scorecardresearch

বড় খবর

মোদী-ট্রাম্পের মোতেরা নয়, বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম রয়েছে এশিয়াতেই

পুরনো মোতেরায় স্টেডিয়ামের দর্শক আসন ছিল ৫৭ হাজার। নতুন স্টেডিয়ামে প্রায় দ্বিগুন দর্শক খেলা দেখতে পারবেন। মেলবোর্নের থেকেও বেশি দর্শক থাকার বন্দোবস্ত থাকছে মাঠে।

Motera stadium
মোতেরা স্টেডিয়াম (টুইটার)
বিশ্বের ক্রীড়া স্টেডিয়ামের ইতিহাসে সোমবারেই পাকাপাকিভাবে জায়গা করে নিয়েছে মোতেরা স্টেডিয়াম। বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম হিসেবে আত্মপ্রকাশ করেছে সর্দার প্যাটেল স্টেডিয়াম (মোতেরা)। আত্মপ্রকাশের লগ্নে উপস্থিত ছিলেন স্বয়ং ডোনাল্ড ট্রাম্প। মোদী-ট্রাম্পের ইভেন্টে হাজির ছিলেন বিশ্বের হুজ হু-রা। গোটা দুনিয়ার নজরে ছিল মোতেরা।

১ লক্ষ ২৫ হাজার আসন বিশিষ্ট এই স্টেডিয়ামের উদ্বোধন করতে কেন্দ্রীয় সরকারের তরফে ‘হাউডি মোদী’র আদলে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠান করা হয়েছে। দুনিয়ার তাবড় তাবড় ভিআইপি এখন মোদীর রাজ্যের আমেদাবাদে। বিশ্বের নজরে নমস্তে ট্রাম্প। আর এই অনুষ্ঠানেই হাজির হয়েছিলেন বাংলার আইকন সৌরভ গঙ্গোপাধ্যায়। ট্রাম্প অনুষ্ঠানে আমন্ত্রিত বোর্ড সভাপতি। তার সঙ্গেই মোতেরায় হাজির হয়েছেন বোর্ডের সচিব জয় শা-ও।

আরও পড়ুন ধোনি নয়, ট্রাম্পের মুখে কোহলি! মোতেরা দেখল প্রেসিডেন্টের ক্রিকেট-প্রীতি

যাইহোক, বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম হলেও সমস্ত খেলার নিরিখে মোটেই মোতেরা সর্ববৃহৎ নয়। বরং তা উত্তর কোরিয়ার পিয়ং ইয়ংয়ের রানগ্রাদো মে ডে স্টেডিয়ামের দখলে। সরকারিভাবে মোতেরায় ১ লক্ষ ১৪ হাজার দর্শক বসে খেলা দেখতে পারবেন। তবে রানগ্রাদো স্টেডিয়ামের আসন সংখ্যা দেড় লক্ষেরও বেশি।

Rungrado May Day Stadium
রুনগ্রাদো মে ডে স্টেডিয়াম (উইকিপিডিয়া)

যদিও এই স্টেডিয়ামের উইকিপিডিয়া পেজে বলা হয়েছে, স্টেডিয়ামের দর্শকাসন ১ লক্ষ ১৪ হাজার। উত্তর কোরিয়ার একটি দ্বীপে এই স্টেডিয়াম তৈরি করা হয়েছে। তবে এখানে খেলার ইভেন্ট কমই অনুষ্ঠিত হয়। জানা গিয়েছে মিলিটারি প্যারেড গ্রাউন্ড হিসেবে সেনাদের কাজে ব্যবহার করা হয় এই স্টেডিয়াম।

আরও পড়ুন ট্রাম্পের অনুষ্ঠানে সৌরভ! মোতেরায় বাঙালির গর্বের মুহূর্ত

যাইহোক, পুরনো মোতেরায় স্টেডিয়ামের দর্শক আসন ছিল ৫৭ হাজার। নতুন স্টেডিয়ামে প্রায় দ্বিগুন দর্শক খেলা দেখতে পারবেন। মেলবোর্নের থেকেও বেশি দর্শক থাকার বন্দোবস্ত থাকছে মাঠে। মেলবোর্নে একসঙ্গে ১ লাখের কিছু বেশি দর্শক খেলা দেখতে পারেন একসঙ্গে। সেই সংখ্যাকেও ছাপিয়ে যাচ্ছে মোদীর রাজ্যের এই স্টেডিয়াম।

আরও পড়ুন মোদী-ট্রাম্প-সৌরভের সাধের মোতেরা! বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম ঠিক কতটা বড়

মোতেরার ক্লাবহাউসও চোখধাঁধানো। কমপক্ষে ৫০টি রুম থাকছে ক্লাবহাউসে। অলিম্পিক-ধাঁচের সুইমিং পুল, ৭৩টি কর্পোরেট বক্স, একটি ইন্ডোর ক্রিকেট অ্যাকাডেমি, তিনটে অনুশীলন মাঠ- সবই থাকছে। স্টেডিয়ামের পার্কিং লটে ৩,০০০ গাড়ির সঙ্গেই রাখা যাবে ১০ হাজার দু’চাকা।

গুজরাট ক্রিকেট সংস্থা ২০১৬ সালে মোতেরা স্টেডিয়াম ভেঙে ফেলে নতুন করে সংস্কারের কাজ শুরু করে। গতবছর জানুয়ারিতে ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Not motera worlds largest cricket stadium is in north korea