বড় খবর

জাদেজার পর এবার মঞ্জরেকরের ‘অপমান’ অশ্বিনকে! যোগ্যতা নিয়েই প্রশ্ন তুললেন সরাসরি

জাতীয় দলের হয়ে ৭৮ টেস্টে ২৪.৬৯ গড়ে ৪০৯ উইকেটের মালিক অশ্বিন। ইনিংসে ৩০বার পাঁচ বা তার বেশি উইকেট দখল করেছেন তিনি। টেস্টে ১০ উইকেট নিয়েছেন ৭ বার।

রবীন্দ্র জাদেজাকে নিয়ে নেতিবাচক মন্তব্যের পরেও শিক্ষা নেননি সঞ্জয় মঞ্জরেকর। এবার তাঁর কটূক্তির শিকার স্বয়ং রবিচন্দ্রন অশ্বিন। জাদেজা-কে খন্ড বিখন্ড ক্রিকেটার বলার পরে অনেক জল গড়িয়ে গিয়েছে। মঞ্জরেকরকে ধারাভাষ্যকারদের প্যানেল থেকে বাদ দিয়েছে বিসিসিআই। তাঁর পরে ক্ষমা চেয়ে নিলেও মঞ্জরেকর আর জায়গা পাননি আইপিএলে।

সেই বিতর্কের রেশ কাটতে না কাটতেই এবার মঞ্জরেকর অশ্বিনকে নিয়ে পড়লেন। দুরন্ত রেকর্ডের মালিক হওয়া সত্ত্বেও অশ্বিন সর্বকালের অন্যতম সেরা বলতে আপত্তি রয়েছে প্রাক্তন এই ক্রিকেটারের। কারণ সেনা (দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড) দেশে পরিসংখ্যান মোটেই উল্লেখযোগ্য নয় অশ্বিনের।

আরো পড়ুন: ভারতের বিরুদ্ধে ফাইনালে চুল বাড়িয়ে নামার অনুমতি কিউয়ি তারকার! হেয়ারস্টাইলে ‘ছিটকে গেল’ দুনিয়া

ক্রিকইনফোর-র শো রানঅর্ডার-এ মঞ্জরেকর সাফ জানিয়ে দিয়েছেন, “সবাই অশ্বিনকে সর্বকালের সেরা বললেও আমার সমস্যা রয়েছে। এর অন্যতম কারণ হল, সেনা দেশে ওঁর পারফরম্যান্স খতিয়ে দেখলেই জানা যাবে ওঁর একটাও ইনিংসে পাঁচ উইকেট শিকার নেই। আর ওঁর বোলিং যে ধরণের পিচে বেশি সাফল্য পেয়েছে গত চার বছরে, সেখানে উইকেট তোলার দক্ষতায় জাদেজা ওঁকে রীতিমত পাল্লা দিয়েছে। আর চমকপ্রদ ব্যাপার হল, গত ইংল্যান্ড সিরিজেও ঘরের মাঠে অক্ষর প্যাটেল ওঁর থেকে বেশি উইকেট নিয়েছে।”

তবে মঞ্জরেকরের এই যুক্তি নস্যাৎ করে দিয়েছেন ইয়ান চ্যাপেল। তিনি অশ্বিনের শ্রেষ্ঠত্ব বোঝাতে গিয়ে তুলে ধরেছেন জোয়েল গার্নারের উদাহরণ। চ্যাপেল বলছেন, জোয়েল গার্নার একপ্রান্ত থেকে চাপ বজায় রাখত বলেই বাকিরা সহজে উইকেট তুলতে পারত।

“গার্নারের কটা ইনিংসে পাঁচ উইকেট রয়েছে? ওঁর রেকর্ড এবং বোলিংয়ের দক্ষতা বিচার করলে বলতেই হবে, বেশি নয়! আর অন্যতম কারণ হল, ওঁর সতীর্থ বোলাররা ছিল দুর্ধর্ষ।” বলছেন চ্যাপেল। ইয়ান চ্যাপেল আরো জানাচ্ছেন, এই মুহূর্তে অস্ট্রেলিয়ান নাথন লিয়নের থেকেও ধারে ভারে অনেকটাই এগিয়ে অশ্বিন।

জাতীয় দলের হয়ে ৭৮ টেস্টে ২৪.৬৯ গড়ে ৪০৯ উইকেটের মালিক অশ্বিন। ইনিংসে ৩০বার পাঁচ বা তার বেশি উইকেট দখল করেছেন তিনি। টেস্টে ১০ উইকেট নিয়েছেন ৭ বার। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবথেকে বেশি উইকেট সংগ্রহকারী স্পিনারদের তালিকায় অশ্বিন রয়েছেন পাঁচ নম্বরে। ভারতে কপিল দেব, হরভজন সিং এবং কুম্বলে একমাত্র অশ্বিনের থেকে বেশি টেস্ট উইকেট নিয়েছেন।

আইসিসি টেস্ট ক্রমপর্যায়ে অশ্বিন বর্তমানে দু-নম্বরে রয়েছেন। ভারতে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় তিন নম্বরে থাকা হরভজন সিংকে পেরিয়ে যাওয়ার জন্য অশ্বিনের প্রয়োজন মাত্র ৯ উইকেট। আর কিংবদন্তি কপিল দেবকে পেরোতে অশ্বিনের দরকার ২৬ উইকেট। তারপরেই হরভজন এবং কপিলকে পেরিয়ে দেশের টেস্টের উইকেট শিকারিদের তালিকায় দু-য়ে উঠে আসবেন তামিল স্পিনার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sanjay manjrekar has a problem calling ravichandran ashwin as one of the best because of his record in sena countries

Next Story
গাড়ি ভক্তিতে ধোনিকেও টেক্কা! সৌরভ এবার গতির ঝড় তুললেন রেসিং কারে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com