scorecardresearch

বড় খবর

ওয়ানডে নেতৃত্বও ছেড়ে দেবেন কোহলি! কোচিং ছেড়েই বোমা ফাটালেন শাস্ত্রী

টি২০-র নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর পরে কোহলি ওয়ানডেতে নেতা হিসাবেও সরতে পারেন। জানিয়ে দিলেন রবি শাস্ত্রী।

টানা সাত বছর জাতীয় দলে ফুল ফুটিয়েছে রবি শাস্ত্রী-বিরাট কোহলি পার্টনারশিপ। একের পর এক সাফল্যের কীর্তি গড়েছেন দুজনে। তবে বিশ্বকাপে সুপার-১২ পর্বে ফুলস্টপ পড়েছে সেই জুটিতে। কোচ হিসেবে মেয়াদ শেষ হয়েছে রবি শাস্ত্রীর। অন্যদিকে জাতীয় দলের টি২০ নেতৃত্ব ছেড়ে দিয়েছেন বিরাট কোহলি।

তবে শুধু টি২০ নেতৃত্ব থেকেই নয় বিরাট কোহলি জাতীয় ওয়ানডে দলের অধিনায়কত্বও ছেড়ে দিতে পারেন অদূর ভবিষ্যতে। এমনটাই জানিয়ে দিলেন সদ্য প্রাক্তন হওয়া জাতীয় দলের কোচ রবি শাস্ত্রী। ইন্ডিয়া টুডে-কে দেওয়া সাক্ষাৎকারে রবি শাস্ত্রী জানিয়ে দিয়েছেন, “বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল গত পাঁচ বছর ধরেই একনম্বর দল। যদি না ও মানসিকভাবে ক্লান্ত হয়ে স্রেফ ব্যাটিংয়ে ফোকাস করতে চায়, তাহলে ও টেস্টের অধিনায়কত্ব থেকেও সরে দাঁড়াতে পারে। হয়ত এখনই ঘটবে না। তবে অদূর ভবিষ্যতে এমন সম্ভবনা দেখা যেতেই পারে। একই ঘটনা ঘটতে পারে ওয়ানডের ক্ষেত্রেও। ও হয়ত বলতে পারে স্রেফ টেস্ট নেতৃত্বে ফোকাস করব- তাই ওয়ানডের অধিনায়কত্ব ছাড়ছি। তবে পুরোটাই নির্ভর করছে ওঁর মানসিক অবস্থা এবং শরীরের ধকল নেওয়ার ওপরে।”

আরও পড়ুন: টেস্ট দলে থেকে সরাসরি বাদ বিহারি! দল ঘোষণার দিনেই প্রকাশ্যে জানা গেল কারণ

এরপরে শাস্ত্রী আরও জুড়ে দিয়েছেন, “বিরাট কোহলি একমাত্র নয়, এর আগেও অনেক সফল অধিনায়ক ব্যাটিংয়ে ফোকাস করার জন্য অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছিল।” ২০১৪-য় ধোনির রাজত্বে ভারতীয় দলে আবির্ভাব ঘটেছিল শাস্ত্রীর। সেই সময় তিনি আট মাসের জন্য টিম ডিরেক্টর হয়েছিলেন। ইংল্যান্ড সফর থেকে ২০১৫ বিশ্বকাপ পর্যন্ত টিম ডিরেক্টরের দায়িত্ব সামলেছিলেন তিনি। এরপরে শাস্ত্রীকে সেই দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

তবে পুনরায় জাতীয় দলে শাস্ত্রীর প্রত্যাবর্তন ঘটে কোচ হিসেবে। তখনই কোহলির জমানা শুরু হয়েছে সদ্য। তারপরে দুজনে মিলে ভারতীয় ক্রিকেটকে অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন।

আপাতত শাস্ত্রীর বিদায়ের পরে জাতীয় দলের হেড কোচ হয়েছেন রাহুল দ্রাবিড়। টি২০-তে নতুন নেতা নির্বাচিত হয়েছেন রোহিত শর্মা। ওয়ানডে এবং টেস্টে যথারীতি কোহলি ক্যাপ্টেন থাকলেও, কতদিন নেতৃত্ব ধরে রাখতে পারবেন, তা নিয়ে বিশ্বকাপ ব্যর্থতার পরেই প্রশ্ন উঠে গিয়েছে।

আরও পড়ুন: দুটো বাউন্স খাওয়া বলেও ছক্কা! ওয়ার্নারের কাণ্ড দেখে মেজাজ হারালেন গম্ভীর

যাইহোক, কোহলি-শাস্ত্রী জুটির পরে ভারত আপাতত রোহিত-দ্রাবিড়ের আসন্ন পার্টনারশিপের দিকে তাকিয়ে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজে জাতীয় দলের পূর্ণ সময়ের হেড কোচ হিসেবে দায়িত্ব সামলাবেন দ্রাবিড়। অন্যদিকে, রোহিত শর্মা কিউয়িদের বিরুদ্ধে অধিনায়কত্বের আর্মব্যান্ড পড়বেন। টেস্ট সিরিজে অবশ্য রোহিত বিশ্রামে। কোহলিও প্ৰথম টেস্টে নেই। কানপুরে প্ৰথম টেস্টে রাহানে নেতৃত্বের দায়িত্বে। সহ অধিনায়কত্ব করবেন চেতেশ্বর পূজারা। কোহলি কামব্যাক করবেন দ্বিতীয় টেস্টে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ravi shastri hints at virat kohli might relinquish odi captaincy