scorecardresearch

বড় খবর

টেনিস খেলতে বারণ করা হয়েছিল সানিয়াকে, কেন জেনে নিন

দেশের সর্বকালের সেরা মহিলা টেনিস তারকা তিনি। সিঙ্গলসে ২০০৭ নাগাদ কেরিয়ারের সর্বোচ্চ রাঙ্কিং ২৭-এ পৌঁছেছিলেন তিনি। ডাবলসে তো মার্টিনা হিঙ্গিসের সঙ্গে ইতিহাসই গড়েছেন।

sania mirza
সানিয়া মির্জা (তারকার ইনস্টাগ্রাম)

খেলো না। রোদে পুড়ে কালো হয়ে গেলে কেউ বিয়ে করবে না। সানিয়া মির্জাকে কার্যত এমন ভাষাতেই টেনিস খেলা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছিল। সেকথা কানে শোনেননি টেনিস সম্রাজ্ঞী। তারপর তো পুরোটাই ইতিহাস। সম্প্রতি এক অনুষ্ঠানে নিজের অভিজ্ঞতার কথা এভাবেই শেয়ার করেছেন সানিয়া।

দেশের সর্বকালের সেরা মহিলা টেনিস তারকা তিনি। সিঙ্গলসে ২০০৭ নাগাদ কেরিয়ারের সর্বোচ্চ রাঙ্কিং ২৭-এ পৌঁছেছিলেন তিনি। ডাবলসে তো মার্টিনা হিঙ্গিসের সঙ্গে ইতিহাসই গড়েছেন। ৩২ বছরের টেনিস তারকা অতীতের কথা জানাতে গিয়ে বলেন, “বাবা-মা, পড়শি, কাকা কিংবা আন্টিরা বলতেন, টানা খেললে কালো হয়ে যাবে। তারপরে কেউ আর বিয়ে করবে না। প্রত্যেকেই ভাবত, কেউই আমাকে বিয়ে করতে রাজি হবে না, যদি টানা রোদে খেলে কালো হয়ে যাই। সেই সময় আমি নিজেকে বলেছিলাম, আমি স্রেফ একজন বাচ্চা। আমার কিছু হবে না।”

আরও পড়ুন ভারতীয়দের হাতে ‘আক্রান্ত’ সানিয়া মির্জা, পাকিস্তানকে নিয়ে ‘বাড়াবাড়ি’ করার ‘শাস্তি’

ভারতীয় উপমহাদেশে বিয়ের জন্য মেয়েদের সোশ্যাল ট্যাবু নিয়ে সরব হয়েছেন তিনি। ২০১৫-এ ডাবলসে টানা একনম্বর স্থানে থাকা সানিয়া বলছেন, “আমাদের সমাজে ধারণা রয়েছে, বিয়ের উপযুক্ত কোনও মেয়েকে ফর্সা হতে হবে, সুন্দরী হওয়া বাঞ্ছনীয়। এই সংস্কৃতি, ধ্যান-ধারণা বদলানো উচিত।” বর্তমানে পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিককে বিয়ে করে সুখী ঘর-সংসার করছেন তিনি।

আরও পড়ুন পুত্রসন্তানের জন্ম দিলেন সানিয়া মির্জা

টেনিসে প্রত্যাবর্তন ঘটানোই নজর সানিয়ার। তার আগে সানিয়া জানাচ্ছেন তাঁর অনুপ্রেরণার কথা। সানিয়া বলেছেন, “এখন অনেক মেয়েই খেলাকে পেশা হিসেবে বেছে নিচ্ছে। এটা ভাবলেই গর্ববোধ হয়। আমার শৈশবে একজন মহিলা ক্রীড়াবিদকেই দেখতাম, উনি পিটি ঊষা। এখন পিভি সিন্ধু, সাইনা নেহওয়াল, দীপা কর্মকার সহ অন্য়ান্যরা রয়েছেন।”

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sania mirza was advised not to play tennis