ে দেন, আসন্ন টি২০ ওয়ার্ল্ড কাপের পরে জাতীয় দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়াবেন। সৌরভের বক্তব্য, কোহলি নিজেই এই সিদ্ধান্ত নিয়েছেন। বোর্ডের তরফে কোনওরকম পরোক্ষ চাপ দেওয়া হয়নি।

নেতৃত্ব থেকে সরলেও কোহলি টি২০-তে ক্রিকেটার হিসাবে খেলা চালিয়ে যাবেন। টানা ক্রিকেট সূচিতে মানসিক এবং শারীরিকভাবে তরতাজা থাকা ভীষণই কঠিন। এমনটাই জানিয়েছেন সৌরভ।

আরও পড়ুন: রোনাল্ডোর Man U-র সঙ্গে জুটিতে IPL দল দীপিকা-রণবীরের! বিরাট খবরে উত্তাল ক্রিকেট

সৌরভ আজতক-কে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, “এটা কোহলির নিজের সিদ্ধান্ত। আমি এতে মোটেই আশ্চর্য হয়নি। ইংল্যান্ড সিরিজের পরে সম্ভবত কোহলি এমন সিদ্ধান্ত চূড়ান্ত করে। আমরা আলাদা করে বিরাটের সঙ্গে কথাও বলিনি, কোনওরকম চাপও দিইনি। আমরা কাউকে জোরাজুরি করিনা। আমি। নিজেও ক্রিকেটার ছিলাম। আমি কখনই এমন কাজ সমর্থন করব না।”

তবে কোহলির সিদ্ধান্তকে সৌরভ স্বাগতই জানিয়েছেন। বলে দিয়েছেন, “ওঁকে এখনও বহু ম্যাচ খেলতে হবে। তিন ফরম্যাটে টানা নেতৃত্ব চালিয়ে যাওয়া ভীষণ শক্ত। আমিও টানা পাঁচ বছর জাতীয় দলের অধিনায়ক ছিলাম। নেতৃত্ব দেওয়ার বিষয় বাইরে থেকে দেখতে ভালই লাগে। অধিনায়কত্ব বিষয়টির সঙ্গে অনেক খ্যাতি, সম্মান জড়িয়ে। তবে ভিতরে ভিতরে মানসিক এবং শারীরিক ভাবে ক্ষয়ে যায় ক্রিকেটাররা। এটা কেবলমাত্র সৌরভ, ধোনি অথবা কোহলির কাহিনী নয়। ভবিষ্যতেও যাঁরা নেতৃত্ব দেবে, তাঁরাও এই চাপ অনুভব করবে। এটা ভীষণ কঠিন কাজ।”

আরও পড়ুন: IPL-এ এবার হয়ত রোনাল্ডোর Man U! সৌরভদের সঙ্গে সরাসরি যোগাযোগ বিশ্বখ্যাত ক্লাবের

এদিকে, কোহলির ব্যাটে রানের খরা অব্যাহত। টানা দু বছর ক্যাপ্টেন একটাও সেঞ্চুরি করতে পারেননি। সৌরভ এই ইস্যুতেও কোহলির পাশে দাঁড়িয়েছেন। বলে দিয়েছেন, লম্বা ক্রিকেট কেরিয়ারে এমন সময় আসতেই পারে। “সমস্ত ক্রিকেটারই ব্যাড প্যাচের শিকার হয়। বিরাটের মত ক্রিকেটার যে কিনা ১১ বছর ধরে খেলছে, তাঁদের ক্ষেত্রে প্রত্যেক মরশুম সমান কাটানো সম্ভব নয়। বিরাট কোহলি কোনও মেশিনের নাম নয়। ও তো মানুষ! এমন নয় যে ওঁকে মেশিনে চাপিয়ে দিলেই ঝুড়ি ঝুড়ি রান বেরিয়ে আসবে। মানুষ মাত্রই ভুল হবে। ফুটওয়ার্কে সমস্যা হবে। কখনও ব্যাটের কানায় বল লেগে যাবে- এসব হয়েই থাকে। ওঁর ব্যাটিং গ্রাফ বরাবর ওপরে ছিল। তারপরে নেমে এসেছে। আবার এই গ্রাফ বাড়বে। মিলিয়ে নিন শীঘ্রই ভিন্টেজ কোহলিকে দেখা যাবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No pressure from bcci on virat kohlis relinquishing captaincy says sourav ganguly

Next Story
কোহলি না রোহিত, পাকিস্তানে বেশি জনপ্রিয় কে! মহারণের আগে খোলসা করলেন শোয়েব
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com