‘সোনার ছেলে’র জন্য পুরস্কারের ছড়াছড়ি, কোটি কোটি টাকায় ভাসবেন নীরজ

একনজরে দেখুন পুরস্কারের পুরো তালিকা

ভারতের ১০০ বছরেরও বেশি সময়ের অপেক্ষার অবসান ঘটিয়ে অধরা জয়লাভ করেছেন ভারতের জ্যাভলিন তারকা নীরজ।


টোকিও ২০২০ অলিম্পিকে উত্তেজনাপূর্ণ পারফরম্যান্স দিয়ে অলিম্পিক ইতিহাসে ব্যক্তিগত ইভেন্টে ভারতের দ্বিতীয় স্বর্ণ পদক জয়ের পর নীরজ চোপড়ার জন্য পুরষ্কারের ঘোষণা করে বেশ কয়েকটি রাজ্য সরকার। এমনকি বেশ কিছু বেসরকারি সংস্থার তরফেও নীরজকে সম্মানিত করার কথা ঘোষণা করা হয়। উল্লেখ্য, শনিবার পুরুষদের জ্যাভলিনের ফাইনালে সোনা জেতেন নীরজ।

২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে অভিনব বিন্দ্রার পর অলিম্পিক্সের মঞ্চ থেকে দেশকে সোনা এনে দিলেন কোনও ক্রীড়াবিদ। পাশাপাশি স্বাধীন ভারতের ইতিহাসে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে এই প্রথম কোনও খেলোয়াড় দ্য গ্রেটেস্ট শো অন আর্থে হলেন বিশ্বসেরা। কেরিয়ারের প্রথম অলিম্পিক্সে নেমেই জ্যাভলিনের ফাইনালের মঞ্চে ৮৭.৫৮ মিটার ছুঁড়ে ভারতের জন্য ঐতিহাসিক সোনা জিতলেন নীরজ। ভারতের ১০০ বছরেরও বেশি সময়ের অপেক্ষার অবসান ঘটিয়ে অধরা জয়লাভ করেছেন ভারতের জ্যাভলিন তারকা নীরজ।

শনিবার, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংহ বিশেষ নগদ পুরস্কারের ঘোষণা করেন। তিনি ২৩ বছর বয়সী নীরজকে ২ কোটি টাকার বিশেষ পুরষ্কারের ঘোষণা করেন। মুখ্যমন্ত্রী বলেন, “এটি ভারত এবং সমস্ত পাঞ্জাবিদের জন্য গর্বের মুহূর্ত”। উল্লেখ্য, নীরজ চোপড়া এনআইএস পাতিয়ালায় বেশিরভাগ সময় অনুশীলনে আসতেন। এর আগে, তিনি ২০১৮ সালে এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতেছিলেন। তিনি জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদকও জিতেছিলেন। এবং জ্যাভলিনের ইউ-২০ তে ৮৬.৪৮ মিটার নিক্ষেপে বিশ্বরেকর্ড গড়েছিলেন।

আরও পড়ুন পাক নাদিমের ফেক অ্যাকাউন্ট থেকে টুইট নীরজকে! সোনা জয়ের মঞ্চেও ঐতিহাসিক বিতর্ক

২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে অভিনব বিন্দ্রার পর অলিম্পিক্সের মঞ্চ থেকে দেশকে সোনা এনে দিলেন নীরজ চোপড়া। এর মাঝেই ঘরের ছেলের জগৎজোড়া নজিরকে স্মরণীয় করে রাখতে তাঁর জন্য ৬ কোটি টাকা পুরস্কার মূল্যের ঘোষণা করল হরিয়ানা সরকার। পাশাপাশি ভারতীয় সেনায় সুবেদার পদে কর্মরত নীরজের জন্য সরকারি চাকরির ঘোষণাও করেছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার। দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী থেকে শুরু করে পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা শুভেচ্ছা বার্তা জানিয়েছেন নীরজকে।

শনিবারই বিসিসিআই-এর তরফ থেকে চোপড়ার জন্য এক কোটি টাকা পুরস্কার ঘোষণা করা হয়। আইপিএল ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংসও চোপড়ার জন্য এক কোটি টাকার পুরস্কার ঘোষণা করেছে। অন্যদিকে, তাঁর দুর্দান্ত কৃতিত্বের প্রশংসা এবং সম্মানের চিহ্ন হিসাবে, নীরজ চোপড়াকে এক কোটি, পুরষ্কার দিচ্ছে চেন্নাই সুপার কিংস। সিএসকে-র তরফে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

এদিকে, শনিবার টোকিও অলিম্পিকে স্বর্ণপদক জেতার পর ইন্ডিগোর তরফে ঘোষণা করা হয়, এক বছরের জন্য সংস্থার তরফ থেকে চোপড়াকে ফ্রি অ্যানলিমিটেড ট্র্যাভেল দেওয়া হবে। এক বিবৃতিতে, ইন্ডিগোর প্রধান রনজয় দত্ত বলেন, “নীরজ আপনার অসাধারণ কৃতিত্বের কথা শুনে আমরা সবাই আনন্দিত। আপনি দেশকে গর্বিত করেছেন এবং আমি জানি যে ইন্ডিগোর সকল কর্মচারী আমাদের ফ্লাইটে আপনাকে স্বাগত জানাতে সত্যিই সম্মানিত হবেন।”

আরও পড়ুন অলিম্পিকের আসরে তেরঙ্গার প্রতি অনন্য সম্মান, দেশবাসীর মন জিতলেন ‘সোনার ছেলে’ নীরজ

অলিম্পিকে স্বর্ণপদক জেতার কৃতিত্বের পরে ভারতের গর্ব নীরজ চোপড়ার জন্য দুকোটির বিশেষ পুরস্কারের ঘোষণা করা হয় বাইজুস (BYJU’S) সংস্থার পক্ষ থেকেও। The startup অন্যান্য ছয় পদকজয়ীর জন্য এক কোটি টাকার পুরস্কার ঘোষণা করেছে, যারা গেমসে দেশকে সম্মানের জায়গায় পৌঁছে দিয়েছেন। এছাড়াও নানাবিধ গেমসে খেলোয়াড়দের উৎসাহিত করার জন্য নীরজ চোপড়ার জন্য দু কোটি এবং মীরাবাই চানু, রবি কুমার দাহিয়া, লভলিনা বরগোহাঁই, পিভি সিন্ধু এবং বজরং পুনিয়ার জন্য এক কোটি টাকার বিশেষ পুরষ্কার ঘোষণা করেছে স্টার্টআপ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Raining rewards for neeraj chopra heres the full list of cash awards

Next Story
পাক নাদিমের ফেক অ্যাকাউন্ট থেকে টুইট নীরজকে! সোনা জয়ের মঞ্চেও ঐতিহাসিক বিতর্ক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com