বিশ্বকাপে ব্যর্থতার পরেও কেন বোর্ড রাখল শাস্ত্রীকে, অবশেষে ফাঁস কারণ

ভারতীয় কোচের দায়িত্ব অতীতে সামলেছেন অংশুমান গায়কোয়াডও। তিনি নিজের অভিজ্ঞতা থেকে বলছেন, দলের সাফল্য কেবলমাত্র ক্যাপ্টেন-কোচ জুটির ওপরেই নির্ভর করে না।

২০১৯ সালে রবি শাস্ত্রী জাতীয় দলের কোচের দায়িত্ব নেওয়ার পরে বিশ্বক্রিকেটে আরো শক্তিশালী হয়েছে ভারত। ২০১৭ সালে প্রথমবার জাতীয় দলের কোচের পদে নিয়োগ করা হয় শাস্ত্রীকে। বিশ্বকাপের ব্যর্থতার পরেও পুনর্নিযুক্ত হন।

ভারতীয় কোচের পদে আবেদন করেছিলেন মাইক হেসন, টম মুডির মত বিখ্যাত কোচেরাও। তবে শেষ পর্যন্ত দায়িত্বে আসেন শাস্ত্রীই। টিম ইন্ডিয়ার কোচের দায়িত্ব ছিল কপিল দেবের নেতৃত্বাধীন উপদেষ্টা কমিটি। সেই কমিটিরই অন্যতম সদস্য অংশুমান গায়কোয়াড জানান, সবাইকে পিছনে ফেলে শাস্ত্রীকেই কেন দায়িত্বে রেখে দেওয়া হল।

আরো পড়ুন: শ্রীলঙ্কার কাছে সিরিজ হারের আশঙ্কা আজই! KKR পেসারের অভিষেক ঘটাচ্ছেন দ্রাবিড়

হিন্দুস্থান টাইমস-কে অংশুমান গায়কোয়াড জানিয়েছেন, “কোচ হওয়ার দৌড়ে যাঁরা ছিলেন তাঁদের থেকে রবি শাস্ত্রীর একটা এডভান্টেজ ছিল। আমি নিজে, শান্তা, কপিল দেব ওঁকে (শাস্ত্রী) বেছে নিয়েছিলাম। ও ধারাভাষ্যকার হওয়ার সুবাদে ক্রিকেটের সঙ্গে ভালোভাবেই জড়িয়ে ছিল। কেবলমাত্র একটা দেশের নয়, কমেন্ট্রি করার সময় বিশ্বক্রিকেটের খোঁজখবর রাখতে হয়েছিল তাঁকে। জয়-হার এসব বিষয়গুলো ও ভালোভাবে বুঝত। ও জানত কীভাবে মুহূর্তের মধ্যে খেলার দিক পরিবর্তন হয়ে যায়। ও ভারতীয় ক্রিকেটারদের হাতের তালুর মত চিনত। ক্রিকেটারদের সঙ্গে ওঁর ভালো যোগাযোগও ছিল। এর থেকে বেশি একজন কোচের আর কী থাকতে পারে!”

আরো পড়ুন: হার্দিকের বদলে বাকিদের কেন সুযোগ নয়! কোহলিদের এবার তুলোধোনা গাভাসকারের

বিরাট কোহলিও যে রবি শাস্ত্রীর কোচিংয়ের বড় ভক্ত, তা আর গোপন বিষয় নয়। কোহলি-শাস্ত্রী জুটি ভারতীয় ক্রিকেটকে অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে। একাধিকবার একে অন্যের প্রতি সম্মান এবং শ্রদ্ধা জানিয়েছেন প্রকাশ্যে।

ভারতীয় কোচের দায়িত্ব অতীতে সামলেছেন অংশুমান গায়কোয়াডও। তিনি নিজের অভিজ্ঞতা থেকে বলছেন, দলের সাফল্য কেবলমাত্র ক্যাপ্টেন-কোচ জুটির ওপরেই নির্ভর করে না।

তিনি জানিয়েছেন, “অনেকেরই ভুল ধারণা রয়েছে একটা দলের সাফল্য পুরোটাই বুঝি ক্যাপ্টেন-কোচ জুটির ওপরে নির্ভর করে। আসলে একজন অধিনায়ক এক কিছুই করতে পারেন না। সাফল্যের জন্য বাকি ১০ জনেরও প্রয়োজন হয়। একইভাবে কোচ-ক্যাপ্টেন জুড়িই দলকে সাফল্যের রাস্তা দেখাতে পারেন না। এমনটাই আমার ব্যক্তিগত অভিজ্ঞতা। আমার দলে আজাহারউদ্দিন, শচীন, লক্ষ্মণ, সৌরভ, রাহুল ছিল! একজন কোচের আর কী চাইতে পারেন! বোলিংয়েও ছিল ভেঙ্কটেশ প্রসাদ, শ্রীনাথ, কুম্বলে।”

যাইহোক, শাস্ত্রীর কোচিংয়ে ভারত একের পর এক সাফল্যের শৃঙ্গ ছুঁয়েছে। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠা, বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছানো হোক বা অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে অস্ট্রেলিয়াকে হারানো- সবই শাস্ত্রীর কোচিংয়ে।

বর্তমানে শাস্ত্রী জাতীয় দলের সঙ্গে ইংল্যান্ড সফরে রয়েছেন। ৪ অগাস্ট নটিংহ্যামে প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। পাঁচ টেস্টের সিরিজে ভারত নতুন শৃঙ্গ জয়ের অপেক্ষায় টেমসের তীরে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ravi shastri had an advantage while team india head coachs selection reveals angshuman gaekwad

Next Story
শ্রীলঙ্কার কাছে সিরিজ হারের আশঙ্কা আজই! KKR পেসারের অভিষেক ঘটাচ্ছেন দ্রাবিড়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com