scorecardresearch

বড় খবর

বিশ্বকাপের পরেই ছাড়তে হবে গদি! নিজের ভবিষ্যৎ খোলামেলা জানালেন শাস্ত্রী

শাস্ত্রী-কোহলি জুটির হাত ধরে ভারত বিশ্বকাপের সেমিফাইনাল, ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও পৌঁছয়। যদিও অল্পের জন্য খেতাব জয় সম্পন্ন হয়নি।

ভারতীয় দলের কোচ হিসেবে রীতিমত সাফল্য পেয়েছেন রবি শাস্ত্রী। তাঁর কোচিংয়ে ভারতীয় দল বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ক্রিকেট শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছে। ঘরে বাইরে একাধিক স্মৃতি জাগানো জয় তুলে নিয়েছে শাস্ত্রীর ভারত। যদিও কোনও বড়সড় আইসিসি ট্রফি জিততে পারেনি শাস্ত্রীর ভারত।

আইসিসি ট্রফি খরা কাটাতে শাস্ত্রী শেষ সুযোগ পাবেন আসন্ন টি২০ বিশ্বকাপে। নভেম্বরে শাস্ত্রীর কোচিং জমানায় পূর্ণচ্ছেদ পড়া কার্যত পাকা। ২০১৭-য় চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারের পরে অনিল কুম্বলের সরে যান জাতীয় দলের কোচের পদ থেকে। তারপরেই হেড কোচ নিযুক্ত হন রবি শাস্ত্রী।

আরও পড়ুন: সৌরভ-শাস্ত্রীর কুখ্যাত সেই ঘটনা! এতদিন পরে ফের মুখ খুললেন কোহলিদের স্যার

তার আগে শাস্ত্রী জাতীয় দলের ম্যানেজারের ভূমিকা পালন করেছেন। কোহলির সঙ্গে শাস্ত্রীর বন্ডিংয়ের সেই সূত্রপাত। ২০১৭ সাল থেকেই পাকাপাকিভাবে ভারতীয় দলে কোহলি-শাস্ত্রী জমানা শুরু হয়। তিন ফরম্যাটেই দাপট দেখানো শুরু করে ভারত। একমাত্র এশীয় দল হিসেবে ভারত অস্ট্রেলিয়ার মাটিতে ২০১৮-য় সিরিজ জিতে ইতিহাস গড়ে। সেই কীর্তিই ফের একবার রাহানের ভারত অর্জন করে চলতি বছরে।

শাস্ত্রী-কোহলি জুটির হাত ধরে ভারত বিশ্বকাপের সেমিফাইনাল, ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও পৌঁছয়। যদিও অল্পের জন্য খেতাব জেতার স্বপ্ন পূরণ হয়নি।

আরও পড়ুন: দেশ ছাড়লেন ইংল্যান্ডকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করা নায়ক! বড় ক্ষতি ইংরেজদের ক্রিকেটে

সম্প্রতি টাইমস নেটওয়ার্ক-কে দেওয়া এক সাক্ষাৎকারে শাস্ত্রী কোচিং পরবর্তী জীবনের পরিকল্পনা জানিয়েছেন। জাতীয় দলের বর্তমান হেড কোচ বলেছেন, “আপাতত আগামী ৪৫ দিনের দিকে তাকিয়ে রয়েছি। এর বাইরে অন্য কিছু ভাবছি না। এখন আমাকে এই বিষয়েই ফোকাস করতে দেওয়া হোক। তারপরে সকলেই জানতে পারবে শাস্ত্রীজির পরবর্তী গন্তব্য কী হতে চলেছে।”

আরও পড়ুন: ওভাল টেস্টে একাধিক পরিবর্তন দলে! খোলনলচে বদলাচ্ছে কোহলিদের ব্যাটিং থেকে বোলিং

২০১৯-এ বিশ্বকাপের পরেই শাস্ত্রীর কোচিংয়ের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। তবে তারপরে শাস্ত্রীকে পুনরায় জাতীয় দলের কোচের পদে বহাল করে কপিল দেবের নেতৃত্বাধীন উপদেষ্টা কমিটি। পুনর্বহাল করার সময় শাস্ত্রীর সঙ্গে দুই বছর চুক্তি ছিল বোর্ডের। যে টার্ম শেষ হচ্ছে টি২০ বিশ্বকাপের পরেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ravi shastri opens up about his career plan after his stint with team india head coach comes to an end