বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

মেয়াদ শেষ দ্রাবিড়ের! কোচ শাস্ত্রীর ছাঁটাইয়ের জল্পনা আরও জোরালো

ভারত শাস্ত্রী-কোহলি জুটিতে ভর করে টেস্ট ক্রিকেটে নিয়মিত পারফর্ম করলেও এখনও পর্যন্ত কোনও মেজর আইসিসি ট্রফি জিততে পারেনি টিম ইন্ডিয়া।

এনসিএ-র প্রধান হিসাবে রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়ে গেল। তারপরেই বোর্ডের তরফে নতুন করে এনসিএ-র জন্য আবেদন করার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনুর্দ্ধ-১৯ হেড কোচ হিসেবে রাহুল দ্রাবিড় দুরন্ত কাজ করার পরে ২০১৯-এ জুনে এনসিএ প্রধান হিসাবে কিংবদন্তি ব্যাটসম্যানকে নিয়োগ করা হয় বোর্ডের তরফে।

তারপরেই দ্রাবিড়ের তত্ত্বাবধানে ভারতের বেঞ্চ স্ট্রেন্থ আরও শক্তিশালী হয়েছে শেষ কয়েক বছরে। একের পর এক উঠতি ক্রিকেটারের মেন্টরের ভূমিকা পালন করেছেন মিস্টার ডিপেন্ডেবল।

দু বছরের জন্য চুক্তিবদ্ধ হওয়ার পর দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়েছে অগাস্টেই। নিয়ম মেনে বোর্ড এনসিএ প্রধান নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশও করেছে। আবেদন করার শেষ তারিখ ১৫ অগাস্ট।

আরও পড়ুন: অলিম্পিকে এবার দেখা যাবে কোহলিদেরও! বিরাট উদ্যোগ প্রকাশ্যে আনল আইসিসি

বোর্ডের তরফে সংবাদসংস্থা পিটিআই-কে আবার জানানো হয়েছে, “সংশ্লিস্ট পোস্টের জন্য দ্রাবিড় নতুন করে আবেদন করতেই পারেন। তবে জাতীয় দলের হেড কোচ হিসেবে রবি শাস্ত্রীর মেয়াদও শেষ হচ্ছে চলতি বছরের নভেম্বরে। দ্রাবিড়কে মূল জাতীয় দলের হেড কোচের পদে বসানোর সমস্ত সম্ভবনাই রয়েছে। মোদ্দা কথা হল, দ্রাবিড় এই সিস্টেমে থাকছেনই।”

আরও পড়ুন: প্রাণসংশয়ে ক্রিস কেয়ার্নস! কোনও চিকিৎসায় সাড়া দিচ্ছেন না কিংবদন্তি অলরাউন্ডার

রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারতের মূল জাতীয় দল ইংল্যান্ডে বর্তমানে টেস্ট সিরিজ খেলতে ব্যস্ত। অন্যদিকে, রাহুল দ্রাবিড় আবার দ্বিতীয় সারির ভারতীয় দলকে নিয়ে গত মাসেই শ্রীলঙ্কা সফরে গিয়েছিলেন সীমিত ওভারের সিরিজ খেলতে। সেই সিরিজ শেষের পরেই দ্রাবিড়কে জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি জাতীয় দলের হেড কোচের পদে দীর্ঘমেয়াদি ভিত্তিতে কাজ করতে রাজি কিনা। সেই সময় অবশ্য পুরোপুরি খোলসা করেননি মহাতারকা।

আরও পড়ুন: সৌরভের নামে সরাসরি ‘অভিযোগ’ গাভাসকারের! মিষ্টি দই নিয়ে মুখ খুললেন শেওয়াগও

দ্রাবিড় সেই সময় সংবাদমাধ্যমকে বলেছিলেন, “আপাতত সামনের দিকে খুব বেশি দূরে তাকাচ্ছি না। নিজের দায়িত্বেই আমি সন্তুষ্ট রয়েছি।” শাস্ত্রীকে পুনর্নিয়োগের সম্ভবনা কার্যত নেই। কারণ নিয়ম অনুযায়ী, জাতীয় দলের হেড কোচ এবং এনসিএ প্রধানের সর্বাধিক বয়সসীমা ৬০ বছর। আর শাস্ত্রী চলতি বছরের মে মাসেই পা দিয়েছেন ৫৯-এ। টি২০ ওয়ার্ল্ড কাওই ভারত ভালো পারফর্ম না করতে পারলেই শাস্ত্রী বিদায় পাকা হয়ে যাবে।

ভারত শাস্ত্রী-কোহলি জুটিতে ভর করে টেস্ট ক্রিকেটে নিয়মিত পারফর্ম করলেও এখনও পর্যন্ত কোনও মেজর আইসিসি ট্রফি জিততে পারেনি টিম ইন্ডিয়া। এনসিএ প্রধান হিসাবে সংস্থায় সমস্ত ক্রিকেট কোচিং সংক্রান্ত বিষয়ের মূল দায়িত্ব সামলাতে হয়। সেই সঙ্গে তরুণ উঠতি ক্রিকেটারদের মেন্টরশিপের ভূমিকা সফলভাবে পালনের দায়িত্ব থাকে। যে কাজে লেটারমার্কস পেয়েই উত্তীর্ণ হয়েছেন দ্রাবিড়। এখন দেখার দ্রাবিড় জাতীয় দলের হেড কোচ হিসাবে প্রমোশন পান কিনা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rahul dravids tenure for nca head post ended bcci advertises for post

Next Story
অলিম্পিকে এবার দেখা যাবে কোহলিদেরও! বিরাট উদ্যোগ প্রকাশ্যে আনল আইসিসি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com